×

সারাদেশ

ধনীদের অনেকেই রাজস্ব ফাঁকি দিতে চেষ্টা করেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২৩, ০৬:৫২ পিএম

ধনীদের অনেকেই রাজস্ব ফাঁকি দিতে চেষ্টা করেন

চসিকের রাজস্ব ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী। ছবি: চট্টগ্রাম অফিস

ধনীদের অনেকেই রাজস্ব ফাঁকি দিতে চেষ্টা করেন

চসিক রাজস্ব সার্কেল-৫ এর কর কর্মকর্তা মো. জসিম উদ্দিন চৌধুরীকে অবসরোত্তর সংবর্ধনা অনুষ্ঠানে ক্রেস্ট প্রদান করছেন মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। ছবি: চট্টগ্রাম অফিস

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উন্নয়ন ব্যয় নির্বাহে স্বনির্ভরতা গড়তে রাজস্ব আদায় বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী। তিনি বলেছেন, ধনীদের অনেকেই রাজস্ব ফাঁকি দিচ্ছেন বা প্রভাব খাটিয়ে ফাঁকি দেয়ার চেষ্টা করছেন।

রবিবার (১০ সেপ্টেম্বর) নগরীর নন্দনকাননে থিয়েটার ইন্সটিটিউটের মিলনায়তনে চসিক আয়োজিত রাজস্ব ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভায় মেয়র এ মন্তব্য করেন।

তিনি বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন যে রাজস্ব আদায় করে তা দিয়ে নগরীর সড়ক উন্নয়ন থেকে পরিচ্ছন্নতা নিশ্চিতসহ বিভিন্ন সেবামূলক খাতে ব্যয় করা হয়। এছাড়া এই রাজস্ব দিয়ে ৮২টি শিক্ষা প্রতিষ্ঠান, ৫৬টা স্বাস্থ্যকেন্দ্রসহ অনেকগুলো প্রতিষ্ঠান পরিচালিত হয়।

মেয়র বলেন, নাগরিকদের রাজস্ব প্রদানে যাতে কোন সমস্যার সম্মুখীন হতে না হয় সেজন্য আপিল বোর্ড বসিয়ে নাগরিকদের রাজস্ব যৌক্তিককরণ করা হয়েছে। তবে, ধনী শ্রেণীর অনেকেই রাজস্ব ফাঁকি দিতে চান। কেউ প্রভাব খাটিয়ে রাজস্ব ফাঁকি দেয়ার চেষ্টা করলে তা কীভাবে আদায় করতে হবে তা জানি।

[caption id="attachment_463140" align="aligncenter" width="1267"]ধনীদের অনেকেই রাজস্ব ফাঁকি দিতে চেষ্টা করেন চসিক রাজস্ব সার্কেল-৫ এর কর কর্মকর্তা মো. জসিম উদ্দিন চৌধুরীকে অবসরোত্তর সংবর্ধনা অনুষ্ঠানে ক্রেস্ট প্রদান করছেন মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। ছবি: চট্টগ্রাম অফিস[/caption]

রাজস্ব বিভাগের কর্মীদের উদ্দেশ্যে মেয়র বলেন, প্রভাবশালীদের কোন চাপে রাজস্ব আদায় বন্ধ করবেন না। রাজস্ব আদায় ঠেকাতে কেউ চাপ দিলে তিনি যত প্রভাবশালীই হউক না কেন আমি তা গ্রাহ্য করব না। আপনারা আইনের মধ্যে থেকে কাজ করলে কোন প্রভাবশালী ব্যক্তি আপনাদের কোন ক্ষতি করার চেষ্টা করলে আমি আপনাদের পাশে থেকে তা ঠেকাব। আপনারা আইন অনুসরণ করে রাজস্ব আদায় বৃদ্ধি করে চট্টগ্রামের উন্নয়নে ভূমিকা রাখুন।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন চসিক সচিব খালেদ মাহমুদ, কাউন্সিলর মো. ইসমাইল, মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলাম, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম, রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও ভূসম্পত্তি কর্মকর্তা রেজাউল করিম প্রমুখ।

সভায় রাজস্ব বিভাগের কর্মীরা মাঠ পর্যায়ে রাজস্ব আদায়ের চ্যালেঞ্জগুলো তুলে ধরেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App