×

সারাদেশ

চট্টগ্রামে ডিম সিন্ডিকেটের হোতাদের শাস্তির দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৩, ০৩:২৪ পিএম

চট্টগ্রামে ডিম সিন্ডিকেটের হোতাদের শাস্তির দাবি

ফাইল ছবি

চট্টগ্রামের পাহাড়তলী বাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও জেলা প্রশাসন ডিমের দামে কারসাজির প্রমান পেয়ে জরিমানা করেছেন।

আর এ জরিমানাকে ব্যবসায়ীরা হয়রানি বলে দাবি করে হয়রানির বিরুদ্ধে প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য ডিম বিক্রি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে চট্টগ্রাম ডিম ব্যবসায়ী সমিতি।

তাদের এই ঘোষণার প্রতিবাদ জানিয়ে চট্টগ্রাম ডিম ব্যবসায়ী সমিতির কর্মকাণ্ড নিষিদ্ধসহ তাদের সদস্যদের দোকানগুলো সিলগালা করার এবং প্রয়োজনে সিন্ডিকেটের হোতাদেরকে বিশেষ ক্ষমতা আইনে শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছেন দেশের ক্রেতা-ভোক্তাদের স্বার্থসংরক্ষণকারী প্রতিষ্ঠান কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগ ও নগর কমিটি।

চট্টগ্রাম ডিম ব্যবসায়ী সমিতির অনিদিষ্ঠকালের জন্য ডিম বিক্রি বন্ধের ঘোষণার প্রতিবাদে সোমবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে স্বাক্ষর করেন ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, সহ-সভাপতি সাংবাদিক এম নাসিরুল হক, ক্যাব মহানগরের সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান, আকবরশাহ থানার সভাপতি ডা. মাসবাহ উদ্দীন তুহিন ও পাহাড়তলী থানার হারুন গফুর ভুইয়া প্রমুখ।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বেশ কিছু দিন ধরেই সরবরাহ জনিত জটিলতা না থাকা সত্ত্বেও কৃত্রিম সংকট দেখিয়ে ডিমের বাজার অস্থির করে তুলেছেন মধ্যসত্ত্বভোগী ডিম ব্যবসায়ী সিন্ডিকেটগুলো। ভোক্তা অধিকার ও জেলা প্রশাসন সুনির্দিষ্ট প্রমাণসহ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিলেই পাহাড়তলী বাজারের পাইকারি ডিমব্যবসায়ী ও আড়তদাররা ‘হয়রানি’র শিকার হচ্ছেন, এমন দাবি তুলে ডিম বেচাকেনা বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন। তাদের এই ঘোষণাই প্রমাণ করে অসাধু চক্র ডিম ব্যবসায়ী ও আড়তদাররা তাদের ব্যক্তিগত স্বার্থে ও অধিক মুনাফা আশায় কারসাজি করে ডিমের দাম বাড়িয়েছেন। এখন যখন প্রশাসন সেই কারসাজির প্রমান পেয়েছেন তারা এটা ঠেকাতে নিজেরা বেচাকেনা বন্ধের ঘোষণা দিয়ে শাকদিয়ে মাছ ঢাকার চেষ্টা করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App