×

সারাদেশ

বাঁশখালীতে ১০ হাজার চারা বিতরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুলাই ২০২৩, ০৫:৩১ পিএম

বাঁশখালীতে ১০ হাজার চারা বিতরণ

চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় সন্তান কক্সবাজার জেলার অতিরিক্ত পুলিশ সুপার জসিম উদ্দীন পিপিএমের উদ্যোগে নান্দনিক পাঠাগার বিদ্যাবাড়ির ব্যবস্থাপনায় বাঁশখালীতে ১০ হাজার ফলজ, বনজ ও ওষুধি গাছের চারা বিতরণ করা হয়েছে।

বাহারচরা ইউনিয়নের বাঁশখালা গ্রামস্থ মীর বাড়ী বায়তুর রহমত জামে মসজিদ প্রাঙ্গণে শনিবার (৯ জুলাই) সকাল ১০টা থেকে বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধিদের হাতে এসব চারা হস্তান্তর করেন বৃক্ষরোপণ কর্মসূচির উদ্যোক্তা জসিম উদ্দীন পিপিএম। বাঁশখালীর বিভিন্ন এলাকায় রোপণের উদ্দেশ্যে এসব চারা গ্রহণ করেন ১৫টি সামাজিক সংগঠন। বিতরণকৃত চারাগুলোর মধ্যে বকাইন নিম, অর্জুন, হিজল, জলপাই, পেয়ারা, কাঠবাদাম, বেল, তেঁতুল, জারুল, জাম্বুরা, লেবু, সফেদাসহ ১২ প্রজাতির ফলজ, বনজ ও ওষুধি গাছ রয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার জসিম উদ্দীন পিপিএম বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় সবুজায়নের বিকল্প নেই। উপকূলীয় এলাকা হিসেবে আমরা জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে সবচেয়ে বেশি। সেই তাগিদ থেকে সবুজায়নের উদ্যোগ। এছাড়া, বাঁশখালীতে তারুণ্যনির্ভর সামাজিক সংগঠনগুলো অত্যন্ত সক্রিয়৷ তাদেরকে সবুজায়নের মতো ইতিবাচক কর্মকাণ্ডে সম্পৃক্ত করা গেলে দেশ উপকৃত হবে। বিদ্যাবাড়ির ব্যবস্থাপনায় এই কর্মসূচি ইনশাআল্লাহ আগামীতেও চলমান থাকবে।

অপরদিকে, চলতি বর্ষা মৌসুমে বাঁশখালীতে দেড় লাখ বৃক্ষরোপণ করার উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন। এরই ধারাবাহিকতায় এরই মধ্যে উপজেলার বিভিন্ন ইউনিয়নের শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গাছের চারা বিতরণ করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইদুজ্জামান চৌধুরী এই বৃক্ষরোপণ কার্যক্রম পরিচালনা করছেন।

বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইদুজ্জামান চৌধুরী বলেন, চট্টগ্রাম জেলা প্রশাসক চট্টগ্রামে ২৩ লাখ বৃক্ষরোপণের উদ্যোগ নিয়েছেন। এরই ধারাবাহিকতায় বাঁশখালী উপজেলা প্রশাসন বাঁশখালীতে দেড় লাখ বৃক্ষরোপণ করার কার্যক্রম গ্রহণ করেছে এবং তা চলমান আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App