×

সারাদেশ

ধর্মীয় নেতাদের দক্ষতা বৃদ্ধি বিষয়ক ওরিয়েন্টেশন শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২৩, ০৬:৪৫ পিএম

ধর্মীয় নেতাদের দক্ষতা বৃদ্ধি বিষয়ক ওরিয়েন্টেশন শুরু

ছবি: ভোরের কাগজ

কুড়িগ্রামে শিশু নির্যাতন ও বাল্যবিবাহ বন্ধে এবং ডেঙ্গু প্রতিরোধে ধর্মীয় নেতৃবৃন্দের দক্ষতা বৃদ্ধি বিষয়ক তিনদিনব্যাপী ওরিয়েন্টেশন শুরু হয়েছে।

শনিবার (২৬ আগস্ট) সকাল ১১ ঘটিকায় কুড়িগ্রাম সদর উপজেলা অফিসার্স ক্লাবের আলোর ভূবন মিলনায়তনে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও স্ট্রেংদেনিং সোশ্যাল অ্যান্ড বিহেভিয়ার চেঞ্জ প্রকল্পের আয়োজনে এ ওরিয়েন্টশন অনুষ্ঠিত হয়। এতে বিশজন ইমামকে শিশু নির্যাতন ও বাল্যবিবাহ বন্ধে এবং ডেঙ্গু প্রতিরোধ বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুড়িগ্রাম সদর উপজেলা নির্বাহী অফিসার রাসেদুল হাসান।

এছাড়া, এসএসবিসি প্রকল্পের প্রজেক্ট অফিসার জেমস্ উজ্জ্বল শিকদার প্রমুখ, কমিউনিটি ফেসিলিটেটর বাবুল চন্দ্র রায়, সুলতানা রাজিয়া, ধর্মীয় নেতা খতিব ওমর ফারুক, ইমাম আব্দুল কাইয়ুম সিরাজী, সাংবাদিক রাব্বি রাশেদ পলাশ প্রমুখ।

বক্তারা বলেন, সামাজিক মূল্যবোধ, কুসংস্কার, ধর্মীয় গোঁড়ামি আর ভ্রান্ত ধারণার ব্যাপকতার ফলেই বাল্যবিয়ে ঠেকানো যাচ্ছে না। এই জায়াগায় উন্নতি ঘটাতে সঠিক ব্যাখ্যা তুলে ধরে মানুষের এই ভ্রান্ত বিশ্বাস ও আচরণ পরিবর্তন করে ব্যাপক সফলতা এনে দিচ্ছেন ইমামরা। এছাড়া, ডেঙ্গু প্রতিরোধে ডোবা-নালা পরিষ্কার ও জলাবদ্ধতা দূর করাসহ এডিস মশার ওষুধ নিয়মিত ব্যবহার করার মাধ্যমে ডেঙ্গু মশা ধ্বংস করা ও প্রতিরোধ করার আহ্বান জানিয়ে সকলকে সতর্ক থাকার আহ্বান জানান বক্তরা।

উল্লেখ্য, বাংল্যবিবাহ ও শিশুদের প্রতি সহিংসতাসহ ক্ষতিকারক সামাজিক প্রথা প্রতিরোধে এবং শিশু-কিশোর, কিশোরীদের জীবনমান উন্নয়নে ইউনিসেফ ও ইউরোপিয়ান ইউনিয়নের সহযোগিতায় এ উদ্যোগটি কুড়িগ্রাম, গাইবান্ধা ও চাপাইনবাবগঞ্জ জেলার ৬টি উপজেলায় বাস্তবায়ন করছে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ। এরই মধ্যে ৩৬০ জন ইমামকে বাল্যবিবাহ প্রতিরোধ ও শিশু সুরক্ষায় আমাদের করণীয় শীর্ষক প্রশিক্ষণ দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App