×

সারাদেশ

জাতীয় মৎস্য সপ্তাহের মধ্যে চলছে সিংগাইরে মা মাছ নিধন!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুলাই ২০২৩, ০৫:২৫ পিএম

জাতীয় মৎস্য সপ্তাহের মধ্যে চলছে সিংগাইরে মা মাছ নিধন!

ছবি: ভোরের কাগজ

নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ ’ এ শ্লোগানকে সামনে রেখে গত ২৪ জুলাই শুরু হয়েছে দেশব্যাপি জাতীয় মৎস্য সপ্তাহ। চলবে ৩০ জুলাই পর্যন্ত। চলমান মৎস্য সপ্তাহের মধ্যে মানিকগঞ্জের সিংগাইরে চলছে মা মাছ নিধন।

উপজেলার বৃহত্তম মাছের অভয়াশ্রম চান্দহর কোল। এখানে সারা বছর পানি থাকায় মা মাছগুলো অনেকটা নিরাপদে থাকে। বর্ষা মৌসুমে পানি বৃদ্ধির সাথে সাথে কোলটির পশ্চিম পাশ দিয়ে প্রবাহিত ঢালিপাড়া খাল দিয়ে মাধবপুর, রিফাইয়েতপুর, চালিতাপাড়া ও বাঘুলি চকে পানি ওঠে।

স্থানীয়রা জানান, নতুন পানির সাথে চান্দহর কোলের অভয়াশ্রমের বিভিন্ন প্রজাতির দেশীয় মাছগুলো চকে গিয়ে পোনা ছাড়ে। অথচ প্রবেশ পথেই প্রকাশ্যে ডিম ওয়ালা মাছ গুলো শিকার করছেন অসাধু মাছ শিকারীরা। দেখার যেন কেউ নেই।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতে সরেজমিনে চান্দহর ঢালিপাড়া খালের মা মাছ শিকারের সত্যতা মিলে। ভেসাল, বানা, কারেন্ট ও চায়না জালসহ আধুনিক যন্ত্রের সাহায্যে চান্দহর-রিফাইয়েতপুর খালে চলছে মা মাছ শিকার।

স্থানীয় মাধবপুর গ্রামের বাসিন্দা হুমায়ন কবির অভিযোগ করে বলেন, গত কয়েক বছর ধরে আমি উপজেলা মৎস্য অফিসে অভিযোগ করেও কোনো ফল পাচ্ছি না। বাঘুলি গ্রামের আরেক বাসিন্দা আনোয়ার সিকদার জানান, মৎস্য অফিসে সরাসারি অভিযোগ দিলেও কোনো কাজ হয় না। তাই তিনি সংবাদকর্মীদের মাধ্যমে সংবাদ প্রকাশ করে কর্তৃপক্ষের নজরে আনার অনুরোধ জানান।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক মৎম্য শিকারী জানান, আমাদের কেউ এখানে মা মাছ শিকার করতে নিষেধ করেননি। জীবিকার তাগিদে আমরা মাছ শিকার করে থাকি। তবে দেশীয় প্রজাতির মাছগুলোর পেটে এ মৌসুমে ডিম রয়েছে বলেই তারা জানান।

এ ব্যাপারে একাধিকবার সিংগাইর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোছা. সাদিয়া রহমানের কার্যালয়ে গিয়েও তাকে পাওয়া য়ায়নি। তবে মৎস্য সপ্তাহ উপলক্ষে তার অফিসে সাংবাদিকদের সাথে মতবিনিময়ের জন্য মোবাইলে আমন্ত্রণ জানানোর সময় মা মাছ নিধন নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ইউএনও স্যার ইন্ডিয়াতে আছেন। তিনি দেশে ফিরলে স্যারের সাথে পরামর্শ করে ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App