×

সারাদেশ

ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২৩, ০৫:২৫ পিএম

ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি

ছবি: ভোরের কাগজ

ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি
ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি

ঘাতকচক্র বঙ্গবন্ধু শেখ মুজিবকে হত্যা করলেও তার স্বপ্ন ও আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি এমন মন্তব্য করেছেন বাংলাদেশ কৃষক লীগের সাবেক সহ-সভাপতি, কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ঢাকা টাইমস সম্পাদক আরিফুর রহমান দোলন।

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার গোপালপুর ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকীতে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বুধবার (১৬ আগস্ট) বিকালে গোপালপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মোনায়েম খাঁনের সভাপতিত্বে গোপালপুর বাজারের ভিতরের গলিতে এ সভা অনুষ্ঠিত হয়।

এ সময় কৃষকলীগ নেতা দোলন বলেন, পঁচাত্তরের মতো এখনো স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক গোষ্ঠী এবং গণতন্ত্র বিরোধী চক্র এখনও নানাভাবে চক্রান্ত-ষড়যন্ত্র করে যাচ্ছে। এই অপশক্তির যে কোন অপতৎপরতা-ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করে দেশের উন্নয়নের ধারাবাহিকতা ও গণতন্ত্র রক্ষা করতে হবে।

ঢাকা টাইমস সম্পাদক দোলন বলেন,একাত্তরে দেশ স্বাধীন হওয়ার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাত্র সাড়ে তিন বছর সময় পেয়েছিলেন। আর এই অল্প সময়ের মধ্যেই স্বাধীনতার মহান এই স্থপতি যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের সবকিছু পুনর্গঠন করেছিলেন।

ব্যক্তি শেখ মুজিবের অসাধারণত্ব তুলে ধরে দোলন বলেন, ‘দেশ ও জাতির মুক্তি সংগ্রামের লক্ষ্য পূরণে বঙ্গবন্ধু ছিলেন খুব ধীরস্থির। তাঁর এই মনোভাবকে রীতিমতো সমীহ করতেন পাকিস্তানি শাসকেরা। মূলত বঙ্গবন্ধুর অবিচল দৃঢ় ব্যক্তিত্বের কারণেই বাঙালির মুক্তির সংগ্রাম তরান্বিত হয়; যার ফলশ্রুতিতে আসে স্বাধীনতা।’

জননন্দিত নেতা দোলন বলেন, দেশ স্বাধীন হওয়ার পর মাত্র সাড়ে তিন বছর সময় পান জাতির পিতা। এই অল্প সময়েই বঙ্গবন্ধু দেশের অবকাঠামো পুনর্গঠিত করতে সক্ষম হয়েছে।

ঢাকা টাইমস সম্পাদক দোলন উল্লেখ করেন, যে জাতির মুক্তির সংগ্রামে বঙ্গবন্ধু নিজের জীবনকে উৎসর্গ করেছিলেন, সেই জাতিরই কিছু কুলাঙ্গার সন্তান পঁচাত্তরের ১৫ আগস্ট তাঁকে সপরিবারে হত্যা করে। বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ছোট কন্যা শেখ রেহানা বিদেশে থাকায় ভাগ্যক্রমে বেঁচে যান।

জাতির পিতার অসমাপ্ত সেই স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলস কাজ করে যাচ্ছেন মন্তব্য করে ফরিদপুর-১ আসনের জননেতা দোলন বলেন, আজকে তাঁর নেতৃত্বে বাংলাদেশ বিশ্বের কাছে মডেল। এই ধারাবাহিকতা ধরে রাখতে আগামীতে আবারো শেখ হাসিনাকে রাষ্ট্রীয় ক্ষমতায় আনতে হবে।

ফরিদপুর-১ এর গর্বিত সন্তান দোলন বলেন, সকল ষড়যন্ত্র মোকাবেলা করে মুক্তিযোদ্ধার স্বপক্ষের শক্তিকে ক্ষমতায় আনতে হবে। জাতির পিতাকে সপরিবারে হারাবার শোককে শক্তিতে পরিণত করে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে।

গোপালপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ফরিদ উদ্দিন ও উপজেলা কৃষক লীগের যুগ্ম আহ্বায়ক নাজমুল ইসলাম রানার যৌথ সঞ্চালনায় বক্তব্য দেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আশরাফ উদ্দিন তারা, কেন্দ্রীয় কৃষক লীগ নেতা শেখ শওকত আহমেদ, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইকবাল হাসান চুন্নু, উপজেলা কৃষক লীগের আহবায়ক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ দেলোয়ার হোসেন, জেলা পরিষদ সদস্য আহসান হাবীব হাসান শিকদার, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক সেলিম রেজা, উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি কামরুজ্জামান কদর, গোপালপুর ইউনিয়ন শ্রমিক লীগের সভাপতি হাসমত আলী কাজল প্রমুখ।

এসময় আলফাডাঙ্গা আদর্শ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এম এম মুজিবুর রহমান মুজিব, উপজেলা কৃষক লীগের সদস্য সচিব খান আমিরুল ইসলাম, আলফাডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সেকেন্দার আলম, সাধারণ সম্পাদক আলমগীর কবিরসহ স্থানীয় আওয়ামী লীগ ও আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীসহ শতশত লোকজন উপস্থিত ছিলেন।

সর্বশেষ বঙ্গবন্ধুসহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ প্রার্থনা পরিচালনা করেন গোপালপুর নূরানী মাদ্রাসার সুপার আমিরুল। অপরদিকে গোপালপুর ইউনিয়ন আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা আবু বকর সিদ্দিক কোরআন তেলাওয়াত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App