×

সারাদেশ

সাতকানিয়ায় বন্যায় ক্ষতবিক্ষত সড়ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২৩, ০৫:২৬ পিএম

সাতকানিয়ায় বন্যায় ক্ষতবিক্ষত সড়ক

দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়ায় কয়েক দিনের টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যায় সড়ক-মহাসড়কের ব্যাপক ক্ষতি হয়েছে। বন্যায় কাঁচা-পাকা সড়ক ও ব্রিজ-কালভার্ট বিধ্বস্ত হওয়ায় ভেঙ্গে পড়েছে গ্রামীণ যোগাযোগ ব্যবস্থা। এ অবস্থায় বন্যাপরবর্তী সময়ে যাতায়াতের চরম দুর্ভোগে পড়েছেন বন্যাদুর্গত এলাকার লক্ষাধিক মানুষ।

বিভিন্ন স্থানে গ্রামীণ সড়ক বন্যার স্রোতে বিলীন হয়ে যাওয়ায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। চট্টগ্রাম-বান্দরবান আঞ্চলিক মহাসড়কের বুড়ির দোকান ব্রীজের পশ্চিম পাশে বেশ কিছু অংশ ভেঙ্গে যাওয়ায় যান চলাচলে বিঘ্ন ঘটছে। সরকারী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে এ তথ্য পাওয়া গেছে।

একাধিক জনপ্রতিনিধি বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক সমূহ অগ্রাধিকারের ভিত্তিতে মেরামত করে দেয়ার দাবি জানিয়েছেন। আর সরকারি কর্মকর্তারা বলছেন, বন্যায় কি পরিমাণ সড়ক ক্ষতি হয়েছে তা উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট রিপোর্ট পাঠানো হয়েছে। তাদের নির্দেশনা অনুযায়ী যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়া সড়ক সমূহ দ্রুত চলাচলের উপযোগী করে দেওয়ার চেষ্টা চলছে।

জানা যায়, গত ৪ আগষ্ট থেকে টানা ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলে প্লাবিত হয় সাতকানিয়ার বিস্তীর্ণ জনপদ। পানি ডুবে যায়, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক, চট্টগ্রাম-বান্দরবার সড়কসহ শত শত গ্রামীন সড়ক। পানিবন্দি হয়ে পড়ে সাতকানিয়া উপজেলা ও পৌরসভার তিন লক্ষাধিক মানুষ। এসময় বন্যায় নিহত হয়েছে আট জন। এর মধ্যে নিরাপদ আশ্রয়ে ছুটে যাওয়ার সময় শুধুমাত্র নৌকাডুবিতে মারা যায় ৪ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App