×

সারাদেশ

সড়কই যেনো গ্রামবাসীর ভোগান্তি!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৩, ০৭:০৪ পিএম

সড়কই যেনো গ্রামবাসীর ভোগান্তি!

সড়কই যেনো গ্রামবাসীর ভোগান্তি!

পটুয়াখালীর কলাপাড়ায় একাধিক মেগা প্রজেক্ট ও বিভিন্ন অবকাঠামোগত উন্নয়ন হলেও সড়ক যোগাযোগে লাগেনি উন্নয়নের ছোঁয়া। উপজেলার লালুয়া ইউনিয়নের বানাতি বাজার থেকে শের-ই-বাংলা নৌঘাটিতে যাতায়াতের প্রধান সড়কটি এখন বেহাল দশায় পরিণত হয়েছে। এ সড়কটিতে আগে ইট বিছানো থাকলেও তার ছিটেফোঁটার চিহ্ন পাওয়া এখন দায়। কোথাও পানি জমে রয়েছে আবার কোথাও হাঁটু সমান কাঁদা। এরফলে ওইসব এলাকার মানুষের ভোগান্তি এখন চরম পর্যায় পৌঁছেছে।

এদিকে, অতিরিক্ত বৃষ্টি ও জোয়ার-ভাটার পানিতে বর্ষা মৌসুমে ঘর-বাড়িগুলো প্রায় অর্ধনিমজ্জিত থাকে। অধিকন্তু, রাস্তাঘাটের বেহাল অবস্থায় যোগাযোগ ব্যবস্থা প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এছাড়া ভূমি অধিগ্রহণ হলেও অর্থ পরিশোধ করে তাদের উচ্ছেদের বিষয়ে উদাসীন রয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ফলে, সড়ক সংস্কারের কাজ স্থবির হয়ে পড়েছে। অতিদ্রুত ভূমি অধিগ্রহণের সমুদয় টাকা পরিশোধ করে অনত্র বসবাস করার ব্যবস্থা করবেন বলে দাবি জানান ক্ষতিগ্রস্থ পরিবারগুলো।

সরেজমিনে জানা যায়, উপজেলার লালুয়া ইউনিয়নের বানাতিপাড়া ও গোলবোনিয়া মৌজার অধিকাংশ জমি শের-ই-বাংলা নৌঘাটির সম্প্রসারণের জন্য অধিগ্রহণ করা হয়েছে। এ দু’টি মৌজায় বানাতিপাড়া, পশরবুনিয়া, ছোনখোলা, দশকানি ও চরপাড়াসহ কয়েকটি গ্রামে প্রায় কয়েক হাজার লোক বসবাস করছেন।

পশরবুনিয়া গ্রামের বাসিন্দা লিটন বলেন, আমাদের রাস্তার খুব খারাপ অবস্থা চলাচল করতে পারছি না। সামান্য বর্ষা ও জোয়ারের পানিতে বাড়িঘর, পুকুরসহ সব পানিতে তলিয়ে যায়। রাস্তায় কোন গাড়ি চলতে পারে না। তাই মাথায় বস্তা নিয়ে হেঁটে যেতে হচ্ছে। সরকার আমাদের বাড়িঘরের নোটিশ দিয়া রাখছে, টাকা-পয়সা দেয় না আর উঠিয়েও দেয় না। সড়কের কারণে আমরা চরম ভোগান্তির মধ্যে আছি।

লালুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শওকত হোসেন তপন বিশ্বাস বলেন, আমি এ বিষয়ে একাধিকবার যথাযথ কর্তৃপক্ষের সাথে কথা বলেছি। আবারও বিষয়টি নিয়ে তাদের সাথে বলবো।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন বলেন, ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্থদের টাকা পরিশোধের বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে দ্রুত পরিশোধের ব্যবস্থা করবো। কিন্তু অর্থ পরিশোধে বিলম্ব হলে তাদের যোগাযোগ ব্যবস্থার উন্নতি করার চেষ্টা করবো।

পটুয়াখালী জেলা প্রশাসক মো. কুতুবুল আলম বলেন, ওখানে কয়েকটি মেগা প্রজেক্ট চলমান রয়েছে। অনেকের ক্ষতিপূরণ পরিশোধ হয়েছে। এখনও যে সকল ক্ষতিগ্রস্থরা রয়েছে তাদের ক্ষতিপূরণ দেয়ার দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App