×

সারাদেশ

গৌরীপুরে জমে উঠেছে বৃক্ষ মেলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুলাই ২০২৩, ০৫:৪৩ পিএম

গৌরীপুরে জমে উঠেছে বৃক্ষ মেলা

ছবি: ভোরের কাগজ

ক্রেতা-দর্শনার্থী আর উদ্ভিদ প্রেমীদের পদচারণে মুখর হয়ে উঠেছে দাউদকান্দির গৌরীপুর বৃক্ষমেলা। ক্রেতাদের চাহিদার কথা মাথায় রেখে স্টলগুলো সাজানো হয়েছে দেশি-বিদেশি প্রায় ২০০ প্রজাতির ফল, ফুল, কাঠ ও ওষুধি গাছের চারা দিয়ে। গত বৃহস্পতিবার মেলা উদ্বোধনের পর থেকেই দাউদকান্দি, তিতাস ও হোমনা উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতারা আসছেন মেলা প্রাঙ্গণে। ঘুরে দেখার পাশাপাশি পছন্দমতো গাছের চারা কিনে নিয়ে যাচ্ছেন তারা।

দাউদকান্দি উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে পাঁচ দিনব্যাপী এ বৃক্ষমেলা চলছে উপজেলার প্রাণকেন্দ্র গৌরীপুর ডাচ্ বাংলা ব্যাংকের সামনে। মেলায় স্টল সাজিয়ে বসেন উপজেলার বিভিন্ন প্রান্তের নার্সারি মালিকরা। উদ্বোধনের পর থেকেই মেলাকে ঘিরে সেখানে ক্রেতা-দর্শনার্থীদের আনাগোনা বাড়তে থাকে। জমে ওঠে বেচা-কেনাও। বৃক্ষপ্রেমীদের আগমনে খুশি নার্সারি ও স্টল মালিকরা। তারা জানান, অন্যান্য বছরের তুলনায় এবছর মেলায় দর্শনার্থী ও ক্রেতার সংখ্যা বাড়ছে। বাড়ছে বিক্রিও।

বৃক্ষমেলায় মেয়েকে নিয়ে এসেছেন পেন্নাই এলাকায় নার্গিস আক্তার। তিনি বলেন, মেলায় এসেছি ভালো লাগছে। চারদিকে সবুজের সমারোহ। প্রাণভরে নিঃশ্বাস নিতে পারছি, দেখতেও ভালো লাগছে।

তিনি বলেন, গাছ আমাদের পরিবেশ সুন্দর রাখে, সবারই উচিত গাছ লাগানো। এখন হয়তো এত বড় পরিসর নেই, উঠোন নেই। তারপরও যেখানে যতটুকু খালি জায়গা রয়েছে সেখানেই কমবেশি গাছ লাগাতে হবে। তাছাড়া ছাদে-বারান্দায় টবেও তো গাছ লাগানো যায়।

মেলা প্রাঙ্গণে কথা হয় দৈয়া পাড়া গ্রামের স্কুলশিক্ষক আবুল কালাম আজাদের সঙ্গে। তিনি বলেন, সবুজ বাঁচলেই তো মানুষ বাঁচবে। নিজেদের প্রয়োজনেই প্রত্যেক নাগরিকের উচিত বেশি করে গাছ লাগানো। মেলায় কতো প্রজাতির গাছ দেখলাম। প্রাণটা ভরে গেল। তিনি বলেন, কয়েকটি চারা কিনেছি, লাগানোর জায়গা থাকলে আরো কিনতাম।

উপজেলা কৃষি কর্মকর্তা শেখ বিপুল হোসেন বলেন, উপজেলার  বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিনই ক্রেতারা আসছেন মেলা প্রাঙ্গণে। ঘুরে দেখার পাশাপাশি পছন্দমতো গাছের চারা কিনে নিয়ে যাচ্ছেন তারা। বৃক্ষমেলায় প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App