×

সারাদেশ

পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে মাতারবাড়ি তাপ বিদ্যুৎ কেন্দ্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুলাই ২০২৩, ১১:০৬ এএম

পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে মাতারবাড়ি তাপ বিদ্যুৎ কেন্দ্র

মাতারবাড়ি তাপ বিদ্যুৎ কেন্দ্র। ছবি: সংগৃহীত

শীঘ্রই উৎপাদনে আসছে কক্সবাজার জেলার মহেশখালী উপজেলায় নির্মিত মাতারবাড়ি তাপ বিদ্যুৎ কেন্দ্র। কয়লায় চালিত দুই ইউনিট বিশিষ্ট এই বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটটি শনিবার থেকে পরীক্ষামূলকভাবে চালু হবে।

প্রকল্প পরিচালক আবুল কালাম আজাদ জানিয়েছেন, আগামী ডিসেম্বরে এই বিদ্যুৎ কেন্দ্রটি পুরোপুরি চালু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করবেন। এই বিদ্যুৎ কেন্দ্রটি পুরোপুরি চালু হলে দুই ইউনিট থেকে ১২০০ মেগা ওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে। শনিবার থেকে প্রথম ইউনিটের ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে পরীক্ষামূলকভাবে উৎপাদন শুরু হবে। আগামী বছরের মার্চ বা এপ্রিল মাসে পুরোদমে উৎপাদনের যাওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করা হয়েছে, ২০২৪ সালের জুলাই মাসে এটি পুরোপুরি চালুর পূর্ব পরিকল্পনা ছিলো।

প্রকল্প সূত্রে জানা গেছে, জাপানের আর্থিক সহায়তায় নির্মিত মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পে পূর্ণ সক্ষমতার বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রতিদিন ১০ হাজার টন কয়লা প্রয়োজন হবে। ইতিমধ্যেই ২ লাখ টন কয়লা মজুদ করা হয়েছে। আগামী ৭ আগস্ট এর মধ্যে আরো ৬৫ হাজার টন কয়লা প্রকল্প এলাকায় পৌঁছাবে। কয়লা সরবরাহ ও মজুর রাখতে অগ্রাধিকার ভিত্তিতে ব্যবস্থা নেয়া হয়েছে। জাহাজ থেকে সরাসরি ট্যাঙ্কে কয়লা আনলোড করার জন্য প্রকল্প এলাকায় দুটি জেটির পাশাপাশি ১ দশমিক ৭ মিলিয়ন টন কয়লা মজুত রাখতে চারটি ট্যাঙ্ক ইতোমধ্যে নির্মিত হয়েছে। ট্যাঙ্কগুলোর ৬০ দিনের জন্য কয়লা মজুদ রাখার সক্ষমতা রয়েছে। জাহাজ থেকে কয়লা আনলোড করতে দেড় থেকে দুই দিন সময় লাগবে।

মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণে প্রায় ৫১ হাজার ৮০০ কোটি টাকা ব্যয় হবে। এই প্রকল্পটি প্রধানমন্ত্রীর অগ্রাধিকার ভিত্তিক প্রকল্পগুলোর মধ্যে অন্যতম। মাতারবাড়ি ও ধলঘাটা ইউনিয়নে ১ হাজার ৬০৮ একর জমির ওপর স্থাপিত এই বিদ্যুৎ কেন্দ্র কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড (সিপিজিসিএল) বাস্তবায়ন করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App