×

সারাদেশ

ডুমুরিয়ায় পুকুরে মিলল ২০ ইলিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৩, ০৩:২২ পিএম

ডুমুরিয়ায় পুকুরে মিলল ২০ ইলিশ

নদীতে নয়, এবার পুকুরে জেলেদের জালে ধরা পড়েছে ইলিশ মাছ। খুলনার ডুমুরিয়া উপজেলার সাহস ইউনিয়নের লতাবুনিয়া গ্রামের একটি পুকুরে ২০টি ইলিশ মাছ পাওয়ায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

প্রতিটি ইলিশের গড় ওজন ৫০০ গ্রাম।

জানা যায়, খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার লতাবুনিয়া গ্রামের অনিমেষ মন্ডল গত শুক্রবার (১৮ আগস্ট) বেলা ১১টায় জেলেরা মাছ ধরতে নামলে তাদের জালে একেক করে ২০টি তাজা ইলিশ মাছ ধরা পড়ে।

এ খবর চারদিকে ছড়িয়ে পড়লে তাজা ইলিশ দেখতে স্থানীয়রা ভিড় জমান।

অনিমেষ মন্ডল বলেন, পুকুরে ইলিশ পাওয়ায় আমরা আনন্দিত। এর আগে আমরা কখনো পুকুরে ইলিশ মাছ দেখিনি। তবে বিষয়টি অবাক করার মতো। পুকুরে কিভাবে ইলিশ এলো তা আমাদের জানা নেই। আমরা কেউ ইলিশ মাছ পুকুরে চাষ করিনি।

স্থানীয় ইউপি সদস্য প্রশান্ত মল্লিক ইলিশ মাছ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

স্থানীয় প্রবীণ জেলে সুকুমার বলেন, নদীর সঙ্গে ওই পুকুরের কোনো সংযোগ নেই। তারপরও ইলিশ পাওয়া গেল। হয়ত বৃষ্টির সঙ্গে নদীর পানিতে থাকা ইলিশের রেণু কোনো না কোনোভাবে পুকুরে প্রবেশ করেছে।

ডুমুরিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আবুবকর সিদ্দিক বলেন, পুকুরে ইলিশ হয় বিষয়টি এমন নয়। জোয়ারের পানি পুকুরে প্রবেশ করলে তখন নোনা পানির সঙ্গে ইলিশও প্রবেশ করতে পারে। তবে এখন দেশে পুকুরে ইলিশ চাষ নিয়ে গবেষণা চলছে।

এ বিষয়ে খুলনা জেলা মৎস্য অফিসার জয়দেব পাল বলেন, বাণিজ্যিকভাবে পুকুরে ইলিশ চাষ করা নিয়ে এখনো গবেষণা চলছে। দ্রুত এ বিষয়ে সুখবর পাওয়ার আশা করতে পারি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App