×

সারাদেশ

বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২৩, ০১:০০ এএম

বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

বাংলাবান্ধা স্থলবন্দর। ফাইল ছবি

দেশের একমাত্র চতুর্দেশীয় ও প্রাণচাঞ্চল্য বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় বন্দরটিতে এখন শূন্যতা দেখা দিয়েছে। প্রতিদিনই এই বন্দরে শত শত ট্রাক ভারত-বাংলাদেশের দুই বন্দর দিয়ে মালামাল নিয়ে পরাপার হয়ে আসছিলো। আর কর্মজীবী মানুষরাও আয় রোজগারের আশায় কর্মব্যাস্তায় থাকতো। অথচ গত কয়েকদিন থেকে ফুলবাড়ি সীমান্তে ভারত, ভুটানের পাথর ব্যাবসায়ী ও ফুলবাড়ি ট্রাক ওনার্স এসোসিয়েশনের সাথে অভ্যান্তরীণ দ্বন্দ্বের কারণে বন্ধ হয়ে গেছে আমদানী-রপ্তানি। এতে বন্দর সংশ্লিষ্ঠ ব্যাবসায়ী সিএনএফ ও শ্রমিকরা বিপাকে পড়েছে। এতে নেতিবাচক প্রভাব পড়েছে বাংলাবান্ধা স্থলবন্দর শ্রমিকদের ওপর। কর্মহীন হয়ে পড়েছে শত শত শ্রমিক।

জানা যায়, ভারতের ফুলবাড়ি স্থলবন্দর ট্রাক ওনার্স সমিতি আগে ভুটানের পাথর বোঝাই ট্রাকে শুধু মাত্র রুট টেক্স নিতেন। কিন্তু বর্তমানে পণ্য পারাপার চার্জ ফি বাবদ ভুটানের পাথর বোঝাই দশ চাকার ট্রাকে পাঁচ হাজার এবং ছয় চাকার ট্রাকে ৩ হাজার টাকা অতিরিক্ত চাঁদা দাবি করায় বন্দরে ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হচ্ছে। তবে ভারতীয় ট্রাক গুলোতে এসব টাকা আদায় করা হয় না। এতে ফুলবাড়ি স্থলবন্দর ট্রাক ওনার্স সমিতির সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়ে ব্যবসায়ীরা। তাই তারা এই বন্দর দিয়ে কোনো প্রকার আমদানি রপ্তানি করছে না। এর ফলে ১১ জুলাই হতে বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানি রপ্তানি কার্যক্রম বন্ধ হয়ে গেছে। এতে শত শত শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। ধূঁ ধূঁ ফাঁকা মাঠে পরিনত হয়ে গেছে বাংলাবান্ধা স্থলবন্দরের ট্রাক টার্মিনালটি। তবে যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে।

বাংলাবান্ধা স্থলবন্দর শ্রমিক সংগঠনের সাবেক সভাপতি আক্তারুল ইসলাম বলেন, গত কয়েক দিন ধরে আমদানি রপ্তানি বন্ধ থাকায় আমাদের শ্রমিকরা কর্মহীন হয়ে পড়েছে। তাদের সংসার চালাতে হিমসিম খেতে হচ্ছে। আশাকরি কর্তৃপক্ষ বিষয়টি গুরুত্ব সহকারে ভারতের সঙ্গে কথা বলে দ্রুত সমাধানের চেষ্টা করবেন। যেন শ্রমিকরা আবার কাজে ফিরতে পারেন এবং স্থলবন্দরে ফিরে আসুক কর্মচাঞ্চল্য।

বাংলাবান্ধা স্থলবন্দর লিমিটেডের প্রশাসনিক কর্মকর্তা শওকত আলী মিয়া বলেন, ভারতের ফুলবাড়ি স্থলবন্দরের ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন ব্যাবসায়ীদের মধ্যে অভ্যান্তরীণ দ্বন্দ্বে এ বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। দ্রুত সমাধানের জন্য এই বন্দরে ব্যাবসায়ীরাও আন্তরিকভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

বাংলাবান্ধা স্থলবন্দর আমদানি রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান কুদরত-ই খুদা মিলন জানান, ফুলবাড়ি ট্রাক অনার্স অ্যাসোসিয়েশন ও ভারত-ভুটানের ব্যাবসায়ীদের মালামাল পারাপারে চার্জ ফি নিয়ে অভ্যান্তারিন দ্বন্দ্বের কারণে অ্যাসোসিয়েশন কর্মবিরতী করছেন। ফলে আমদানি-রপ্তানি রয়েছে, তবে দ্রুত সমাধনের প্রক্রিয়া চলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App