×

সারাদেশ

চার মাস ১২ দিন পর কাপ্তাই হ্রদে মাছ শিকার শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৪৬ পিএম

চার মাস ১২ দিন পর কাপ্তাই হ্রদে মাছ শিকার শুরু

রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী মাছ আহরণ শুর হয়েছে । শুক্রবার (১ সেপ্টেম্বর) চার মাস ১২ দিন পর পর শুরু হয় মাছ শিকার।

বিএফডিসি’র তথ্য অনুযায়ী, কার্প জাতীয় মাছের বংশবিস্তারের লক্ষ্যে প্রতিবছর তিন মাস হ্রদে মাছ শিকার বন্ধ থাকে। মাছের প্রজনন, বংশবৃদ্ধি ও মজুদ বাড়াতে প্রতিবছর কাপ্তাই হ্রদে তিন মাস বন্ধ থাকে মাছ আহরণ।

প্রতি বচ্ছর মে মাসের ১ তারিখ থেকে মাছ ধরা বন্ধ করা হলেও এবছর ২০ এপ্রিল থেকে ১৯ জুলাই তিন মাস মাছ শিকার বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়। পরে হ্রদে পর্যাপ্ত পানি না থাকায় সে নিষেধাজ্ঞা আরও এক মাস বাড়িয়ে ১৯ আগস্ট পর্যন্ত করা হয়। পরবর্তীতে আরেক দফায় হ্রদের পানি ঘোলা থাকায় বন্ধের সময়সীমা বারে আরও ১০ দিন। সব মিলে চার মাস ১২ দিন পর ১ সেপ্টেম্বর রাত থেকে মাছ ধরা শুরু হয়েছে।

অন্যদিকে দীর্ঘদিন পর নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ায় ৩১ আগস্ট দিনব্যাপী হ্রদে মাছ শিকারের প্রস্তুতি নিতে দেখা গেছে ব্যবসায়ী ও জেলেদের মাঝে।

কাপ্তাই মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি মো. বেলাল হোসেন,সাধারণ সম্পাদক নবী হোসেন, আপ স্টিম জেটি ঘাটের ব্যবসায়ী কামাল হাকিমসহ মানবাধিকার প্রতিনিধি মোহাম্মদ ইউনুছ ভোরের কাগজকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, কাপ্তাইয়ে আজ থেকে মাছ শিকার শুরু হওয়ায় কয়েক লক্ষ মানুষের কর্মসংস্থানের আবার সুযোগ হয়েছে। ফলে ব্যবসায়ী, মাঝি মাল্লা, জেলে ও মৎস্য অবতরণ কেন্দ্র (ফিশারি পল্টনে) ও সংশ্লিষ্ট সকলেই ব্যস্ত সময় কাটাচ্ছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App