×

সারাদেশ

হাটহাজারীতে বন্যায় পানিবন্দি লক্ষাধিক পরিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৩, ০৮:২৫ পিএম

হাটহাজারীতে বন্যায় পানিবন্দি লক্ষাধিক পরিবার

হাটহাজারীতে বন্যায় পানিবন্দি লক্ষাধিক পরিবার। ছবি: বাবলু দাশ, হাটহাজারী (চট্টগ্রাম)

চট্টগ্রামের হাটহাজারীতে ভারী বর্ষণ ও উজানে নেমে আসা পাহাড়ি ঢলের প্লাবিত হয়েছে পৌরসভা ও কয়েকটি ইউনিয়ন। অবিরাম বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে জীবনযাত্রা ও পানিবন্দি হয়ে আছে লক্ষাধিক পরিবার।

এদিকে, উপজেলার গুমানমর্দন, ছিপাতলী, নাঙ্গলমোড়া, মেখল, উত্তর মাদার্শা, দক্ষিণ মাদার্শা, ধলই ইউনিয়ন ও হাটহাজারী পৌরসভার আদর্শগ্রাম, মিরেরখীলসহ কিছু কিছু এলাকা আংশিক প্লাবিত হলে বিস্তীর্ণ এলাকা পানিতে তলিয়ে গেছে। এছাড়া হালদার স্লুইচগেট সংস্কার না করায় হালদা নদীর জোয়ারের পানি লোকালয়ে ঢুকে পড়ছে বলে জানা গেছে।

স্থানীয়রা জানান, অমাবস্যার তিতির জোয়াড়ে হালদা নদীর পানিতে দুই ইউনিয়ন প্লাবিত হয়েছে। অংকুরিঘোনা বেড়িবাঁধের চেংখালী স্লুইচগেট সংস্কার না করায় এমনটা সৃষ্টি হয়। গত ৮০ দশকে হালদার বেড়িবাঁধের উপর নির্মিত চেংখালি খালের স্লুইচগেট ২০২২ সালের জানুয়ারি মাসে ধসে পড়ে। এরপরেই দু’পাশ থেকে মাটি সরে গেলে বেড়িবাঁধটি ভেঙে জনদুর্ভোগ বেড়ে যায় এলাকাবাসীর।

তলিয়ে গেছে উপজেলার গুরুত্বপূর্ণ সড়কগুলো, ইউপি পরিষদের কার্যালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, স্কুল, মাদ্রাসায় পানিতে থৈ থৈ করছে। এতে চরম দুর্ভোগে পড়েছে লক্ষাধিক পানিবন্দি মানুষ। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন দিনমজুর ও নিম্ন আয়ের মানুষেরা।

বন্যা পরিস্থিতি সামাল দেয়া ও দুর্গতদের সহায়তার আশ্বাস জানিয়ে উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিদুল আলম বলেন, পাহাড়ি ঢল ও বৃষ্টিপাতে উপজেলার কয়েকটি ইউনিয়ন এবং পৌর এলাকার কিছু ওয়ার্ডের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পরিস্থিতির মোকাবেলা করতে আমরা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সতর্কতা অবলম্বন করতে প্রস্তুত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App