×

সারাদেশ

আলফাডাঙ্গা পৌর মেয়রের নেতৃত্বে মশক নিধন অভিযান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুলাই ২০২৩, ১১:৫১ এএম

আলফাডাঙ্গা পৌর মেয়রের নেতৃত্বে মশক নিধন অভিযান

ছবি: ভোরের কাগজ

আলফাডাঙ্গা পৌর মেয়রের নেতৃত্বে মশক নিধন অভিযান
আলফাডাঙ্গা পৌর মেয়রের নেতৃত্বে মশক নিধন অভিযান

মশা নিতান্তই ছোট একটি পতঙ্গ অথচ এর মতো জ্বালাতনকারী কীট বিশ্বে বোধহয় আর নেই। প্রাগৈতিহাসিক যুগ থেকে পৃথিবীতে মশার অস্তিত্ব আছে। বর্তমানে প্রায় সাড়ে তিন হাজার প্রজাতির মশা রয়েছে। এর মধ্যে এনোফিলিস, এডিস, কিউলেক্স প্রজাতির মশা মানুষের জন্য ক্ষতিকর। মশাবাহিত কিছু রোগ হলো-ডেঙ্গুজ্বর, ম্যালেরিয়া, ফাইলেরিয়াসিস বা গোদ রোগ, চিকুনগুনিয়া, জিকা ভাইরাস জ্বর, ইয়োলো ফিভার বা পীতজ্বর, জাপানিজ এনকেফালাইটিজ, ওয়েস্ট-নীল ফেভার ইত্যাদি। মশার একটিমাত্র কামড় একজন মানুষের জন্য মরণঘাতি হয়ে উঠতে পারে।

সেজন্য ফরিদপুরের আলফাডাঙ্গা পৌর মেয়র আলী আকসাদ ঝন্টুর নেতৃত্বে মশক নিধন অভিযান কার্যক্রম শুরু করা হয়েছে।

রবিবার (৩০ জুলাই) সকাল ১০ টার দিক্র আলফাডাঙ্গা পৌরসভার আয়োজনে মশক নিধন অভিযান আনুষ্ঠানিকভাবে শুভ উদ্বোধন করেন, পৌর মেয়র মো. আলী আকসাদ ঝন্টু।

পরে ডেঙ্গুতে আক্রান্ত দুই রোগীকে আলফাডাঙ্গা হাসপাতালে দেখতে যান মেয়র।

জানা যায়, পৌরসভার ৯টি ওয়ার্ডের মশা নিয়ন্ত্রণে মশক নিধন অভিযান করা হবে। অভিযান চলাকালে সর্বত্র মশার কীটনাশক প্রয়োগ করা হবে। এছাড়া মশার প্রজননস্থল ধ্বংস করতে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হবে। বিভিন্ন ড্রেন ও জলাশয়ে মশার ওষুধ প্রয়োগ করা হবে।

পৌর মেয়র মো. আলী আকসাদ ঝন্টু বলেন, ২টি ফগার মেশিন ও ২টি স্প্রে মেশিন দিয়ে মশক নিধন অভিযান পরিচালনা করা হবে। আমাদের কাছে পর্যাপ্ত পরিমাণ ওষুধ মজুদ রয়েছে। ধারাবাহিকভাবে ডেঙ্গু নিয়ন্ত্রণে প্রত্যেকটি ওয়ার্ডে ওষুধ ছিটানো অব্যাহত রাখব। যে পর্যন্ত ডেঙ্গু নিয়ন্ত্রণে না আসবে সে পর্যন্ত ওষুধ ছিটানো হবে।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পৌর নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান, পৌর কাউন্সিলর এনায়েত হোসেন, সৈয়দ রোমান আলী ও পৌর প্রশাসনিক কর্মকর্তা মো. হারুনার রশীদ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App