×

সারাদেশ

ঝিকরগাছায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ইউসিবি ব্যাংকের গাছের চারা বিতরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুলাই ২০২৩, ১১:৩৪ এএম

ঝিকরগাছায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ইউসিবি ব্যাংকের গাছের চারা বিতরণ

ছবি: ভোরের কাগজ

পরিবেশের ভারসাম্য রক্ষায় রোপনের জন্য যশোরের ঝিকরগাছায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গাছের চারা বিতরণ করেছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি)।

সোমবার (১০ জুলাই) সকালে ঝিকরগাছা উপজেলা পরিষদের ভিডিও কনফারেন্স রুমে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এক হাজার তাল, আম, কাঁঠাল, কৃষ্ণচূড়া, মেহেগনী ও অর্জুন গাছের চারা বিতরণ করা হয়।

ব্যাংক সংশ্লিষ্টরা জানিয়েছেন, পাইলট প্রকল্প হিসেবে সারাদেশে ৫০টি উপজেলায় শিক্ষা প্রতিষ্ঠানে এই গাছ বিতরণ করা হচ্ছে। উদ্যোক্তরা জানান, সাম্প্রতিক বছরগুলোতে বজ্রপাতে প্রাণহানির সংখ্যা বেড়ে যাওয়ায় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি এ বছর সারাদেশে তালগাছ লাগানোর উদ্যোগ গ্রহণ করেছে। পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষায় বিভিন্ন ধরণের বৃক্ষ রোপণ করা হচ্ছে।

সোমবার ঝিকরগাছায় এই কর্মসূচি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মনিরুল ইসলাম। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) কে.এম মামুনুর রশীদ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা শিক্ষা কর্মকর্তা সেহেলী ফেরদৌস, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, কামরুজ্জামান মো. জাহাঙ্গীর হোসাইন মিয়া, ব্যাংকের শাখা প্রধান মো. আব্দুল কাদের প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন, জেডিও নির্বাহী পরিচালক মো. মনিরুজ্জামান।অনুষ্ঠান শেষে ঝিকরগাছা উপজেলা প্রশাসন স্কুলে একটি কৃষ্ণচূড়া গাছ রোপণ করেন অতিথিবৃন্দ।

উল্লেখ্য, ইউসিবি ব্যাংকের উদ্যোগে সারাদেশে ৫০টি নির্বাচিত উপজেলাকে মডেল এলাকা হিসেবে গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। চর, হাওর, উপকূল, সীমান্তবর্তী এলাকাসহ তুলনামূলকভাবে অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা এসব মডেল উপজেলায় পরিবেশের ভারসাম্য রক্ষায় এক হাজার করে সারাদেশে অন্তত ৫০ হাজার তাল বা স্থানীয় চাহিদার ভিত্তিতে অন্যান্য গাছ রোপণ করা হবে।

একইসঙ্গে বজ্রপাতপ্রবণ এলাকায় বজ্রপাত নিরোধক ডিভাইস স্থাপন, কৃষি উদ্যোক্তাদের সংগঠিত করে ক্লাইমেট স্মার্ট/কৃষি প্রযুক্তি সম্প্রসারণ ও যন্ত্রের ব্যবহারে উৎসাহ প্রদান কৃষকদের মাঝে ব্যক্তিগত নিরাপত্তা সামগ্রী (নিরাপত্তা চশমা কীটনাশক প্রতিরোধী পোশাক ইত্যাদি) বিতরণ খাদ্য প্রক্রিয়াজাতকরণ, জৈব পদ্ধতির প্রয়োগে সহায়তা প্রদানসহ নানা কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

পাশাপাশি দেশের ৬৪ জেলার প্রতিটি উপজেলা থেকে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ-সংশ্লিষ্ট ২৫ জন করে কৃষি উদ্যোক্তাকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App