×

সারাদেশ

চট্টগ্রামে দেদারসে পাহাড় কেটে প্লট বানাচ্ছে পাহাড়খেকোরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২৩, ০৮:৪৪ পিএম

চট্টগ্রামে দেদারসে পাহাড় কেটে প্লট বানাচ্ছে পাহাড়খেকোরা

ছবি: ভোরের কাগজ

চট্টগ্রামে দেদারসে পাহাড় কেটে প্লট বানাচ্ছে পাহাড়খেকোরা

চট্টগ্রামের বায়েজীদ থানা এলাকায় ভ্রাম্যমান আদালতের অভিযান। ছবি: জেলা প্রশাসন কর্তৃক সরবরাহকৃত

চট্টগ্রামে দেদারসে পাহাড় কেটে প্লট বানাচ্ছে পাহাড়খেকোরা

চট্টগ্রামে বায়েজীদ থানা এলাকায় এভাবেই পাহাড় কেটে সেখানে মালিকানার সাইনবোর্ড টাঙিয়ে দিয়েছেন পাহাড়খেকোরা। ছবি: জেলা প্রশাসন কতৃক সরবরাহকৃত।

চট্টগ্রাম নগরীতে প্রকাশ্যে-অপ্রকাশ্যে দেদারসে যার যেমন খুশি সেভাবে পাহাড় কাটছে। কেউ রাস্তা বানাচ্ছে, কেউ পাহাড় কেটে প্লট বানিয়ে বিক্রি করছে, আবার কেউ ঘর তুলে, ইমারত বানিয়ে ভাড়া দিচ্ছে, আরো কত কি যে করছে তার ইয়াত্ত্বা নেই। পাহাড়ের কোন পরিবর্তন (বিশেষ প্রয়োজনে কর্তন) করতে হলে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, পরিবেশ অধিদপ্তরের অনুমতি অতি অবশ্যই প্রযোজন। অবশ্য চট্টগ্রামে এসবের কোন বালাই নেই। যে যেভাবে খুশি কাটছে। ধ্বংস করে ফেলছে প্রকৃতির এই বৈচিত্র্যময় সৌন্দর্য। তবে মাঝে মধ্যে বাঁধ সাধে চট্টগ্রাম জেলা প্রশাসন।

মঙ্গলবার (২২ আগস্ট) বিকেলে চট্টগ্রাম জেলার বায়েজিদ থানার অন্তর্গত বাংলাবাজার ও জালালাবাদ এলাকায় পাহাড় কাটার অভিযোগ পেয়ে অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ দল।

হাটহাজারী উপজেলার সরকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু রায়হানের নেতৃত্বে এই অভিযানের পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম ও বায়েজিদ থানার পুলিশ সদস্যগণ অংশগ্রহণ করেন। অভিযানে পাহাড় কাটার সত্যতা পাওয়া গেছে বলে জানান অভিযানে থাকা ম্যাজিষ্ট্রেটদ্বয়। অভিযুক্তদের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তর পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ অনুযায়ী তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা হচ্ছে বলেও জানান তারা।

[caption id="attachment_458508" align="aligncenter" width="1437"]চট্টগ্রামে দেদারসে পাহাড় কেটে প্লট বানাচ্ছে পাহাড়খেকোরা চট্টগ্রামে বায়েজীদ থানা এলাকায় এভাবেই পাহাড় কেটে সেখানে মালিকানার সাইনবোর্ড টাঙিয়ে দিয়েছেন পাহাড়খেকোরা। ছবি: জেলা প্রশাসন কর্তৃক সরবরাহকৃত।[/caption]

নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু রায়হান জানান, অভিযানে দেখা যায়, চারপাশে উঁচু করে টিনের বেড়া দিয়ে ভেতরে পাহাড় কেটে প্লট তৈরির চেষ্টা করছে। সেখানে বিভিন্ন ব্যক্তির নামে সাইনবোর্ড দেখতে পাওয়া যায়। অভিযান পরিচালনাকালে কাউকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি। তবে আশেপাশের ব্যক্তিদের কাছ থেকে যারা পাহাড় কাটছেন তাদের সম্পর্কে তথ্য নেয়া হয় এবং সাইনবোর্ডে প্রাপ্ত নাম অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য পরিবেশ অধিদপ্তর নোটিশ জারি করে। আগামী বৃহস্পতিবার শুনানি শেষে তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হবে।

এ ব্যাপারে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, পাহাড় কাটার ব্যাপারে তথ্য পাওয়ার সাথে সাথে আমরা ব্যবস্থা নিচ্ছি।ইতোমধ্যে পাহাড় কাটার দায়ে জেল জরিমানা ও মামলা দায়েরসহ শাস্তিরমূলক ব্যবস্থা নেয়া হয়েছে।গত ১২ আগস্ট লিংকরোডে পাহাড় কাটার দায়ে ১৭ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। পরিবেশ রক্ষায় পাহাড় কর্তনকারীদের বিরুদ্ধে জেলা প্রশাসনের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App