×

সারাদেশ

ডেঙ্গুর দুর্দিনে ডায়াগনস্টিক সেন্টারের পোয়াবারো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুলাই ২০২৩, ০৯:০০ পিএম

ডেঙ্গুর দুর্দিনে ডায়াগনস্টিক সেন্টারের পোয়াবারো

প্রতীকী ছবি

ডেঙ্গু পরীক্ষায় কোনো কোনো ল্যাবের ৫ গুণ বেশি আদায়

দুর্দিনে যেখানে মানুষ মানুষের পাশে দাঁড়াবে, উল্টো সাহায্যের ভণিতা করে সেখানে কিছু অর্থলোভী ব্যক্তি ও প্রতিষ্ঠান নেমেছে পকেট কাটাতে। বন্দর নগরী চট্টগ্রামের বাকলিয়া থানাধীন কালামিয়া বাজার এলাকার একটি ডায়াগনস্টিক সেন্টার ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষার জন্য সরকার যে ফি নির্ধারণ করে দিয়েছে তার চেয়ে কয়েক গুণ বেশি ফি আদায় করছে বলে অভিযোগ এসেছে। তবে অভিযোগের সত্যতা পেয়ে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় ওই ডায়াগনস্টিক সেন্টারটি আপাতত বন্ধ করে দিয়েছে।

রবিবার (১৬ জুলাই) নগরীর কালামিয়া বাজার এলাকার কেবি হেলথ কেয়ার নামের ওই প্রতিষ্ঠান পরিদর্শনে গিয়ে তাদের কার্যক্রম বন্ধ করে দেন ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াজেদ চৌধুরী অভি।

সিভিল সার্জন অফিস সূত্র জানায়, বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার ও ল্যাবে ডেঙ্গু টেস্ট (এনএস-ওয়ান ও আইসিটি ফর ডেঙ্গু) ফি প্রতিটি তিনশ টাকায় নির্ধারণ করে দেয় স্বাস্থ্য অধিদপ্তর। অথচ বাকলিয়ার কালামিয়া বাজার এলাকায় কেবি হেলথ কেয়ার নামের বেসরকারি এই ডায়াগনস্টিক সেন্টারটি রোগীদের কাছ থেকে আদায় করে ১৫০০ টাকা। যা ডেঙ্গু টেস্টের নির্ধারিত ফি’র চেয়ে আরো ১২০০ টাকা বাড়তি নিচ্ছিলো ওই প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির ল্যাব সেবা সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে তবে চিকিৎসকদের চেম্বার চালু থাকবে।

ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াজেদ চৌধুরী অভি বলেন, সরকার নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত ফি আদায়ের সুযোগ নেই। যেসব প্রতিষ্ঠান বাড়তি ফি আদায় করবে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। এ সংক্রান্ত কোনো অভিযোগ পেলেই আমরা সাথে সাথে ব্যবস্থা নিই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App