×

সারাদেশ

স্কুল মাঠ জলাবদ্ধ হয়ে সমুদ্রে পরিণত!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ আগস্ট ২০২৩, ০৬:০৫ পিএম

স্কুল মাঠ জলাবদ্ধ হয়ে সমুদ্রে পরিণত!

ছবি: কামরুল হাসান রুবেল, রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি

পটুয়াখালীর রাঙ্গাবালীতে বড়বাইশদিয়া এ. হাকিম মাধ্যমিক বিদ্যালয় কর্তৃপক্ষের হেয়ালীর কারণে স্কুলের খেলার মাঠ জলবদ্ধতায় পরিপূর্ণ, বিপাকে পড়ছে ছাত্র-ছাত্রী ক্ষিপ্ত এলাকাবাসী। লাগাতার নয়-দশ দিন বৃষ্টি হওয়ায় খেলার মাঠটি পরিণত হয়েছে সমুদ্রে।

সম্প্রতি পার্শ্ববর্তী প্রতিষ্ঠান বড়বাইশদিয়া এ. হাকিম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের খেলাধুলার মাঠটি ইতিমধ্যে বালু দিয়ে ভরাট করা হয়েছে। বালু ভরাটের কারণে বড়বাইশদিয়া এ. হাকিম মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠের পানি নিষ্কাশনের পাইপটি ডাকা পড়ে যায়। ফলে পানি নিষ্কাশন হওয়া সম্ভব হচ্ছে না, জলাবদ্ধতায় পরিপূর্ণ হয়েছে স্কুল মাঠ।

বলে রাখা ভালো, বালু ভরাটের পূর্বে বারবার বলা সত্বেও- কর্তৃপক্ষ বিষয়টি আমলে নেননি। তাদের হেয়ালীপনার কারণেই মাঠ যেন সমুদ্রে পরিণত হয়েছে। মাত্র ত্রিশ ফুট একটি পাইপের প্রয়োজন ছিল।

নাম না বলতে ইচ্ছুক স্থানীয় প্রভাবশালী এক সমাজ সেবক বলেন, প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকের হেয়ালিপনার কারণেই এই সমস্যার সৃষ্টি হয়েছে।

ক্ষিপ্ত হয়ে তিনি আরো বলেন, বিগত দিনে এই মাঠের ঘাস লিজ দিয়েছে। এখন আবার মাছের লিজ দিয়ে দিন, এতে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ ব্যাপক লাভবান হবে।

ছাত্র-ছাত্রীরা বলেন, মাঠ জলাবদ্ধতার কারণে মশার উৎপাত বেড়ে যাচ্ছে। এতে স্কুলে আসা-যাওয়ারও সমস্যা হচ্ছে।

প্রতিষ্ঠানের সামনে স্থানীয় ব্যবসায়ী বলেন, মাঠ জলবদ্ধতার কারণে মসজিদে নামাজ পড়তে যেতে সমস্যা হচ্ছে। বাচ্চাদের চলাফেরায় সমস্যা হচ্ছে, মশার উৎপাতসহ ব্যাপক সমস্যার সম্মুখীন হচ্ছি।

এ বিষয়ে জানতে চাইলে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. মজিবুর রহমান স্যার বলেন, আপনি একটা উপদেশ দেন কিভাবে পানি নিষ্কাশন করা সম্ভব, আমি সেটা কর্তৃপক্ষকে বলে দিতেছি।

এ বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মাহাতাব হোসাইন বলেন, পাইপ এনে পানি সরাবো। কথা বলার মধ্যেই তাহার হেয়ালীপনার চিহ্ন ফুটে ওঠে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান ফরহাদ হোসেন বলেন, বিষয়টি আমি সামাজিক যোগাযোগের মাধ্যমে দেখেছি। তবে অতি দ্রুত পানি নিষ্কাশন করা উচিত। বিদ্যালয়টি দীর্ঘদিনের পুরনো হওয়ায় জলাবদ্ধতার কারণে ঝুঁকিপূর্ণ। প্রতিষ্ঠানের চতুর্থ শ্রেণীর কর্মচারীরা কর্তৃপক্ষের নির্দেশে, তাদের দায়িত্ববোধ থেকে এ সমস্যাগুলো নিরাশন করে থাকেন।

চেয়ারম্যান আরও বলেন, উক্ত বিষয়টি প্রতিষ্ঠান কর্তৃপক্ষ নিরসন করতে ব্যর্থ হলে, আমার পরিষদকে অবহিত করলে-আমরা জলাবদ্ধতা নিষ্কাশনের ব্যবস্থা গ্রহণ করব, কিন্তু প্রতিষ্ঠান কর্তৃপক্ষ দ্বারা আমাদের কাছে এখন পর্যন্ত কোন প্রকার তথ্য আসেনি। তবে যেভাবেই হোক দ্রুত এ সমস্যার সমাধান করা উচিত বলে আমি মনে করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App