×

সারাদেশ

বৃষ্টি ভিজে শোলাকিয়া ঈদগাহে মুসল্লিদের নামাজ আদায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুন ২০২৩, ১২:৪৮ পিএম

বৃষ্টি ভিজে শোলাকিয়া ঈদগাহে মুসল্লিদের নামাজ আদায়

ছবি: ভোরের কাগজ

সকাল থেকেই কিশোরগঞ্জে টানা বৃষ্টি পড়ছে, এর মধ্যেই ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহে বৃষ্টিতে ভিজে ঈদুল আজহার নামাজ আদায় করতে দেখা গেছে।

বৃহস্পতিবার (২৯ জুন) ঈদের দিন সকাল থেকে জেলা জুড়ে শুরু হয় ভারী বর্ষণ। টানা বৃষ্টিতে শহরের অধিকাংশ এলাকা জলমগ্ন হয়ে পড়ে। শোলাকিয়া ঈদগাহ মাঠেও পানি জমে সয়লাব। মুসল্লিরা এমন বৈরী আবহওয়া উপেক্ষা করেই আসেন শোলাকিয়া ঈদগাহে। ময়দানের কাঁদাপানির মধ্যেই সকাল ৯টায় হাজারো মুসল্লি পলিথিন ও ছাতা মাথায় নামাজের জন্য দাঁড়িয়ে পড়েন ঈদ জামাতে। একদিকে ঈদের জামাত অন্যদিকে বৃষ্টি। মুসল্লিরা আল্লাহর সন্তুষ্টির জন্য এই অঝোর ধারায় বৃষ্টির মধ্যেই নামাজ আদায় করেছেন।

এবারও কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ঐতিহ্যবাহী ঈদগাহ কিশোরগঞ্জের শোলাকিয়ায় শান্তিপূর্ণ পরিবেশে ১৯৬তম পবিত্র ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯টায় নামাজের ইমামতি করেন শহরের মারকাজ মসজিদের ইমাম হিফজুর রহমান খান। নামাজ শেষে সারা বিশ্বের মুসলিম উম্মাহর শান্তি কামনায় বিশেষ মোনাজাত করা হয়। এ সময় হাজারো মুসল্লির ‘আল্লাহ আকবার’ ধ্বনিতে মুখরিত হয় শোলাকিয়া ময়দান।

১৭৫০ সালে প্রতিষ্ঠিত এই ঈদগাহের ঐতিহ্য অনুসারে মুসল্লিদের প্রস্তুতির জন্য জামাত শুরুর আগে তিনটি শটগানের গুলি ছোড়া হয়। এর আগে সকাল থেকে দলে দলে মুসল্লিরা ঈদগাহ মাঠে প্রবেশ করেন। নিরাপত্তার স্বার্থে প্রবেশপথে তাঁদের প্রত্যেকের দেহ তল্লাশি করা হয়। পবিত্র ঈদুল আজহায় পশু কোরবানির কার্যক্রম থাকায় ঈদুল ফিতরের তুলনায় এ ঈদে মুসল্লির সংখ্যা সাধারণত কম থাকে।

জেলা পুলিশ সূত্র জানায়, শোলাকিয়ায় ২০১৬ সালের জঙ্গি হামলা মাথায় রেখে প্রতিবছর বাড়তি নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করে প্রশাসন। এবার ঈদের জামাতকে কেন্দ্র করে ১৬১ জন সাদা পোশাকে পুলিশ সদস্যসহ মোট ১ হাজার ২৯৯ জন পুলিশ, র‍্যাবের আটটি টিম (প্রতি টিমে ছয়জন করে) ও ১০০ বিজিবি সদস্য মোতায়েন ছিল। পুরো মাঠ পর্যবেক্ষণের জন্য বসানো হয়েছিল ছয়টি ওয়াচ টাওয়ার। এ ছাড়া এপিবিএন এবং দুই প্লাটুন বিজিবি ও র‍্যাব মোতায়েন ছিল। পুরো মাঠ নজরদারির জন্য ড্রোন ওড়ে শোলাকিয়ায়। মাঠের বিভিন্ন প্রান্তে বসানো হয়েছিল ১৩টি আর্চওয়ে। বসানো হয়েছিল সিসি ক্যামেরা। ছিল ড্রোন ক্যামেরাও। এ ছাড়া আনসার সদস্যরাও দায়িত্ব পালন করছেন। ঢাকা থেকে এসেছিল বোম ডিসপোজাল টিম। ছিল ছয়টি অ্যাম্বুলেন্সসহ তিনটি মেডিকেল টিম। দায়িত্ব পালন করছেন ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

জেলা প্রশাসন সূত্র জানায়, ময়মনসিংহ জংশন থেকে ‘শোলাকিয়া ঈদ স্পেশাল’ নামে বিশেষ একটি ট্রেন ভোর পৌনে ৬টায় ছেড়ে সকাল সাড়ে ৮টায় কিশোরগঞ্জ স্টেশনে পৌঁছে। ঐতিহ্যবাহী শোলাকিয়া মাঠে ঈদের জামাত শেষে ওই ট্রেনটি কিশোরগঞ্জ স্টেশন থেকে দুপুর ১২টায় ছেড়ে দুপুর ৩টায় ময়মনসিংহে এসে পৌঁছাবে। ট্রেনটি চলাচলের পথে ময়মনসিংহ-কিশোরগঞ্জ রুটের শম্ভুগঞ্জ, বিসকা, গৌরিপুর, বোকাইনগর, ঈশ্বরগঞ্জ, সোহাগী, আঠারবাড়ী, নান্দাইল রোড, মুসুল্লি, নীলগঞ্জ স্টেশনে দুই মিনিট করে যাত্রাবিরতি করবে। অপরদিকে ভৈরব জংশন থেকে ভোর ৬টায় আরেকটি ঈদ স্পেশাল ট্রেন কিশোরগঞ্জ অভিমুখে ছেড়ে সকাল ৮টায় পৌঁছে এবং নামাজ শেষে আবার দুপুর ১২টায় কিশোরগঞ্জ ছেড়ে দুপুর ২টায় ভৈরব পৌঁছাবে। পথে কালিকাপ্রসাদ, ছয়সূতি, কুলিয়ারচর, বাজিতপুর, সরারচর, হালিম মকসুদপুর, মানিকখালি, গচিহাটা ও যশোদল স্টেশনে যাত্রাবিরতি করবে।

জামাত শুরুর আগে ঈদগাহ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ, পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ সমাগত মুসল্লিদের উদ্দেশে শান্তিপূর্ণ ঈদ জামাত আয়োজনে সহযোগিতা করার জন্য ধন্যবাদ জানান। সেই সঙ্গে সবাইকে ঈদের শুভেচ্ছা জানান। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রুবেল মাহমুদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এ টি ফরহাদ চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাক সরকার, অতিরিক্ত পুলিশ সুপার নূরে আলম, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আল আমিন হোসাইন, ঈদগাহ কমিটির সাধারণ সম্পাদক সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী সিদ্দিকী।

উল্লেখ্য যে, ১৮২৮ সালে ঈদের জামাতের মধ্য দিয়ে শোলাকিয়া ঈদগাহের গোড়াপত্তন হয়। জনশ্রুতি আছে, শাহ সুফি সৈয়দ আহমদের ইমামতিতে প্রথম ঈদের জামাতের ‘সোয়া লাখ’ মুসল্লি নামাজ আদায় করেন। আবার কারও মতে, এই পরগণায় খাজনা আদায়ের পরিমাণ ছিল সোয়া লাখ টাকা। সে কারণে এর নামকরণ হয় শোয়ালাখিয়া থেকে শোলাকিয়া। ১৯৫০ সালে শহরের হয়বতনগরের দেওয়ান মান্নান দাদ খাঁ (মসনদ-ই-আলা ঈসা খাঁর ষষ্ঠ বংশধর) ঈদগাহের জন্য ৪ দশমিক ৩৫ একর জমি শোলাকিয়া ঈদগাহে ওয়াক্‌ফ করেন। পরে আরও কিছু জমি এই ঈদগাহের সঙ্গে যুক্ত হয়ে বর্তমানে প্রায় সাত একর জমির ওপর এর অবস্থান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App