×

সারাদেশ

প্রবল বর্ষণে কাপ্তাইয়ে ভূমিধস, ৫০ একর ফসলি জমি প্লাবিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৩, ০৭:৪৪ পিএম

প্রবল বর্ষণে কাপ্তাইয়ে ভূমিধস, ৫০ একর ফসলি জমি প্লাবিত

প্রবল বর্ষণে কাপ্তাইয়ে ভূমিধস, ৫০ একর ফসলি জমি প্লাবিত। ছবি: মাহফুজ আলম, কাপ্তাই (রাঙামাটি)

রাঙামাটির কাপ্তাইয়ে চিৎমরম, রেশম বাগান, মিতিংগা ছড়ি, রাইখালী ও ওয়াগ্গা ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়ে ফসলের ক্ষয়ক্ষতি হয়। এছাড়া মঙ্গলবার (৮ আগস্ট) ভোরবেলা থেকে ভারি বর্ষণে পানিবন্দি রয়েছে কয়েকশ মানুষ।

রাঙামাটি আবহাওয়া অফিসের দেয়া তথ্যমতে, মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত ৭০.৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পাশাপাশি মঙ্গলবার সকাল ভোর থেকে দুপুর ২টা পর্যন্ত টানা ৫ দিনের বৃষ্টিপাত পরিমাপ করা হয়েছে হয়েছে ৪৮.৮ মিলিমিটার।

টানা ভারী বর্ষণের ফলে কাপ্তাই উপজেলার পাঁচটি ইউনিয়নের চিৎমরম, ওয়াগ্গা, কাপ্তাই, রাইখালী ও চন্দ্রঘোনাসহ কয়েকস্থানে ভূমি ধসের ঘটনা ঘটেছে। এতে কেউ হতাহত হয়নি।

রাঙামাটি কাপ্তাই সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী সবুজ চাকমা বলেন, টানা বর্ষণে কাপ্তাই-চট্টগ্রাম, রাঙামাটি-খাগড়াছড়ি এবং বান্দরবান সড়কের বিভিন্ন পয়েন্টের ৪৪টি স্থানে পাহাড় থেকে মাটি ধসে পড়ে। খবর পাওয়ার সঙ্গে সঙ্গে কাপ্তাই উপজেলা প্রশাসন ও আমাদের সড়ক ও জনপদ বিভাগের যৌথ প্রচেষ্টায় মাটি সরিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক রাখার সর্বোচ্চ চেষ্টা করছি।

কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মহিউদ্দিন জানান, কাপ্তাই উপজেলার পাঁচটি ইউনিয়নে এ পর্যন্ত ৪৮টি স্থানে ছোট আকারের পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এতে ১২টি বসতঘর ধসে গেছে। আর প্লাবিত হয়েছে ২৪টি ঘরসহ ৫০ একর জমির ফসল ও ১৬টি ছোট বড় সড়ক। এছাড়া উপজেলার বিভিন্ন স্থানে ১৭টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। তার মধ্যে চারটি আশ্রয় কেন্দ্রে প্রায় ৪০০ মানুষ অবস্থান করছে। এদের সকলকে ওষুধ, বিশুদ্ধ পানি ও খাবার সরবরাহ করা হচ্ছে।

তবে উপজেলা প্রশাসন ও জনপ্রতিনিধিরা আগাম সতর্কতা থাকায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App