×

সারাদেশ

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রামে ৪দিনব্যাপী জন্মাষ্টমী শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৩, ০৭:১৪ পিএম

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রামে ৪দিনব্যাপী জন্মাষ্টমী শুরু

চট্টগ্রামে জেএমসেন হল প্রাঙ্গনে বেলুন উড়িয়ে জন্মাষ্টমীর শোভাযাত্রার উদ্বোধন করেন সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়সহ অতিথিবৃন্দ। ছবি: ভোরের কাগজ

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রামে ৪দিনব্যাপী জন্মাষ্টমী শুরু

 চট্টগ্রাম নগরীতে জন্মাষ্টমীর বর্নাঢ্য শোভাযাত্রা। ছবি: ভোরের কাগজ

অন্যায়-অনাচারমুক্ত, অসাম্প্রদায়িক, মানবিক সমাজ বিনির্মাণের প্রত্যয়ের মধ্য দিয়ে চট্টগ্রামে শুরু হয়েছে ভগবান শ্রীকৃষ্ণের আর্বিভাব তিথি উপলক্ষ্যে চারদিনের জন্মাষ্টমী উৎসব। ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সনাতন হিন্দু স¤প্রদায়ের আরাধ্য জন্মাষ্টমী উৎসব উদযাপিত হয়। এ উপলক্ষে বুধবার (৬ সেপ্টেম্বর) সকালে লাখো ভক্তের অংশগ্রহণে বেলুন ও ফেস্টুন উড়িয়ে ঐতিহ্যবাহী বর্ণিল মঙ্গল মহাশোভাযাত্রা উদ্বোধনের মধ্যদিয়ে এই উৎসব শুরু হয়। নগরের আন্দরকিল্লা মোড়ে শ্রীশ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ বাংলাদেশ আয়োজিত এ শোভাযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

প্রতি বছরের মত এবারেও জন্মাষ্টমী উদযাপন পরিষদ বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির আয়োজনে বর্ণিল এই শোভাযাত্রায় অংশ নিতে চট্টগ্রামের বিভিন্ন উপজেলা থেকে সনাতন ধর্মানুসারীরা ভোর থেকে জড়ো হতে থাকে। কয়েক লক্ষ মানুষের অংশগ্রহণে বর্ণাঢ্য এ মহাশোভাযাত্রা মিলনমেলায় পরিণত হয়। নারী-পুরুষ, শিশু-বৃদ্ধ থেকে শুরু করে বিভিন্ন বয়সের মানুষের সরব অংশগ্রহণ ছিল শোভাযাত্রায়। ঢোল-করতাল আর আধুনিক বাদ্যযন্ত্রের তালে-তালে ভগবান শ্রী কৃষ্ণের প্রতিকৃতি, রাধাকৃষ্ণের যুগল মূর্তি, শ্রী কৃষ্ণের জন্ম মুহূর্তসহ বিভিন্ন সাজে সজ্জিত হয়ে অংশ নেন কৃষ্ণ ভক্তরা। বিভিন্ন মঠ-মন্দির ও ধর্মীয় প্রতিষ্ঠানের ব্যানারে সনাতন ধর্মাবলম্বীরা ফেস্টুন-ব্যানার সহকারে মিনিট্রাক, ট্রেলারসহ নানা যানবাহনে চড়ে শোভাযাত্রায় অংশ নেন। শোভাযাত্রা দেখতে থাকেন বহু মানুষ।

বর্ণাঢ্য মহাশোভাযাত্রাটি আন্দরকিল্লা, লালদিঘী, কোতোয়ালী, নিউমার্কেট, তুলসীধাম, ডিসি হিল, চেরাগী পাহাড় হয়ে জে.এম.সেন হল প্রাঙ্গণে পৌঁছালেও মহাশোভাযাত্রার শেষ অংশ তখন আন্দরকিল্লা পর্যন্ত বিস্তৃত ছিল। পথিমধ্যে হাজার হাজার নারী-পুরুষ রাস্তার দুই পাশের ভবন ও বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে দাঁড়িয়ে ফুল ও উলুধ্বনি দিয়ে মহাশোভাযাত্রাকে স্বাগত জানায়। জন্মাষ্টমী উপলক্ষে পুলিশের পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। জন্মাষ্টমী উপলক্ষে কয়েক বর্গকিলোমিটার এলাকায় নিয়মিত ফোর্সের পাশাপাশি সাদা পোশাকে গোয়েন্দা পুলিশের সদস্যসহ প্রায় ৫০০ র‌্যাব, পুলিশ সদস্য মোতায়েন করা হয়।

[caption id="attachment_462222" align="aligncenter" width="821"] চট্টগ্রাম নগরীতে জন্মাষ্টমীর বর্নাঢ্য শোভাযাত্রা। ছবি: ভোরের কাগজ[/caption]

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেন, হিন্দু-মুসলিম, বৌদ্ধ-খ্রিস্টান সবার রক্তের স্রোতের বিনিময়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ রচিত হয়েছিল। আমাদের দেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। সাম্প্রদায়িক উসকানি দিয়ে কেউ যেন শান্তি বিনষ্ট করতে না পারে সেজন্য সবসময় সবাইকে সতর্ক থাকতে হবে। তিনি বলেন, সকল ধর্মের মর্মবাণী হচ্ছে মানুষের মধ্যে ভ্রাতৃত্ববোধ সৃষ্টি করা। আবহমান কাল থেকে এদেশের মানুষ অসাম্প্রদায়িক চেতনা নিয়ে বসবাস করে আসছে। যে কোন মূল্যে সে ঐতিহ্যকে ধরে রাখতে হবে। ধর্ম যার যার উৎসব সবার। এদেশ কারও একার নয়, এদেশ সবার। শ্রীকৃষ্ণ আজীবন মানবতার জয়গান গেয়ে গেছেন। তাই তাঁর আদর্শ ধারণ করতে পারলে সমাজে কোন বৈষম্য থাকতে পারে না।

বেলুন ও ফেস্টুন উড়িয়ে মহাশোভাযাত্রার উদ্বোধন করেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহতাব উদ্দিন চৌধুরী। জন্মাষ্টমী মহাশোভাযাত্রা পরিষদের আহবায়ক মাইকেল দে ও সদস্য সচিব দেবাশীষ নাথ দেবুর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক প্রকৌশলী প্রবীর কুমার সেন। বিশেষ অতিথি ছিলেন নোমান আল মাহমুদ এমপি, জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি সুকুমার চৌধুরী, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ-সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, জন্মাষ্টমী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি দেবাশীষ পালিত, মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা শফর আলী, জন্মাষ্টমী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. চন্দন তালুকদার, বিমল কান্তি দে, কাউন্সিলর জহর লাল হাজারী, আশীষ কুমার ভট্টাচার্য্য, কাউন্সিলর শৈবাল দাশ সুমন, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, কাউন্সিলর পুলক খাস্তগীর, মহিলা কাউন্সিলর নিলু নাগ ও রুমকি সেনগুপ্ত, পন্ডিত গদাধর দাস ব্রহ্মচারী।

জন্মাষ্টমী উদযাপন পরিরষদের ৪ দিনব্যাপী আয়োজনের মধ্যে রয়েছে মাতৃসম্মেলন, সনাতন ধর্মমহাসম্মেলন, মঙ্গলাচারণ, নামকীর্ত্তন, শ্রীমদ্ভগবতগীতা পাঠ, কৃষ্ণ পূজা, পদাবলী কীর্তন, দেশ ও জাতির মঙ্গল কামনা করে বিশেষ প্রার্থনা সভা, আলোচনা সভা ও ধর্মীয় সঙ্গীতানুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠান। এছাড়া বিভিন্ন জেলায় বস্ত্র বিতরণ, রক্তদান, অনাথ-দুস্থদের খাদ্য সামগ্রী বিতরণ, গীতা পাঠ, সন্ধ্যারতি, জন্মাষ্টমী পূজা-ভোগ, দেশ জাতির কল্যাণ এবং করোনা, ডেঙ্গু, যুদ্ধ, অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি থেকে মুক্তির জন্য সমবেত প্রার্থনা করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App