×

সারাদেশ

নীলসাগর ট্রেনের এসি কোচে আগুন, অল্পের জন্য রক্ষা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুলাই ২০২৩, ১০:৩২ এএম

নীলসাগর ট্রেনের এসি কোচে আগুন, অল্পের জন্য রক্ষা

ছবি: সংগৃহীত

পার্বতীপুর ক্যারেজ বিভাগের গাফিলতিতে চিলাহাটি থেকে ঢাকাগামী আন্তঃনগর নীলসাগর এক্সপ্রেস ট্রেনের একটি বগিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে অল্পের জন্য রক্ষা পেয়েছেন শত শত যাত্রী।

সোমবার (১০ জুলাই) দিবাগত রাতে পার্বতীপুর জংশন স্টেশন থেকে ট্রেনটি ছেড়ে যাওয়ার পর ফুলবাড়ী স্টেশনে প্রবেশের আগ মুহূর্তে এ দুর্ঘটনা ঘটে।

ট্রেন যাত্রী ও রেল সূত্রে জানা গেছে, আন্তঃনগর নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি রাত ১০ টার দিকে পার্বতীপুর স্টেশন থেকে ছেড়ে যায়। রাত ১০.২৫ মিনিটে ট্রেনটি ফুলবাড়ী স্টেশনে প্রবেশের আগ মূহুর্তে আউটার সিগন্যালে পৌঁছালে এসি কোচের (গ-বগি) পেছনের অংশের নিচে আগুন দেখতে পেয়ে এক যাত্রী চিৎকার শুরু করেন। তাৎক্ষণিক ভাবে ট্রেন পরিচালককে (গার্ড) বিষয়টি জানালে তিনি ট্রেন থামিয়ে দেন। পরে ট্রেনে কর্তব্যরত রেলকর্মীরা দ্রুত অগ্নিনির্বাপণ যন্ত্রের সাহায্যে আগুন নিয়ন্ত্রণে আনার কাজ শুরু করে। প্রায় ১৫ মিনিট পর আগুন নিভিয়ে ট্রেনটি পুনরায় চলতে শুরু করে।

চাকার সঙ্গে ব্রেক লেগে যাওয়ায় লাইনের সঙ্গে ঘর্ষণ থেকে এ অগ্নিকাণ্ড ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। পার্বতীপুর ক্যারেজ বিভাগ ভালভাবে পরীক্ষা না করে ট্রেনটি ছাড়ার ক্লিয়ারেন্স দেওয়ায় অল্পের জন্য রক্ষা পেয়েছে শতশত যাত্রী।

এসি শ্রেণির (স্নিগ্ধা) গ বগির যাত্রী সাদিয়া আফরোজ বলেন, হঠাৎ আগুন আগুন চিৎকার শুনে আমি ও আমার মেয়ে সামারা ভয়ে আড়ষ্ট হয়ে যাই। সাথে সাথে ট্রেনটি থেমে গেলে আমরা নেমে পড়ি। ট্রেন থেকে নেমে দেখি আমাদের গ বগির নিচে আগুন জ্বলছে। কিছুক্ষণের মধ্যেই রেলের লোকজন অগ্নিনির্বাপণ যন্ত্রের সাহায্যে আগুন নিভিয়ে ফেললে ট্রেনটি চলতে শুরু করে।

পার্বতীপুর রেল স্টেশন মাস্টার রফিক চৌধুরী বিষয়টি নিশ্চিত করে জানান, এ ঘটনায় কোনো ক্ষয়ক্ষতি বা যাত্রী হতাহতের ঘটনা ঘটেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App