×

সারাদেশ

সাতকানিয়ায় বন্যায় ভেসে গেছে ৩ হাজার পুকুরের মাছ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২৩, ০২:৫৯ পিএম

সাতকানিয়ায় বন্যায় ভেসে গেছে ৩ হাজার পুকুরের মাছ

দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়ায় স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যায় মৎস্য, কৃষি খাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

বন্যার পানিতে উপজেলার বিভিন্ন স্থানে সড়ক ভেঙে যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। ঢলের পানিতে ১৮শ ৮৩ হেক্টর ফসল সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। এতে কৃষকের প্রায় ২৯ কোটি টাকার মতো ক্ষতি হয়েছে।

এছাড়া পোল্ট্রি শিল্পে ব্যাপক ক্ষতি হয়েছে। পানিতে ডুবেছে শত শত পোল্ট্রি খামার। সবমিলিয়ে এতে সরাসরি স্থানীয় হাটবাজারে সবজি, মাছ ও মাংসের প্রভাব পড়েছে। বন্যায় বাজারে সব কিছুর দাম বাড়ার ফলে নিম্ন ও মধ্যবিত্ত পরিবারে বাজার করতে হিমশিম খাচ্ছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত বাজার মনিটরিং করা হচ্ছে। অতিরিক্ত দাম রাখায় বেশ কয়েকটি বাজারে ব্যবসায়ীদের জরিমানা করা হয়েছে।

মৎস্য খামারের মাছ ভেসে গিয়ে অনেক চাষী ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে। সাতকানিয়া মৎস্য কর্মকর্তার কার্যালয় থেকে পাওয়া তথ্য মতে বন্যার পানিতে ভেসে গেছে ৩ হাজার পুকুর ও মৎস্য খামারের মাছ। এতে ক্ষতি হয়েছে প্রায় ৬ কোটি টাকা।

ক্ষতিগ্রস্ত মৎস্য খামারিদের সাথে কথা বলে জানা যায়, সরকারিভাবে যে হিসাব এসেছে ক্ষতির পরিমাণে, বাস্তবে এর চেয়ে চার গুণ মৎস্য খাতে ক্ষতি হয়েছে।

উপজেলার মৎস্য খামারি মোঃ হাবিবুর রহমান জানান, তার ৩শ একর মাছের প্রজেক্ট বন্যায় সম্পূর্ণভাবে ডুবে মাছ ভেসে গেছে। যেখানে তেলাপিয়া, ফাঙ্গাস, কাতাল, রুই ও অন্যান্য জাতের মাছ রয়েছে। পোনা উৎপাদনের জন্য রয়েছে একটি হ্যাচারী। সেখানেও বন্যার পানির থাবা পড়েছে। এছাড়া কেরানিহাট ঢেমশা সড়কে মাছের খাদ্য উৎপাদনের মিল রয়েছে। তৈরি করা খাবার ও কাঁচা মাল নষ্ট হয়েছে প্রায় দেড় কোটি টাকার। হাবিব জানান, এবারের বন্যায় তার প্রায় দশ কোটি টাকার ক্ষতি হয়েছে।

মাছ চাষী মোঃ হেলাল উদ্দিন বলেন, ধারদেনা করে লিজ নিয়ে শখের বসে মাছ চাষ করেছি। বন্যায় ২৫ লক্ষ্য টাকার ক্ষতি হয়েছে। সরকারের কাছে দাবি বন্যায় ক্ষতিগ্রস্ত মাছ চাষীদের পুনরায় ঘুরে দাঁড়ানোর জন্য সহযোগিতা করেন।

উপজেলা মৎস্য অফিসের তথ্য অনুযায়ী, সাতকানিয়ার মধ্যে সবচেয়ে বেশি পুকুরের মাছ ভেসে গেছে কেঁওচিয়া, বাজালিয়া, ছদাহা, ধর্মপুর ও পুরানগড় এলাকায়। এছাড়া বন্যায় দক্ষিণ ঢেমশা, সাতকানিয়া সদর, কালিয়াইশ, নলুয়া, খাগরিয়া, আমিলাইষ, চরতি, এওচিয়া, কাঞ্চনা, মাদার্শা, সোনাকানিয়া, পশ্চিম ঢেমশায় ও পৌরসভায় পুকুরের মাছ ভেসে গেছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা সৈকত শর্মা বলেন, এবারের বন্যায় ভেসে গেছে ৩ হাজার পুকুর ও মৎস্য খামারের মাছ। খামারিদের ক্ষয়ক্ষতির বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। বরাদ্দ পাওয়া গেলে খামারিদের সহায়তা করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App