×

সারাদেশ

আলফাডাঙ্গা পৌর মেয়রের মহানুভবতা, খাজনা মুক্ত কাঁচাবাজার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ আগস্ট ২০২৩, ০৯:৪৪ পিএম

আলফাডাঙ্গা পৌর মেয়রের মহানুভবতা, খাজনা মুক্ত কাঁচাবাজার

আলফাডাঙ্গা পৌরসভার মেয়র মো. আলী আকসাদ ঝন্টু। ছবি: কবীর হোসেন, আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি

আলফাডাঙ্গা পৌর মেয়রের মহানুভবতা, খাজনা মুক্ত কাঁচাবাজার

ফরিদপুরের আলফাডাঙ্গা পৌর সদর বাজারে ১৮-২০ জন কাঁচাবাজার ব্যবসায়ী রয়েছেন। তাদের প্রত্যেককে মাস শেষে বাজারের ইজারাদারদের ৪০০-৬০০ টাকা খাজনা পরিশোধ করতে হতো। এছাড়াও বাজারের অস্থায়ী কাঁচাবাজার ব্যবসায়ীদের প্রত্যেকের দৈনিক ২০-৫০ টাকা খাজনা প্রদান করতে হয়। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে ক্ষুদ্র ব্যবসায়ীদের কথা চিন্তা করে আলফাডাঙ্গা পৌরসভার মেয়র মো. আলী আকসাদ ঝন্টু আগামী পাঁচবছরের জন্য তাদের প্রত্যেকের সমস্ত খাজনা মুক্ত করে নিজস্ব অর্থায়ণে পরিশোধ করার ঘোষণা দেন।

পৌর মেয়রের এমন মানবিক কর্মকাণ্ডে ক্ষুদ্র কাঁচাবাজার ব্যবসায়ীদের মাঝে চোখে মুখে আনন্দের হাসি ও তাদের প্রিয় মেয়রের প্রতি শ্রদ্ধা ও গভীর ভালোবাসা বহির প্রকাশ ঘটে।

বাজারের কাঁচামাল ব্যবসায়ী মো. এরশাদ সর্দার, ফারুক হোসেন, মো. ইয়ার আলী, মাহমুদুর রহমান ও শ্যামল বালা জানান, ‘আগে বাজারের ইজারাদারদের প্রতিমাসে ৪০০-৬০০ টাকা খাজনা পরিশোধ করতে হতো। এখন থেকে আমাদের এই খাজনার টাকা পৌর মেয়র পরিশোধ করে দিবেন। আমাদের আর খাজনা দিতে হবে না। পৌর মেয়রের এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। আমরা মেয়রের জন্য প্রাণভরে দোয়া করি।’

আলফাডাঙ্গা পৌর মেয়রের মহানুভবতা, খাজনা মুক্ত কাঁচাবাজার

প্রদীপ বিশ্বাস নামে বাজারের অস্থায়ী এক কাঁচাবাজার ব্যবসায়ী জানান, ‘আমি মাঝেমধ্যে হালকা কিছু শাক-সবজি বাজারে এনে বিক্রি করি। এতে সীমিত কিছু টাকা লাভ হয়। কিন্তু এরজন্য আমাকে দৈনিক ২০-৩০ টাকা খাজনা পরিশোধ করতে হতো। এখন আমার এই খাজনার টাকা মেয়র দিয়ে দিবেন। সত্যি আমি অনেক খুশী।’

খাজনা মুক্তের বিষয়টি নিশ্চিত করে আলফাডাঙ্গা পৌরসভার মেয়র মো. আলী আকসাদ ঝন্টু ভোরের কাগজকে বলেন, ‘বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে একজন ক্ষুদ্র ব্যবসায়ীর পক্ষে সংসার পরিচালনা করতে হিমশিম খেতে হয়। তাই এসব ক্ষুদ্র ব্যবসায়ীদের কথা চিন্তা করে তাদের খাজনা মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছি। এখন থেকে তাদের খাজনা আমি নিজ তহবিল থেকে পরিশোধ করে দিবো। এতে কিছুটা হলেও তারা স্বস্তি পাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App