×

সারাদেশ

চট্টগ্রামে জুলাইয়ে রেকর্ড ডেঙ্গু রোগী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুলাই ২০২৩, ০৮:০০ পিএম

চট্টগ্রামে জুলাইয়ে রেকর্ড ডেঙ্গু রোগী

প্রতীকী ছবি

শুধু শহরে নয় গ্রামেও ছড়িয়েছে ডেঙ্গু, এক স্কুলছাত্রের মৃত্যু শিক্ষার্থী-অভিভাবক সবাই আতঙ্কিত

চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে এক স্কুলছাত্র মারা গেছে। এই নিয়ে চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২২ জনের মৃত্যু হয়েছে চট্টগ্রামে। জুলাইয়ে শনিবার পর্যন্ত ১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। চট্টগ্রাম জেলা সিভিল সার্জন অফিস থেকে এ তথ্য পাওয়া গেছে। এছাড়া গত ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত ১৪৩ জন চট্টগ্রামের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে, যা একদিনে আক্রান্ত হিসেবে শনাক্তের ক্ষেত্রে রেকর্ড। ডেঙ্গুর ভয়াবহ এই পরিস্থিতির মধ্যেই সরকার স্কুলগুলোতে গ্রীষ্মকালীন ছুটি বাতিল করায় আতংকে আছেন অভিভাবকরা।কারন অধিকাংশ স্কুলেই মশা নিধনের কোন ব্যবস্থা রাখা হয়নি। এ অবস্থার মধ্যে শিক্ষার্থীরা স্কুলে গেলে সেখান থেকে যে তারা আক্রান্ত হবেনা তার কোন নিশ্চয়তা নেই। নগরীতে এখন প্রায় প্রতিটি পরিবারেই কমবেশি জ্বরের রোগি আছে। হাসপাতাল-ক্লিনিক ও চিকিৎসকদের প্রাইভেট চেম্বারেও ডেঙ্গু রোগির সংখ্যা বাড়ছে প্রতিদিন।

শনিবার (২২ জুলাই) বিকেলে জেলা সিভিল সার্জনের কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত ৯২ জন সরকারি ও ৫১ জন বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। তাদের মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনজন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজ (বিআইটিআইডি) হাসপাতালে ৩৪ জন, সংক্রামক ব্যাধি হাসপাতালে ১০ জন ও চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ৪৫ জন ভর্তি হয়েছেন। গত ৯ জুলাইয়ের প্রতিবেদনে একদিনে ১১১ জন ও ১৯ জুলাইয়ের প্রতিবেদনে ১১৮ জন আক্রান্তের তথ্য দেয়া হয়েছিল।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, বোয়ালখালী উপজেলা থেকে চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া মো. মিশকাত (১৪) নামে এক কিশোরের মৃত্যু হয়েছে গত বৃহস্পতিবার। মৃত্যুর কারণ হিসেবে ‘ডেঙ্গু শক সিনড্রোম’ উল্লেখ আছে। ওই কিশোরের স্বজনেরা জানিয়েছেন, মিশকাত বোয়ালখালীর কধুরখীল ইউনিয়নের মধ্যম কধুরখীল গ্রামের ওসমান ড্রাইভারের ছেলে। কধুরখীল ‍মুসলিম উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র ছিল।

মিশকাতের চাচা মোহাম্মদ নাছির বলেন, চার-পাঁচদিন ধরে জ্বর, গলাব্যাথা, বমি ভাব ছিল। গত বৃহস্পতিবার সকাল থেকে অবস্থা খারাপ হতে শুরু করে। আমরা প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়েছিলাম। সেখান থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। জরুরী বিভাগে পরীক্ষা নিরীক্ষার পর তাকে মেডিসিন ওয়ার্ডে পাঠানো হয়। ওয়ার্ডে নেয়ার পথেই সে শেষ নিঃশ্বাস ত্যাগ করে।

তিনি আরো বলেন, মিশকাত গ্রামেই ছিল। শহরে কিংবা অন্য কোথাও যায়নি। তাহলে গ্রামে ডেঙ্গু আক্রান্ত হতে পারে, এটা ধারণায় ছিল না। সে ভালো ফুটবল খেলত। কয়েকদিনের জ্বরে এমন কাহিল হয়ে যাবে, সেটা ভাবতে পারিনি।

চলতি বছরের শুরু থেকে ২২ জুলাই পর্যন্ত চট্টগ্রামে মোট ১৯২৩ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ২৩৯ জন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। এই সময়ের মধ্যে মারা গেছে মোট ২২ জন। তাদের মধ্যে নয় শিশু, দুই কিশোর, ছয়জন পুরুষ এবং পাঁচজন নারী রয়েছেন। শুধুমাত্র জুলাই মাসের ২১ দিনে আক্রান্ত হয়েছেন ১৪৫৮ জন। এছাড়া, জানুয়ারিতে ৭৭ জন, ফেব্রুয়ারিতে ২২ জন, মার্চে ১২ জন, এপ্রিলে ১৮ জন, মে মাসে ৫৩ জন এবং জুন মাসে ২৮৩ জন আক্রান্ত হয়েছেন। আক্রান্তের পাশাপাশি জুলাইয়ে রেকর্ড পরিমাণ মৃত্যুও হয়েছে। ২২ জনের মধ্যে ১৩ জনই মারা গেছে গত ২১ দিনে। জানুয়ারিতে তিনজন ও জুনে ছয়জনের মৃত্যু হয়েছে।

২০২০ সালে চট্টগ্রামে ১৭ জন, ২০২১ সালে ২৭১ জন এবং ২০২২ সালে ৫ হাজার ৪৪৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিল। ২০২২ সালে ৪১ জন ও ২০২১ সালে পাঁচজন মারা গেছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App