×

সারাদেশ

বাংলাদেশ-ভারত বাণিজ্য বাড়াতে বন্দরগুলোর আধুনিকায়ন জরুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২৩, ০৭:৫৪ পিএম

বাংলাদেশ-ভারত বাণিজ্য বাড়াতে বন্দরগুলোর আধুনিকায়ন জরুরি

চট্টগ্রাম চেম্বারের সঙ্গে ভারতীয় হাই কমিশনারের মতবিনিময়। ছবি: চট্টগ্রাম অফিস

বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য বাড়াতে সমুদ্র, নৌ ও স্থল বন্দরসমূহে কানেক্টিভিটির পাশাপাশি আধুনিকায়নের উপর গুরুত্বারোপ করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। সীমান্ত বানিজ্য বাড়াতে ভারত আরও ৭টি স্থল বন্দর গড়ে তোলার চিন্তা করছে বলেও জানান তিনি।

শনিবার (২৬ আগস্ট) চট্টগ্রাম নগরীর আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি পরিচালকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ মন্তব্য করেন প্রণয় ভার্মা।

এ সময় তিনি বলেন, বাংলাদেশ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতের অন্যতম বাণিজ্য সহযোগী। বিশেষ করে চট্টগ্রামের সাথে ভারতের উত্তর পূর্বাঞ্চলের মধ্যে বাণিজ্য সম্ভাবনা রয়েছে। এ জন্য উভয়দেশের মধ্যে ট্রেড ফ্যাসিলিটি আরও বাড়াতে হবে। তিনি বাণিজ্য সহজীকরণ করতে আমদানি-রপ্তানি পণ্য কিভাবে কমন টেস্টিং ফ্যাসিলিটির আওতায় আনা যায় সে বিষয়ে উভয় দেশের কাজ করার আহবান জানান।

তিনি চট্টগ্রাম তথা বাংলাদেশে ভারতীয় ব্যবসায়ীদের একক এবং যৌথ বিনিয়োগের জন্য চেম্বার টু চেম্বার যোগাযোগের উপর গুরুত্বারোপ করেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন, পরিচালক অঞ্জন শেখর দাশ, মো. রকিবুর রহমান (টুটুল) ও নাজমুল করিম চৌধুরী শারুন ও নবনির্বাচিত পরিচালক মাহফুজুল হক শাহ বক্তব্য রাখেন।

অন্যান্যদের মধ্যে চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন, চেম্বার পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোহাম্মদ আদনানুল ইসলাম, নবনির্বাচিত পরিচালক মাহবুবুল হক মিয়াসহ হাই কমিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ভারত বাংলাদেশের অন্যতম বাণিজ্য ও বিনিয়োগ অংশীদার। দু’দেশের মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিশ্বে উদাহরণ তৈরি করেছে। ভারত ও বাংলাদেশের মধ্যে রুপিতে বিনিময়ে আন্তঃবাণিজ্য বৃদ্ধিতে সহায়ক হবে। এছাড়া ভারত ৭টি প্রয়োজনীয় পণ্য রপ্তানি কোটায় বাংলাদেশকে রাখায় বাংলাদেশের খাদ্য নিরাপত্তা আরও জোরদার হবে।

তিনি বলেন-ভারত ও বাংলাদেশ সম্পর্কের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ উন্নয়ন হলো প্রস্তাবিত কমপ্রিহেন্সিভ ইকোনমিক পার্টনারশীপ এগ্রিমেন্ট (সিইপিএ)। এটি উভয়দেশের জন্য গেইম চেঞ্জার হবে। যার মাধ্যমে দু’দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য ৪০ বিলিয়ন ডলারে উন্নীত হবে।

চেম্বার সভাপতি আরও বলেন, কানেক্টিভিটির দিক দিয়ে চট্টগ্রামের সাথে ভারতের মাল্টিমোডাল যোগাযোগের সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে কাজে লাগিয়ে ভারতীয় বিনিয়োগকারীদের চট্টগ্রামে বিনিয়োগের আহবান জানান।

চেম্বার সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন বলেন, ভারতের সাথে বাংলাদেশের ট্রানজিট ও ট্রানশিপমেন্ট চুক্তি অনুযায়ী গত এপ্রিলে সর্বশেষ ট্রায়ালরান হলেও আর কোন অগ্রগতি হয়নি। ট্রানজিট চুক্তি অনুযায়ী কোন সমস্যা না থাকলে এটি ফলপ্রসূ করার জন্য ভারতীয় কর্তৃপক্ষের প্রতি আহবান জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App