×

সারাদেশ

অতিরিক্ত ১ কিলোমিটার হেঁটে স্কুলে যায় শিক্ষার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২৩, ১২:০০ পিএম

অতিরিক্ত ১ কিলোমিটার হেঁটে স্কুলে যায় শিক্ষার্থীরা
অতিরিক্ত ১ কিলোমিটার হেঁটে স্কুলে যায় শিক্ষার্থীরা

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার বড়বাইশদিয়া ইউনিয়নের আ. হাকিম মাধ্যমিক বিদ‍্যালয়ের সামনে ঝুঁকিপূর্ণ ব্রিজ থাকায় অতিরিক্ত এক কিলোমিটার পথ হেঁটে যেতে হয় স্কুল শিক্ষার্থীদের। এমনই অভিযোগ করেছেন আ. হাকিম মাধ্যমিক বিদ‍্যালয়ের শিক্ষার্থীরা।

সরেজমিনে ঘুরে দেখা যায় বিদ‍্যায়েলর সামনে কাটালীর খালের ওপর একটি ব্রিজ আছে, যা খুবই ঝুঁকিপূর্ণ। পারাপার হলে যে কোনো সময় ঘটতে পারে অনাকাঙ্ক্ষিত ঘটনা। সেই ভয়ে ওই স্কুলের শিক্ষার্থীরা অতিরিক্ত এক কিলোমিটার পথ হেঁটে স্কুলে পৌঁছেন। এতে শিক্ষার্থীরা সময়মতো স্কুলে পৌঁছাতে পারে না।

যেহেতু বর্ষার মৌসুমে হাঁটু সমান কাদামাটি থাকে অনেক শিক্ষার্থীরা ৫-৬ কিলোমিটার পথ পাড়ি দিয়ে স্কুলে পৌঁছাতে হয়। এতে তাদের কষ্টের সীমা থাকে না। শিক্ষার্থীদের দাবি ব্রিজটি যেন দ্রুত সংস্কার করা হয়।

বড়রবাইশদিয়া আ. হাকিম মাধ‍্যমিক বিদ‍্যালয়ের আইসিটি শিক্ষক মো. মাসূম বিল্লাহ বলেন, এই বিদ‍্যালয় প্রায় ৩০০-৪০০ ছাত্রছাত্রী পড়াশুনা করে। কিন্তু বর্ষার মৌসুমে সমস্ত রাস্তা ঘাট হাটু পরিমাণ কাদা হয়ে যায়। আর এই কাদামাটি পেরিয়ে ছাত্রছাত্রীরা স্কুলে আসে। এতে তাদের কষ্টের সীমা থাকে না।

তার মধ্যে বিদ‍্যালয়ের সামনের ব্রিজটি খুব ঝুঁকিপূর্ণ যা দিয়ে স্কুলের শিক্ষার্থীরা চলাফেরা করতে পারে না, যে কারনে অনেক শিক্ষার্থীরা অতিরিক্ত এক কিলোমিটার পথ হেটে বিদ‍্যালয় আসতে হয়। এতে তাদের শরীর দুর্বল হয়ে পরে ও ক্লাসে পাঠদানের সময় অনুমযোগী হয়ে পরে। আমি কর্তৃপক্ষকে অনুরোধ করব যাহাতে ব্রিজটি পূর্ণ নির্মাণ করেন। শিক্ষার্থীদের যেন আর কোনো দুর্ভোগ পোহাতে না হয়।

স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী মোসা রিমি ইসলাম বলেন, আমাদের গ্রামে বর্ষার মৌসুমে হাটু পরিমাণ রাস্তায় কাদা থাকে, আমাদের পাঁচ-ছয় কিলোমিটার পথ হেঁটে বিদ‍্যালয় আসতে হয়। ব্রিজটি ভালো থাকলে অন্তত এক কিলোমিটার পথ আমাদের কমে যেত। স্কুলের সব শিক্ষার্থীর পক্ষ থেকে উর্ধ্বতন কর্তৃপক্ষেকে অনুরোধ করব যাহাতে ব্রিজটি দ্রুত সংস্কার করেন।

ববাইশদিয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. ফরাদ হোসেন মুঠোফোনে বলেন, ব্রিজটি আমি দেখেছি ও এলজিডি অফিসে জানানো হয়েছে। সংস্কারের অনুমোদন পেলে এর কাজ করে দেবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App