×

সারাদেশ

রোয়াংছড়িতে উইচারিন্দা মহাথেরর শ্রদ্ধাঞ্জলিতে অনুসারীদের ঢল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৩, ০৮:১৫ পিএম

রোয়াংছড়িতে উইচারিন্দা মহাথেরর শ্রদ্ধাঞ্জলিতে অনুসারীদের ঢল

রোয়াংছড়িতে উইচারিন্দা মহাথেরর শ্রদ্ধাঞ্জলিতে অনুসারীদের ঢল। ছবি: সাথোয়াইঅং মারমা, রোয়াংছড়ি প্রতিনিধি

রোয়াংছড়িতে উইচারিন্দা মহাথেরর শ্রদ্ধাঞ্জলিতে অনুসারীদের ঢল

বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার ও রোয়াংছড়ি কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ও ৬ষ্ঠতম সংঘরাজ ভদন্ত উ: উইচারিন্দা মহাথেরকে শোকাঞ্জলি জানাতে হাজারো ধর্মীয় অনুসারীদের ঢল নামছে। এ মহামান্য বৌদ্ধ ধর্মে সর্বোচ্চ ধর্মীয় গুরু মহা (১৭ আগস্ট) বেলা সাড়ে ৩টায় দিকে প্রয়াণের কথা ছড়িয়ে পড়লে এলাকার শোকের ছায়ায় নিমে এসেছে।

মহামান্য সংঘরাজকে প্রয়াণের খবর পেয়ে বান্দরবান পাবর্ত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা উপস্থিত হয়ে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেছেন। মহাপ্রয়াণেকালে মহামান্য সংঘরাজের বয়স ৯১ বছর।

শুক্রবার (১৮ আগষ্ট) সকাল সারে ৮টা দিনব‍্যাপী হাজার হাজার দায়ক-দায়িকা ও ধর্মীয় নর-নারীরা শোকাঞ্জলি জানাতে উপস্থিত হয়েছেন।

রোয়াংছড়িতে উইচারিন্দা মহাথের শ্রদ্ধাঞ্জলিতে অনুসারীদের ঢল

সূত্রে জানা যায়, তিনি সম্ভ্রান্ত পরিবারের জন্ম গ্রহণ করেন। রোয়াংছড়ি পাড়ার স্থায়ী বাসিন্দা পিতা মৃত উসাজাই মারমা ও মাতা মৃত ড. মাথুই মারমার ৫ সন্তানের মধ‍্যে ও তিনি হলেন চতুর্থ সন্তান। বড় ভাই উচিংথোয়াই মারমা, মেজো ভাই গংব্রা মারমা, সেজো ভাই মংহ্লাচিং মারমা, মংম্রা মারমা (সংঘরাজ), বোন মাসংচিং মারমা।

মংম্রা মারমার ১৯৩৩ সালে রোয়াংছড়ি পাড়ায় জন্ম হয়। ১৯৪৮ সালের ১৫ বছর বয়সে শ্রমণ বা প্রব্রজ্জ্যা গ্রহণ করেন। ১৯৫৫ সালের ২২ বছর বয়সে ব্রহ্ম চর্চা ও বৌদ্ধ সম্প্রদায়ের বুদ্ধ শাসনে (বৌদ্ধ ভিক্ষু) উপসম্পদা লাভ করেন। প্রব্রজিত হওয়ার ধর্মীয় উচ্চ শিক্ষা লাভে মায়ানমার রাইংগুন শহরে গমণ করেন। খারাইক্যয়ং নামে বৌদ্ধ বিহারের অবস্থান করে ধর্মীয় শিক্ষা অর্জন করেন। তিনি ভিক্ষুত্ব জীবনের ৬৮ বর্ষা (ওয়া) ছিলেন। আগামী ২১ আগস্ট রোয়াংছড়ি কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহারের প্রাঙ্গণে পিটিকাবদ্ধ তার মৃতদেহ সংরক্ষণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App