×

সারাদেশ

পাহাড়ি ঢলে ফের বাড়ছে নদীর পানি: শঙ্কিত হাওড়বাসী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুলাই ২০২৩, ১২:৩২ এএম

পাহাড়ি ঢলে ফের বাড়ছে নদীর পানি: শঙ্কিত হাওড়বাসী

দ্বিতীয় দফায় পানি কমতে না কমতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে আবারো বাড়ছে হাওড়াঞ্চল হিসেবে খ্যাত ভাটির জনপদ সুনামগঞ্জের সুরমা, কুশিয়ারা, যাদুকাটা ও বৌলাই নদীর পানি। এরই মধ্যে সুরমা নদীর পানি বিপদসীমার মাত্র ৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে ফের গত বছরের ১৬ জুনের ভয়াবহ বন্যার আশঙ্কায় রয়েছেন হাওড়বাসী।

গত ২৪ ঘণ্টায় ভারতের উজান থেকে নেমে আসা ঢলে জেলার সুনামগঞ্জ-তাহিরপুর সড়ক তলিয়ে জেলা সদরের সঙ্গে তাহিরপুর উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। যানবাহন চলাচল নেই বললেই চলে, কেবল নৌকাই ভরসা এখন। এতে করে দুর্ভোগে পড়েছেন তাহিরপুর, বিশ্বম্ভরপুর ও পার্শ্ববর্তী মধ্য ধর্মপাশা উপজেলার লক্ষাধিক মানুষজন।

ভোগান্তিতে পড়া ধর্মপাশা উপজেলার নয়ন মিয়া বলেন, সড়ক ডুবে যাওয়ায় আমরা খুব ভোগান্তিতে পড়েছি। সড়ক দিয়ে যান চলাচল করতে পারছে না। এখন নৌকাই একমাত্র ভরসা।

তাহিরপুর উপজেলার মুজাহিদুল ইসলাম শিপলু বলেন, পানি মাড়িয়ে সড়ক পথের বিকল্প ব্যবস্থায় জেলা সদরে যেতে হচ্ছে। এতে করে স্রোতের বিপরীতে হাঁটা খুব কষ্টের।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, পাহাড়ি ঢল অব্যাহত থাকায় গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জের সুরমা নদীর পানি পৌর শহরের ষোলঘর পয়েন্টে ৩৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে এ জেলায় এখনো বন্যার শঙ্কা নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App