×

সারাদেশ

৪ কারণে ডেঙ্গুর বিস্তার কম রাজশাহীতে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুলাই ২০২৩, ১১:১৭ এএম

৪ কারণে ডেঙ্গুর বিস্তার কম রাজশাহীতে

ফাইল ছবি

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক), রাজশাহী সিটি করপোরেশন, রাজশাহী সিভিল সার্জন ও জেলা প্রশাসন তৎপর থাকায় রাজশাহীতে ডেঙ্গু ব্যাপক বিস্তার লাভ করতে পারেনি। এই চারটি প্রতিষ্ঠানের সমন্বয়ের ফলে ডেঙ্গু রাজশাহীতে অন্য স্থানের মতো ভয়াবহভাবে ছড়িয়ে পড়েনি।

রামেক হাসপাতালে সরজমিনে দেখা গেছে, ডাক্তার-নার্সরা ডেঙ্গুরোগীদের সর্বাত্মক সেবা দিয়ে যাচ্ছেন।

রামেক হাসপাতালের নার্সিং সুপারিন্টেনডেন্ট মোসাম্মদ সুফিয়া খাতুন জানান, ডেঙ্গুরোগীদের ভালো চিকিৎসা দেয়া হচ্ছে। এ পর্যন্ত হাসপাতালে ভর্তি হওয়া ১৬৮ জন রোগীর মধ্যে ১১৭ জন সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। হাসপাতলে ৩০ নম্বর ওয়ার্ডে ডেঙ্গুরোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে। এখানে ৫০টি বেড রয়েছে। বর্তমানে ৫০ জন রোগী চিকিৎসাধীন আছেন। প্রতিদিনই কয়েকজন করে রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরছেন। হাসপাতালের পরিচালক তৎপর থাকায় মানসম্মত চিকিৎসাসেবা দেয়া হচ্ছে। এখানে পর্যাপ্ত স্যালাইনের ব্যবস্থা আছে। এ পর্যন্ত মাত্র একজন রোগী ডেঙ্গুতে মারা গেছে।

এদিকে রাজশাহী সিটি করপোরেশন, রাজশাহী জেলা প্রশাসন ও জেলা সিভিল সার্জন পুরো জেলাকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ওপর জোর দেয়ায় এডিস মশার বংশবৃদ্ধি রোধ করা সম্ভব হচ্ছে। হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের আত্মীয়-স্বজনরা জানিয়েছেন, হাসপাতালে চিকিৎসক নার্সরা রোগীদের ভালো সেবা যত্ন দিয়ে যাচ্ছেন।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম শামীম আহম্মেদ বলেন, ডেঙ্গু চিকিৎসার জন্য আমরা প্রথমে ৩০ নম্বর ওয়ার্ড স্থাপন করেছিলাম। এখন ৩৯ এবং ৪০ নম্বর দুটি ওয়ার্ডকে ডেঙ্গুরোগীদের চিকিৎসায় সম্পৃক্ত করেছি। একজন মেডিসিন বিশেষজ্ঞের অধীনে চারজন ডাক্তার চিকিৎসা দিচ্ছিলেন। বর্তমানে একজন বিশেষজ্ঞ ডাক্তারের সঙ্গে ১০ জন চিকিৎসকে সম্পৃক্ত করা হয়েছে। ডেঙ্গুরোগীদের প্রেশার নিয়মিত চেক করা হচ্ছে। ডেঙ্গু চিকিৎসার জন্য সব ধরনের সরঞ্জাম রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মজুত রাখা হয়েছে। সরকারি নির্দেশনা অনুযায়ী সার্বক্ষণিকভাবে ডেঙ্গুরোগ নিয়ন্ত্রণের সর্বাত্মক প্রয়াস নেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App