×

সারাদেশ

স্কুল মাঠে জলাবদ্ধতা, যাতায়াতে ভোগান্তি শিক্ষার্থীদের!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৩, ০৩:৫৪ পিএম

স্কুল মাঠে জলাবদ্ধতা, যাতায়াতে ভোগান্তি শিক্ষার্থীদের!

ছবি: ভোরের কাগজ

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ধুবিল ইউনিয়নের মালতিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে জলাবদ্ধতার কারণে স্বাভাবিকভাবে স্কুলে যেতে পারছে না শিক্ষক ও শিক্ষার্থীরা।

রাস্তা থেকে স্কুলের মাঠ নিচু হওয়ায় এবং বৃষ্টির পানি নিষ্কাশনের কোন ব্যবস্থানা না থাকায় সামান্য বৃষ্টিতেই সৃষ্টি হয় জলাবদ্ধতা। এতে শিক্ষার্থী ও শিক্ষকদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

স্কুলটির একপাশে পুকুর আর আরেক পাশে আবাদী জমি থাকায় থৈ থৈ করছে পানি। মাঠটির বেশির ভাগ আগাছায় ভরে গিয়ে জলমগ্নে পরিণত হয়েছে। অল্প কিছু অংশে পানি কম থাকলেও তা স্যাতস্যাতে।

শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকলেও শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ ছেড়ে নামতে পারছে না মাঠে। জলাবদ্ধতার কারণে শ্রেণিকক্ষে যাতায়াতের সময় কোমলমতি শিক্ষার্থীর অনেকেরই পা পিছলে পড়ে যাওয়ার ঘটনাও ঘটেছে। জলবদ্ধতার কারণে কমছে শিক্ষার্থীর উপস্থিতি। এতে করে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। এ পরিস্থিতিতে দ্রুততার সঙ্গে স্কুল মাঠের জলাবদ্ধতা নিরসনের জোর দাবি জানান, শিক্ষার্থী ও অভিভাবক মহল।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আপেল মাহমুদ জানান, মাঠটি নিচু হওয়ার কারণে বর্ষার পানিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সরকারিভাবে মাঠ ভরাটের বরাদ্দ না থাকায় সমস্যাটি সমাধানের জন্য উপজেলা মাসিক মিটিং এ অত্র ইউনিয়ন চেয়ারম্যানের সঙ্গে কথা হয়েছে। আশা করি দ্রুত সময়ে সমস্যার সমাধান হবে।

ধুবিল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান রাসেল জানান, স্থানীয় সরকার ব্যবস্থায় বড় ধরনের কোন বরাদ্দ না থাকায় মাটি ভরাট করা সম্ভব হয়নি। তারপরও মাটি ভরাটের জন্য কিছু টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App