×

সারাদেশ

সাঈদীর মৃত্যুতে শোক জানিয়ে চট্টগ্রামে ৯ ছাত্রলীগ নেতা বহিস্কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৩, ০৭:০৩ পিএম

সাঈদীর মৃত্যুতে শোক জানিয়ে চট্টগ্রামে ৯ ছাত্রলীগ নেতা বহিস্কার

একাত্তরে যুদ্ধাপরাধের দায়ে আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত জামায়াত নেতা মৃত দেলাওয়ার হোসাইন সাঈদী। ছবি: সংগৃহীত

একাত্তরে যুদ্ধাপরাধের দায়ে আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শোক ও সমবেদনা জানানোর অভিযোগে এক মাদ্রাসা শিক্ষককে চাকরিচ্যুত করা হয়েছে। অব্যাহতিপ্রাপ্ত আবু ছালেহ মো. যোবায়ের জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসার ইবতেদায়ী শিক্ষক (গণিত) পদে অস্থায়ীভাবে কর্মরত ছিলেন।

চট্টগ্রামের জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ জসিম উদ্দীন আযহারীর সই করা এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আপনি (যোবায়ের) ইবতেদায়ী শিক্ষক (গণিত) হিসাবে ১২ মার্চ থেকে জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসায় অস্থায়ীভাবে কর্মরত। মাদ্রাসার কোনো শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থী রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত থাকতে পারবেন না। আপনি নিয়োগপত্রের চার ও ছয় নম্বর শর্ত ভঙ্গ করেছেন এবং আপনি জামায়াতে ইসলামি নামের রাজনৈতিক দলের সঙ্গে সরাসরি সম্পৃক্ত রয়েছেন। তাই আপনাকে ইবতেদায়ী শিক্ষক (গণিত) পদ হতে ১৬ আগস্ট থেকে অব্যাহতি প্রদান করা হলো।

অন্যদিকে কুখ্যাত যুদ্ধাপরাধী সাঈদীর মৃত্যুতে ফেসবুকে সমবেদনা জানিয়ে পোস্ট দেওয়ার অপরাধে ছাত্রলীগের বেশ কয়েকজন নেতাকে বহিস্কার করা হয়েছে। এই অপরাধে ৩ নেতাকে পদ থেকে অব্যাহতি দিয়েছে সন্দ্বীপ উপজেলা ছাত্রলীগ। সেই সঙ্গে তাদের স্থায়ী বহিষ্কারের জন্য কেন্দ্রীয় ছাত্রলীগ বরাবর লিখিত আবেদন করা হয়েছে। সংগঠনের সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। অব্যাহতিপ্রাপ্ত নেতারা হলেন- সন্দ্বীপ উপজেলা ছাত্রলীগের সহ-সম্পাদক মো. রুস্তম, কার্যনির্বাহী সদস্য মো. আফসার ও পৌরসভা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান। ফেসবুক পোস্টের বিষয়ে মো. রুস্তম, মো. আফসার ও মেহেদী হাসানকে জিজ্ঞাসা করা হয়। কিন্তু তারা কোনো সদুত্তর দিতে পারেননি। তাই দল তাদের অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নেয়।

এছাড়া সাঈদীকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট দেওয়ায় চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের দুই নেতাকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। স্থায়ীভাবে তাদের বহিষ্কার করার জন্য কেন্দ্রীয় ছাত্রলীগকে সুপারিশ করা হয়েছে। চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এস এম বোরহান উদ্দীন ও সাধারণ সম্পাদক আবু তাহের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সাময়িক বহিষ্কৃতরা হলেন- চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের উপ-কর্মসংস্থান সম্পাদক মো.সাজেদুল হক সাজ্জাদ ও সহ-সম্পাদক শাহাজাহান হাবিব। এদিকে একই অভিযোগে সাতকানিয়া উপজেলার সাতকানিয়া সদর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ তারেককে অব্যাহতি দিয়েছে উপজেলা ছাত্রলীগ। দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এস এম বোরহান উদ্দীন বলেন, মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীকে নিয়ে ফেসবুকে পোস্ট দেওয়ায় জেলা ছাত্রলীগের দুই নেতাকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। পাশাপাশি স্থায়ীভাবে বহিষ্কার করার জন্য কেন্দ্রীয় ছাত্রলীগকে সুপারিশ হয়েছে। ছাত্রলীগের নীতি-আদর্শ ভুলে নৈতিক অবক্ষয় হওয়া কারও স্থান নেই। অন্যদিকে যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসাইন সাঈদীর ওয়াজের প্রশংসা করে ফেসবুকে পোস্ট দেওয়ায় ছাত্রলীগের তিন নেতাকে অব্যাহতি দেয় লোহাগাড়া উপজেলা ছাত্রলীগ। তাদের স্থায়ীভাবে বহিষ্কার করার জন্য চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগকে সুপারিশ করা হয়েছিল। লোহাগাড়া উপজেলা ছাত্রলীগের সভাপতি একেএম আসিফুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক এরশাদুর রহমান রিয়াদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অব্যাহতি পাওয়া তিন নেতা হলেন, লোহাগাড়া উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি গাজী আমজাদ, সহ-সভাপতি মো. তাউসিফ ও উপ-দপ্তর সম্পাদক আব্দুল্লাহ আল মাসুম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App