×

সারাদেশ

নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবে জনগণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২৩, ০৮:০২ পিএম

নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবে জনগণ

ঝিকরগাছা পৌর সদরে সম্মিলনী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের হলরুমে বক্তব্য রাখছেন নির্বাচন কমিশনার, ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.)। ছবি: ঝিকরগাছা (যশোর) প্রতিনিধি

যশোরের ঝিকরগাছা উপজেলায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন নির্বাচন কমিশনার, ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.)।

শনিবার (৯ সেপ্টেম্বর) সকালে ঝিকরগাছা পৌর সদরে সম্মিলনী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের হলরুমে তিনি এই কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, বিগত পাঁচবছর ধরে যারা পদে আছে তাদেরকে দেখেছে জনগণ, আর যারা নেই তাদেরও দেখেছে জনগণ। আমি জানি মুসল্লি কিংবা মুক্তিযোদ্ধা কেমন। যে আমার বিপদে সহায়তা করে সময় আসলে আমি তাকেই ফুলের মালা দিয়ে গ্রহণ করবো। এই সচেতনতাবোধ, ভালকে ভাল বলা এবং একটি অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যম দিয়ে গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনাকে আমরা মূল্যায়ন করি।

তিনি আরও বলেন, ইলেকশন কমিশন বিগত দিনে প্রায় এক হাজারের উপরে ইলেকশন করেছে। এরমধ্যে বেনাপোল পৌরসভা, হরিহরনগর ইউনিয়ন রয়েছে। সেখানে ৫১ পারসেন্ট ভোটার হাজির হয়েছিল যাদের কেউ ভোট না দিয়ে বাড়ি যায়নি। এটা আমাদের গর্ব।

ভোটারদের উদ্দেশ্যে নির্বাচন কমিশনার বলেন, আপনারা আপনাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। যাকে খুশি তাকে ভোট দিয়ে নির্বাচিত করবেন এটাই আমাদের প্রত্যাশা।

বীর মুক্তিযোদ্ধাদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের জন্য হাজারো সালাম। আপনাদের জন্যই আমি এখানে, আপনাদের জন্যই নির্বাচন কমিশন। আপনাদের জন্যই বাংলাদেশের মানুষকে নিজেদের পরিচয়পত্র দেয়া হচ্ছে। এই ক্রেডিটটা আপনাদের দিতেই হবে।

নির্বাচন কমিশনার বলেন, চোখ বন্ধ করে নিজেকে জিজ্ঞাসা করবেন আমি নিজে ঠিক আছি কিনা আর ইমান মাফিক চলছি কিনা। এই দুইটা জিনিষ ঠিক থাকলে আর কোন মতবিরোধ থাকতোনা, শুধু সোনার বাংলা না, হিরার বাংলা, প্লাটিনামের বাংলা, টাইটানিয়ামের বাংলা হয়ে যেত।

এ সময় তিনি বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, স্কুলশিক্ষকসহ সাতজনকে নিজহাতে স্মার্ট কার্ড দেন। এরপর কৃষ্ণনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হলরুমে কার্ড বিতরণ কার্যক্রম ঘুরে দেখেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, আইডিইএ প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম, খুলনা অঞ্চলের নির্বাচন কর্মকর্তা মো. হুমায়ুন কবির, ডিডিএলজি যশোর মো. রফিকুল হাসান, ঝিকরগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মনিরুল ইসলাম, ঝিকরগাছা পৌর মেয়র মোস্তফা আনোয়ার পাশা জামাল।

স্বাগত বক্তব্য রাখেন, সিনিয়র জেলা নির্বাচন অফিসার মো. আনিছুর রহমান। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুল হক। অনুষ্ঠান পরিচালনা করেন ঝিকরগাছা উপজেলা নির্বাচন কমিশনার সৌমেন বিশ্বাস ছন্দ।

প্রসঙ্গত, ২০০৭ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত নিবন্ধিত মোট দুই লক্ষ নয় হাজার ভোটারকে এই স্মার্ট কার্ড দেয়া হবে। আগামী ৬ নভেম্বর পর্যন্ত উপজেলার বিভিন্ন পয়েন্টে শিডিউল মোতাবেক ভোটাররা দশ আঙুলের ছাপ এবং আইরিশ দেয়ার মাধ্যমে স্মার্ট জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করতে পারবেন। এই কার্যক্রমে তথ্যসেবা কেন্দ্র খুলে ভোটারদের বক্স আইডি নাম্বার দেয়াসহ বিভিন্নভাবে সহায়তা করছেন যশোর জেলা আওয়ামী লীগ সদস্য মোস্তফা আশিষ ইসলাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App