×

সারাদেশ

মানিকগঞ্জে আঞ্চলিক মহাসড়ক ছিদ্র করে ড্রেজার বাণিজ্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুলাই ২০২৩, ১২:৪৩ পিএম

মানিকগঞ্জে আঞ্চলিক মহাসড়ক ছিদ্র করে ড্রেজার বাণিজ্য

মানিকগঞ্জে আঞ্চলিক মহাসড়ক ছিদ্র করে ড্রেজার বাণিজ্য। ভোরের কাগজ

মানিকগঞ্জের বরংগাইল-টাঙ্গাইল আঞ্চলিক মহাসড়কের ঘিওর উপজেলার বাইলজুরি চকপাড়া নামক স্থানে সড়ক ছিদ্র করে ড্রেজার পাইপ বসিয়ে পুরাতন ধলেশ্বরী নদী থেকে বালু উত্তোলন করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

সরেজমিন দেখা যায়, সার্ভেয়ার আফিকুল মূধার বাড়ির উত্তর পাশে পাকা রাস্তা ছিদ্র করে দীর্ঘদিন যাবৎ পাইপ বসিয়ে ড্রেজার বাণিজ্য চালানো হচ্ছে। এতে এলাকার ফসিল জমি, সড়ক ও বসতবাড়ির ব্যাপক ক্ষতি হচ্ছে। কিন্তু মাটি ব্যবসায়ী চক্রটি প্রভাবশালী হওয়ায় এলাকাবাসী প্রত্যক্ষভাবে বিরুদ্ধ আচরণে সাহস পাচ্ছে না।

স্থানীয়রা জানান, নদী থেকে বালু উত্তোলন করে বিক্রি করা বিধিবহির্ভূত। কিন্তু এই চক্রটি কিভাবে আঞ্চলিক মহাসড়ক ফুটো করে নদী থেকে বালু উত্তোলন করে অবাধে বিক্রি করছেন আমাদের বোধগম্য নয়। আশ্চর্যের বিষয় হচ্ছে, আজ পর্যন্ত এখানে কোন মোবাইল কোর্ট পরিচালিত হয়নি।

ড্রেজার বাণিজ্যের অংশীদার বাইলজুরি গ্রামের মো. মামুন মোবাইল ফোনে জানান, আমাদের এ ড্রেজার ব্যবসার মূল মালিক বাঙ্গালা ওয়ার্ড যুবলীগ নেতা মামুন। আমি মামুনকে বলে দেবো আপনার সাথে কথা বলার জন্য। এই রাস্তায় আগেই ছিদ্র ছিল। আমরা সেই ছিদ্র ব্যবহার করে ড্রেজারের পাইপ নিয়েছি। তাই, প্রশাসনের অনুমতি নেয়ার প্রয়োজন আছে বলে মনে করি না।

ঘিওর উপজেলা প্রকৌশল মো. সাইফুল ইসলাম ভূঁইয়া জানান, জনস্বার্থে আঞ্চলিক মহাসড়ক ছিদ্র করে কোন কাজ করতে হলে আমাদের অনুমতি নিতে হয়। কিন্তু আজ পর্যন্ত আমাদের দপ্তরে এ সংক্রান্ত কোন আবেদন আসেনি। আমি সরেজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবো।

ঘিওর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হামিদুর রহমান দৈনিক ভোরের কাগজকে বলেন, রাস্তা ছিদ্র করে পাইপ বসানোর কোন সুযোগ নেই। বিষয়টি আমার জানা ছিল না। তদন্ত সাপেক্ষে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App