×

সারাদেশ

বৃষ্টি কমলেও জলাবদ্ধতা কমেনি, দুর্ভোগে মানুষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ০৬:৩০ পিএম

বৃষ্টি কমলেও জলাবদ্ধতা কমেনি, দুর্ভোগে মানুষ

ছবি: ভোরের কাগজ

বৃষ্টি কমলেও জলাবদ্ধতা কমেনি, দুর্ভোগে মানুষ
বৃষ্টি কমলেও জলাবদ্ধতা কমেনি, দুর্ভোগে মানুষ

বৃষ্টি কমে গেলেও পটুয়াখালীর কুয়াকাটাসহ সমুদ্র উপকূলের মানুষের দুর্ভোগ কমেনি। গত কয়েক দিন টানা বৃষ্টিতে গ্রামের পার গ্রাম তলিয়ে গেছে।

পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় উপকূলের বিভিন্ন ইউনিয়নের বেশির ভাগ কাঁচা ও অর্ধপাকা রাস্তাঘাট ডুবে রয়েছে। সেই সঙ্গে অনেকের ঘরবাড়ি পানিতে প্লাবিত হয়েছে। এসব পরিবারের উনুন এখন ঘরের দোতলায় স্থাপিত হয়েছে।

কৃষকদের বীজতলা পানির নিচে তলিয়ে থাকায় তা নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। ফলে এ বছর আমন ফসল পাওয়া নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন এসব কৃষকরা। একই সঙ্গে জলাবদ্ধতায় বর্ষাকালীন সবজিসহ অপরাপর সবজির ক্ষেতে পচন ধরেছে। দেখা দিয়েছে গো-খাদ্যের চরম সংকট। আবার অনেকেই আশে-পাশের অপেক্ষাকৃত উঁচুস্থানে গরু-ছাগল নিরাপদে রেখেছেন। তলিয়ে গেছে মাছের ঘের, পুকুর। এর জন্য স্থানীয় বাসিন্দারা এলাকার প্রভাবশালী ও স্বার্থান্বেষী মহলকে দায়ী করছেন। এরই মধ্যে মহিপুর ও চাকামইয়া এবং লতাচপলি ইউনিয়নের খালের একাধিক বাঁধ কেটে দেয়া হয়েছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কৌশিক আহমেদ বলেন, বৃষ্টির পানি যাতে দ্রুত সারানো যায় এ জন্য আমরা কাজ করছি। যারা বাঁধ দিয়েছিল তাদের বিরুদ্ধে পরবর্তীতে আইনগত ব্যাবস্থা নেয়া হবে। এরই মধ্যে অনেক ইউনিয়নে বাঁধ কাটা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App