×

সারাদেশ

বরগুনায় ডেঙ্গু রোগের প্রকোপ বৃদ্বি, জনমনে আতঙ্ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুলাই ২০২৩, ০৪:১০ পিএম

বরগুনায় ডেঙ্গু রোগের প্রকোপ বৃদ্বি, জনমনে আতঙ্ক

ছবি: ভোরের কাগজ

বরগুনা জেনারেল হাসপাতালে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। প্রতিদিন ৭ থেকে ৮ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে।

তাদের চিকিৎসা দিতে চিকিৎসক ও নার্সরা রীতিমতো হিমশিম খাচ্ছেন। রোগীরা বলছেন, নার্সরা সার্বক্ষণিক রোগীদের সেবা দিলেও ডাক্তার সাহেবরা একবার বা দুবারের বেশি আসেন না।

প্রতিদিন যে হারে রোগীর সংখ্যা বাড়ছে তাতে পরিস্থিতি ভয়াবহ রূপ নিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

হাসপাতাল ঘুরে দেখা যায়, পুরো হাসপাতাল জুড়ে রয়েছে অপরিষ্কার অপরিচ্ছন্নতার ছাপ। খাটের নিচে, আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে ময়লা আবর্জনা। শয্যা সংকটে ফ্লোরে ময়লা আবর্জনার উপর চাদর বিছিয়ে শুয়ে আছে অনেক রোগী।

ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার পরিচ্ছনতার একটা ভূমিকা থাকলেও চিকিৎসা দেয়ার এই হাসপাতালটিই ভরে আছে ময়লা-আবর্জনা ও দুর্গন্ধে।

রোগীরা অভিযোগ করে বলেন, সারাদিনেও সুইপারের দেখা মেলে না। হাসপাতাল থেকে কী কী ওষুধ আপনাদের দেয়া হচ্ছে জানতে চাইলে কেউ কেউ বলেন, শুধু স্যালাইন ও প্যারাসিটামল ট্যাবলেট দেয়া হয়। এছাড়া অন্যকোনো ওষুধের প্রয়োজন হলে বাহির থেকে কিনে আনতে হয়। হাসপাতালে প্রচণ্ড ভিড় থাকায় অনেক সময় বাহির থেকে টেস্ট করাতে হচ্ছে। এ পর্যন্ত ৭৫ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে বলে হাসপাতাল সূত্র জানিয়েছে। তবে অনেকটা সুস্থ হয়ে ২০ জনের অধিক রোগী বাড়ি ফিরেছেন। কোনো মৃত্যুর ঘটনা না ঘটলেও সংক্রমিত রোগীর সংখ্যা দেখে অনেকেই আতঙ্কিত হয়ে পড়ছেন।

ডেঙ্গুর প্রকোপের কথা স্বীকার করে বরগুনা জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডা. মাহাবুব হোসেন বলেন, প্রতিবছরের ন্যায় এবারও ডেঙ্গুর প্রকোপ অনেকটা বেড়েছে। রোগীদেরকে আমরা পর্যাপ্ত চিকিৎসা দিয়ে যাচ্ছি। তবে পরিস্থিতি যদি এর থেকে ভয়াবহ রূপও নেয় তাহলে সে পরিস্থিতি সামলানোর প্রস্তুতি আমাদের আছে।

ডেঙ্গু পরিস্থিতি মোকাবলায় বরগুনা পৌরসভা থেকে কী কী ব্যবস্থা নেয়া হয়েছে জানতে চাওয়া হলে বরগুনা পৌরসভার মেয়র অ্যাড. কামরুল আহসান মহারাজ বলেন, বর্তমানে এডিস মশার উপদ্রপ একটু বেশি। ডেঙ্গু রোগীর সংখ্যা নিয়ন্ত্রণে ও এডিস মশার বংশ বিস্তার রোধে বরগুনা পৌরসভা ইতোমধ্যে কার্যক্রম শুরু করেছে। ১৭ জুলাই থেকে তিনটি ইউনিটে ভাগ হয়ে বিভিন্ন ওয়ার্ডে মশার ওষুধ ছিটানোর কাজ শুরু করেছে। পাশাপাশি নাগরিকদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নিয়মিত মাইকিংও করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App