×

সারাদেশ

বঙ্গবন্ধুপ্রেমী এ এক মোস্তফার গল্প!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ আগস্ট ২০২৩, ০৩:২১ পিএম

বঙ্গবন্ধুপ্রেমী এ এক মোস্তফার গল্প!

ছবি: ভোরের কাগজ

বঙ্গবন্ধুপ্রেমী এ এক মোস্তফার গল্প!

খালি পায়ে ছিলেন ২৩ বছর, বিয়েও করেছিলেন খালি পায়ে

আমি যেখানে দেখি বঙ্গবন্ধুকে নিয়ে অনুষ্ঠান, সেখানেই ছুটে যাই। কেউ আমাকে ডাকুক আর না ডাকুক। সেই অনুষ্ঠানে পাগলের মতো ছুটে যাই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি চোখে পড়লে নীরবে চোখ জুড়িয়ে তাকে দেখি। কথাগুলো ভোরের কাগজকে বলছিলেন ময়মনসিংহ ফুলপুরের মো. মোস্তফা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি অকৃত্রিম ভালোবাসার দৃষ্টান্ত স্থাপন করে ২৩ বছর খালি পায়ে জীবনযাপন করেন বৃদ্ধ মো. মোস্তফা। বঙ্গবন্ধুর প্রতি এমন ভালোবাসার কারণে এলাকায় তিনি মুজিব পাগল নামে পরিচিত।

উপজেলার ৬ নং পয়ারী ইউনিয়নের সাহাপুর গ্রামের বাসিন্দা বৃদ্ধ মো. মোস্তফা (৭২)। ১৯৫২ সালে তিনি নরসিংদী জেলায় জন্মগ্রহণ করেন।

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে অংশ নেওয়ার প্রবল ইচ্ছা থাকা সত্তে¡ও দারিদ্রতার কাছে তিনি হেরে যান। পাকবাহিনীর ভয়ে তিনি যুদ্ধকালীন সময়ে ইন্ডিয়া যাওয়ার জন্য ময়মনসিংহের ফুলপুরে আসেন । তখন হঠাৎ শারীরিক অসুস্থতার জন্য আর ইন্ডিয়া যেতে পারেননি। পরে তার বোন জামাইয়ের বাড়িতে থাকতে শুরু করেন। এরপর থেকে তিনি আর নরসিংদী ফিরে যাননি। দিন মজুরি করে দিনাতিপাত করতে থাকেন।

পরিবার পরিজনের মায়া ত্যাগ করে যুদ্ধে গিয়েও মাঝপথে ফিরে আসেন তিনি। কিন্তু জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি ছিল তার অকৃত্রিম ভালোবাসা। বঙ্গবন্ধুর নেতৃত্বের প্রতি ছিল তার অগাধ বিশ্বাস।

১৯৭৫ সালে ১৫ আগষ্ট রেডিও খবর ও তার মায়ের কাছে জানতে পারেন- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ঘাতকরা হত্যা করেছে। স্বাক্ষরজ্ঞানহীন মো. মোস্তফা শোকে বিহŸল হয়ে পড়েন। প্রাণের মায়া ত্যাগ করে ঢাকার ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর বাড়িতে যাওয়ার চেষ্টা করেন। ততক্ষণে ঘাতকরা বঙ্গবন্ধুকে তার গ্রামের বাড়ি টুঙ্গিপাড়া নিয়ে সমাহিত করে।তখন মো. মোস্তফা মায়ের কাছে প্রতিজ্ঞা করেন, যে পর্যন্ত দেশের মাটিতে শেখ মুজিবুর রহমানের হত্যার বিচার না হবে ততদিন তিনি এই মাটিতে জুতা পায়ে দিবেন না।

২৩ বছর খালি পায়ে হেঁটে বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসার বিরল দৃষ্টান্ত স্থাপন করেছিলেন তিনি।বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার প্রতিবাদস্বরূপ ২৩ বছর জুতা পরিধান করেননি মো. মোস্তফা। এমনকি খালি পায়ে বিয়েও করেছিলেন। পরবর্তীতে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় ঘোষিত হলে ময়মনসিংহ-২ (ফুলপুর-তারাকান্দা) আসনের সাবেক ৫ বারের নির্বাচিত সংসদ সদস্য ভাষা সৈনিক মরহুম এম শামছুল হক তাকে জুতা কিনে দেন।

এরপর থেকে তিনি জুতা পরিধান শুরু করেন। কিন্তু বিনিময়ে কিছুই চাননি। বর্তমানে বয়সের ভারে নতজানু হয়ে পড়েছেন। তার শেষ জীবনে চাওয়া ছিলো বঙ্গবন্ধুর কবর জিয়ারত শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করা।

স্থানীয় উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতাদের সহযোগিতায় তার একটি ইচ্ছে পূরন হলেও আরেক ইচ্ছে বাকি রয়েছে। ময়মনসিংহের ফুলপুর থেকে হেঁটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কবর জিয়ারত করতে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে যাত্রা করেছিলেন ৭২ বছর বয়সী মো. মোস্তফা। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে ১১ দিনে হেঁটেছেন ৩১৭ কিলোমিটার। গত বছরের ১৯ আগস্ট বিকালে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সামাধিতে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। পরে ফাতেহা পাঠ ও মোনাজাত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App