×

সারাদেশ

কারাগারে নির্যাতিত হাজতির আত্মহত্যার চেষ্টা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২৩, ০৭:২৬ পিএম

কারাগারে নির্যাতিত হাজতির আত্মহত্যার চেষ্টা

ছবি: ভোরের কাগজ

নীলফামারী জেলা কারাগারের জেলারের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ তুলে ব্লেড দিয়ে গলা কেটে আত্মহত্যা করার চেষ্টা করেছে এক হাজতি।

বৃহস্পতিবার (৬ জুলাই) মধ্যরাতে নীলফামারী জেলা কারাগারে এ ঘটনা ঘটে। এসময় আহত হাজতিকে কারা কর্তৃপক্ষ ও পুলিশ হেফাজতে নীলফামারী জেনারেল হাসপাতালে ভর্তি করা হলে সেখানেও ব্লেড দিয়ে আত্মহত্যার চেষ্টা চালায় । বর্তমানে তিনি পুলিশ হেফাজতে চিকিৎসাধীন রয়েছে।

আত্মহত্যার চেষ্টাকারী হাজতির নাম দুলাল হোসেন। তিনি সদর উপজেলার পঞ্চপুকুর কিসামত মিল বাজার এলাকার এনামুল হকের ছেলে। সে মাদক মামলা সহ তিনটি মামলায় ২০১৯ সাল থেকে ওই কারাগারে হাজতি হিসেবে আছে। ইতিমধ্যে চলমান দুইটি মামলায় জামিনও পেয়েছেন তিনি।

হাজতি দুলাল হোসেনের অভিযোগ, ২০১৯ সাল থেকে কারাভোগের সময় কারাগারের ভিতরের বিভিন্ন অনিয়মের প্রতিবাদ করলে কারাগারের দায়িত্বরতরা তাকে নানাভাবে নির্যাতন করত। এর পরিপ্রেক্ষিতে গতকাল বিকেলে অনিয়মের প্রতিবাদ করলে তাকে নির্যাতন করে কারাগারের জেলার আবু নূর মো. রেজা, কারারক্ষী আনছারুল, ও ডেপুটি জেলার মো. ফেরদৌসসহ আরও কয়েকজন। নির্যাতনের এক পর্যায়ে অসুস্থ হয়ে পড়ে দুলাল। পরে একটু স্বাভাবিক হলে নির্যাতন থেকে বাচতে আত্মহত্যার চেষ্টা চালান তিনি।

তবে অভিযোগ অস্বীকার করে জেলার আবু নূর মো. রেজা বলেন, হাজতি দুলাল অসুস্থ হলে তাকে হাসপাতালে পাঠানো হয় তাকে কোন নির্যাতন করা হয়নি। এর আগেও এপ্রিল মাসে অসুস্থতা নিয়ে রংপুর মেডিকেলে ভর্তি করা হয় তাকে। সেখানেও সে আত্নহত্যার চেষ্টা করে। ডাক্তার বলেছেন তার আত্মহত্যার প্রবনতা আছে। তাকে কোন নির্যাতন করা হয়নি। অভিযোগটি সম্পুর্ন ভিত্তিহীন।

নীলফামারী জেনারেল হাসপাতালের ইমারজেন্সি মেডিকেল অফিসার ডা. জুলফিকার আলী নবাব, বলেন কোমরের ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি করা হয় দুলাল হোসেনকে। হাসপাতালে আসার পর সে ব্লেড দিয়ে আত্মহত্যার চেষ্টা চায়ায়।এসময় অতিরিক্ত রক্তক্ষরণের ফলে তাকে রক্ত মেডিকেল কলেজে পাঠাতে চাইলে রোগী অস্বীকৃতি জানায়। বর্তমানে এখানেই চিকিৎসাধীন আছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App