×

সারাদেশ

অন্য পেশায় ঝুঁকছেন জেলেরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুলাই ২০২৩, ০৯:৩৮ পিএম

অন্য পেশায় ঝুঁকছেন জেলেরা

ছবি: ভোরের কাগজ

নীলফামারী জেলার ছোট-বড় ২০টি নদনদীতে মেশিন দিয়ে গভীর খনন করায় মাছ ধরতে পারছে না নীলফামারী জেলার হাজার হাজার জেলে। ফলে, পেশাটিকে পরিবর্তন করে অন্য পেশায় ঝুঁকছেন অনেক জেলে।

সম্প্রতি জেলার বিভিন্ন উপজেলার তিস্তা, বুড়ি তিস্তা, নাউতারা, কোমলাই, দেওনাই, কলমদার, বুড়িখোড়া, চারালকাটা, খোন্তমারী, ধাইজান, মোরা ধাইজান, চিকলী, খরখোরিয়া, সালকি ও যমুনেশ্বরী নদীতে গিয়ে দেখা গেছে, বেশির ভাগ জেলে মাছ শিকারের চেষ্টা করেও, খালি হাতে ফিরছে অনেকেই।

কথা হলে, জেলার ডিমলা উপজেলার পূর্ব চাতনাই জেলেপাড়া গ্রামের মৃত আব্দুল মতিন মিয়ার ছেলে আব্দুল গফুর (৪৮) নামে এক জেলে বলেন, মাছ ধরা আমাদের ঐতিহ্যবাহী পেশা এবং বিগত ২০ বছর ধরে এই পেশায় রয়েছি। কিন্তু এই নদীগুলো মেশিন দিয়ে গভীরভাবে খনন করায় আমরা নদী থেকে কোনো মাছ ধরতে পারছি না, তাই খালি হাতেই বাড়ী ফিরতে হচ্ছে।

একই গ্রামের মৃত আব্দুল গণি মিয়ার ছেলে আব্দুল কুদ্দুস মিয়া (৪৫) বলেন, এলাকার অনেক জেলে এই পেশা চালিয়ে যেতে না পেরে অন্য পেশায় চলে গেছে, যদিও এলাকার কিছু জেলে এখন পর্যন্ত সংগ্রাম করে এই পেশা থেকে জীবিকা নির্বাহ করে আসছে।

তিনি আরো বলেন, নীলফামারী জেলার তিস্তা, বুড়ি তিস্তা, ধাইজান, দেওয়ানইসহ ছোট-বড় প্রায় ২০টি নদী বোমা মেশিন (ড্রেজার মেশিন) দিয়ে গভীরভাবে খনন করায় নদী থেকে মাছ ধরতে পারছে না তারা।

জেলার সদর উপজেলার পঞ্চপুকুর ইউপি চেয়ারম্যান ওহিদুল ইসলাম ভোরের কাগজকে বলেন, গত কয়েক মাস ধরে নদী থেকে মাছ ধরতে না পারায় ইউনিয়নের জেলে পেশার লোকজন তাদের পরিবার নিয়ে দুর্বিষহ জীবনযাপন করছে। যদিও জেলেদের মধ্যে কেউ কেউ অন্য পেশায় চলে গেছে। তবে নদীতে দেশীয় প্রজাতির মাছ না পাওয়ায় জেলার হাজার হাজার জেলে বিশেষ করে যাদের পরিবার এসব নদীর ওপর নির্ভরশীল তাদের বেশিরভাগই বেকার হয়ে পড়ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App