×

সারাদেশ

নবীগঞ্জে চা-শ্রমিকদের বকেয়া ৫২ লাখ টাকা পরিশোধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২৩, ০৫:৩০ পিএম

নবীগঞ্জে চা-শ্রমিকদের বকেয়া ৫২ লাখ টাকা পরিশোধ

ছবি ভোরের কাগজ

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় এক মাস চারদিন কর্মবিরতি শেষে মন্ত্রিপরিষদের হস্তক্ষেপে চা শ্রমিকদের ৪২ দিনের মজুরি এবং ২০১৯-২০ সালের এরিয়ার বকেয়া অর্থ ও বোনাসের ৫২ লাখ টাকা পরিশোধ করেছে মালিক পক্ষ।

শুক্রবার (২৫ আগস্ট) বিকেলে ইমাম ও বাওয়ানী চা বাগানের দপ্তর কক্ষে জেলা প্রশাসক রাজস্ব রফিকুল আলম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট প্রিয়াংকা পালের উপস্থিতিতে শ্রমিকদেরকে বকেয়া মজুরি বকেয়া, বোনাস বিতরণ করা হয়।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমরান শাহরীয়ার, সহকারী কমিশনার (ভূমি) শাহীন দেলোয়ারসহ শ্রম অধিদপ্তরের কর্মকর্তা, চা শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এতে ইমাম ও বাওয়ানী চা বাগানের ৩৬০ শ্রমিকের ছয় সাপ্তাহের বকেয়া মজুরি ও ২০১৯-২০ সালের এরিয়া অর্থ ও বোনাস বাবদ সব শ্রমিককে ১৪ হাজার ৪৫০ টাকা করে দেয়া হয়েছে।

গত ২১ জুলাই থেকে ইমাম ও বাওয়ানী চা বাগানের ২০১৯-২০ ও ২০২১-২২ অর্থ বছরের বকেয়া মজুরি বা এরিয়ার অর্থ, এরিয়া বোনাস ও শ্রমিক ভবিষ্যত তহবিলের প্রায় দেড় কোটি টাকা পরিশোধের দাবিতে কর্মবিরতি শুরু করে। গত ২২ আগস্ট ইমাম ও বাওয়ানী চা বাগানের সংকট সমাধানে মালিকপক্ষকে নিয়ে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে পর্যায়ক্রমে কিস্তি আকারে শ্রমিকদের টাকা পরিশোধের সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা বলেন, দীর্ঘ আন্দোলনের পর মন্ত্রিপরিষদের হস্তক্ষেপে শ্রমিকদের ছয় সাপ্তাহের মজুরি ও ২০১৯-২০ সালের এরিয়ার বকেয়া বোনাসের টাকা দেয়া হয়েছে। শ্রমিকরা খুব দ্রুত কাজে ফিরে যাবেন। তিনি- চা শ্রমিকদের আন্দোলনে গণমাধ্যমকর্মীদের পাশে থাকার জন্য ধন্যবাদ জানান।

অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব রফিকুল আলম বলেন- ইমাম ও বাওয়ানী চা বাগানের মালিক পক্ষের সঙ্গে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক চা শ্রমিকদের ৪২ দিনের মজুরি ও ২০১৯-২০ সালের এরিয়ার বকেয়া বোনাস বাবদ ৫২ লাখ টাকা আজ (শনিবার) বণ্টন করে দেয়া হয়েছে। পর্যায়ক্রমে তাদের সকল টাকা পরিশোধ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App