×

সারাদেশ

আনোয়ারায় ইসলামী ফ্রন্টের পাল্টাপাল্টি সম্মেলন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুলাই ২০২৩, ০১:০৩ পিএম

আনোয়ারায় ইসলামী ফ্রন্টের পাল্টাপাল্টি সম্মেলন

বাংলাদেশ ইসলামী ফ্রন্টের লোগো। ছবি: সংগৃহীত

কেন্দ্রীয় চেয়ারম্যান মাওলানা এমএ মতিনের নিজ এলাকা আনোয়ারায় উপজেলা কমিটি গঠনকে কেন্দ্র করে মুখোমুখি অবস্থান নিয়েছে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের দুটি গ্রুপ। সম্মেলন ডেকে একটি পক্ষ কমিটি ঘোষণার পর অপর পক্ষ আগামী ২১ জুলাই পাল্টা সম্মেলন ডেকেছে।

দলীয় চেয়ারম্যান মাওলানা এম এ মতিন গত সংসদ নির্বাচনে আনোয়ারা আসনে মোমবাতি প্রতীকে প্রার্থী হন। এর আগের ৫টি সংসদ নির্বাচনেও দলটি এই আসনে প্রার্থী দিয়েছিল। সুন্নিপন্থী রাজনৈতিক দল হিসাবে এলাকায় তাদের ভালো সাংগঠনিক অবস্থান রয়েছে।

স্থানীয় নেতাদের একাংশের অভিযোগ, কেন্দ্রীয় চেয়ারম্যানের নাম ব্যবহার করে একটি পক্ষ গতকাল (মঙ্গলবার) ইসলামী ফ্রন্টের উপজেলার পূর্ব পরিষদ ও এর আগে ১৫ জুলাই পশ্চিম পরিষদের কমিটি ঘোষণা করে। এতে বিরোধ চরম আকার ধারণ করে। প্রতিবাদে ইসলামী ফ্রন্টে বড় একটি অংশ আগামী ২১ জুলাই উপজেলা সদরের আবদুল জলিল মিলনায়তনে পাল্টা সম্মেলন আহবান করেছে। ইতিমধ্যে উপজেলার ১১ ইউনিয়নে পাল্টাপাল্টি কমিটিও হয়েছে।

দলের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা এমএ মাবুদ জানান, উপজেলা ও ইউনিয়ন কমিটি গঠন নিয়ে দুই বছর ধরে দলের দুটি পক্ষে বিরোধ চলছিল। গত সপ্তাহে একটি সমঝোতা বৈঠক হয়। তাতে সিদ্ধান্ত ছিল ২১ জুলাই সমঝোতার ভিত্তিতে কমিটি ঘোষণা হবে। তার আগেই তড়িঘড়ি করে কেন একটি পক্ষ কমিটি ঘোষণা করলো বুঝতে পারছি না। তারা দলের চেয়ারম্যানের নাম ব্যবহার করে এসব করছে বলে জানান তিনি। এসব কর্মকাণ্ডের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে।

দলের কেন্দ্রীয় চেয়ারম্যান মাওলানা এম এ মতিন বলেন, আনোয়ারা তার নিজের এলাকা হলেও এটি দক্ষিণ জেলা শাখার আওতাধীন। তারাই সম্মেলনে প্রতিনিধি দিয়েছে। সবকিছু সমন্বয় করেছে। কেন্দ্রীয় চেয়ারম্যানের হস্তক্ষেপের কোন কারণ নেই।

দক্ষিণ জেলা সাধারণ সম্পাদক আলী হোসাইন বলেন, উপজেলা ইসলামী ফ্রন্টের শক্তিশালী অংশটি ২১ জুলাই সম্মেলন ডেকেছে। যারা আগেভাগে কমিটি করেছে তারা সংখ্যায় কম। কেন্দ্রীয় চেয়ারম্যানকে ভুল বুঝিয়ে একটি পক্ষ কমিটি ঘোষণা করেছে। সমস্যা সমাধানের চেষ্টা চলছে।

উপজেলা কমিটির একাংশের সভাপতি নুরুল আলম জানান, কিছু নেতাকর্মী বিশৃঙ্খলা করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে দলীয় চেয়ারম্যানকে নিয়ে লেখালেখি করছে। এ কারণে পরিস্থিতি জটিল হয়েছে।

অপরপক্ষের নেতা মোহাম্মদ নাজিম উদ্দিন বলেন, দলের চেয়ারম্যান সবার অভিভাবক। কেউ বিভ্রান্তির মাধ্যমে এলাকায় উত্তেজনা সৃষ্টির চেষ্টা করলে প্রতিহত করা হবে।

উপজেলা ইসলামী ফ্রন্ট পূর্ব পরিষদের সাবেক সভাপতি নাছির সিদ্দিকী বলেন, পাল্টাপাল্টি কমিটি হয়েছে এটা সত্যি। এতে সংগঠনের। ঐতিহ্য নষ্ট হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App