×

সারাদেশ

চলছে জল্পনা-কল্পনা কে পাচ্ছেন নৌকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুন ২০২৩, ০১:১৭ পিএম

চলছে জল্পনা-কল্পনা কে পাচ্ছেন নৌকা

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচনে নৌকার প্রার্থী হতে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন ২৯ জন প্রার্থী। এর মধ্যে নগরের রাজনীতির পুরনো মুখ যেমন আছেন, তেমনি আছেন একঝাঁক তরুণ। মাত্র কয়েক মাসের জন্য সংসদ সদস্য হতে ক্ষমতাসীন দলটির মনোনয়ন পেতে মরিয়া সম্ভাব্য প্রার্থীরা ইতোমধ্যে নানা কৌশলে চেষ্টা-তদবিরও চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে। দিন যতই যাচ্ছে এই আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন কে পাচ্ছেন তা নিয়ে দলের ভেতরে কৌতূহল বাড়ছে। প্রার্থীদের পাশাপাশি তাদের কর্মী-সমর্থক থেকে শুরু করে নানান শ্রেণি-পেশার মানুষের দৃষ্টি এখন চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচনের দিকে।

এদিকে এই আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিতরণের তিনদিনে প্রার্থী হতে ইচ্ছুক মোট ২৯জন দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন। এই আসনে কে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পাচ্ছেন- তা জানা যাবে আগামী ৩ জুলাই। সেদিন আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় প্রার্থী চূড়ান্ত করা হবে।

সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগ নেতা আফছারুল আমীনের মৃত্যুতে শূন্য হওয়া চট্টগ্রাম-১০ আসনে আগামী ৩০ জুলাই উপনির্বাচনের তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন। ইলেকট্রনিক ভোটিং মেশিনে এই আসনে উপনির্বাচনের ভোট হবে। এই উপনির্বাচনে সম্ভাব্য প্রার্থী হিসেবে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের শীর্ষ নেতা ছাড়াও প্রার্থী হতে ইচ্ছা পোষণ করেছেন বেশ কয়েকজন। পাশাপাশি সদ্য প্রয়াত সংসদ সদস্য আফছারুল আমীনের পরিবারের সদস্যদের মধ্যে তার স্ত্রী, ছেলে ও ভাই প্রার্থী হতে চান। এ নিয়ে চলছে ব্যাপক আলোচনা। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়–য়া বলেন, চট্টগ্রাম-১০ সংসদীয় আসনের উপনির্বাচনে অংশ নিতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ২৯ জন প্রার্থী। আগামী ৩ জুলাই আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মনোনয়ন বোর্ডের সভায় চট্টগ্রাম-১০ আসনের প্রার্থী চূড়ান্ত করা হবে।

এই আসনে প্রার্থী হতে যারা মনোনয়ন সংগ্রহ করে জমা দিয়েছেন তাদের মধ্যে অন্যতম হলেন- ১৪ দল চট্টগ্রামের সমন্বয়ক ও মহানগর আওয়ামী লীগের সহসভাপতি মোহাম্মদ খোরশেদ আলম সুজন, বঙ্গবন্ধুর অন্যতম ঘনিষ্ঠ সহচর এম এ আজিজের সন্তান মহানগর আওয়ামী লীগের সদস্য সাইফুদ্দিন খালেদ বাহার, জহুর আহমদ চৌধুরীর সন্তান মো. হেলাল উদ্দিন চৌধুরী, গণপরিষদের সাবেক সদস্য ও সাবেক এমপি মরহুম ইসহাক মিয়ার জ্যেষ্ঠ পুত্র মোহাম্মদ রেজওয়ান, মহানগর যুবলীগের সাবেক আহ্বায়ক মো. মহিউদ্দিন বাচ্চু, সাবেক যুগ্ম আহ্বায়ক মো. দেলোয়ার হোসেন খোকা, সাবেক যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ, মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এ.কে.এম বেলায়েত হোসেন, মো. শফর আলী, মহানগর আওয়ামী লীগের সাবেক সদস্য জামশেদুল আলম চৌধুরী, প্রয়াত সংসদ সদস্য ডা. আফছারুল আমীনের ছোট ভাই মো. এরশাদুল আমীন, প্রয়াত সংসদ সদস্যের সহধর্মিণী কামরুন নেছা, ছেলে মো. ফয়সাল আমীন, দক্ষিণ কাট্টলী ওয়ার্ড আওয়ামী লীগের সদস্য মো. আরিফুল আমীন, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, সাবেক মন্ত্রী এম.এ মান্নানের ছেলে মহানগর আওয়ামী লীগের সদস্য মোহাম্মদ আব্দুল লতিফ, যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মাহমুদুল হক।

নগর যুবলীগের সাবেক আহ্বায়ক মো. মহিউদ্দিন বাচ্চু বলেন, আমি বর্তমানে নগর আওয়ামী লীগের রাজনীতিতে সম্পৃক্ত। ৪০ বছর ধরে রাজনৈতিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে এলাকার মানুষের সঙ্গে আমার সম্পর্ক গড়ে উঠেছে। তারাও আমাকে আস্থা-বিশ্বাসের জায়গায় রাখে। ২০১৮ সালেও চট্টগ্রাম-১০ আসনে প্রার্থী হতে চেয়েছি। এবারো প্রার্থী হতে আগ্রহী। নগর যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ বলেন, দীর্ঘদিন ধরে মাঠের রাজনীতি করে আসছি। নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষের পাশে দাঁড়াতে দলের মনোনয়ন চেয়েছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনয়ন দিলে নির্বাচন করবো। আমাকে মনোনয়ন না দিয়ে যাকেই মনোনয়ন দেয়া হবে তার পক্ষে কাজ করব। প্রয়াত রাজনীতিক এম এ আজিজের সন্তান সাইফুদ্দিন খালেদ বাহার বলেন, আমি ২৭ বছর ধরে দলের একজন সক্রিয় কর্মী। জননেত্রী শেখ হাসিনার নির্দেশে দলের সবার কর্মসূচি ও কর্মকাণ্ডে সম্পৃক্ত থেকেছি, যা দলীয় নেতাকর্মীরা এবং সাধারণ মানুষ জানে। আমি মনোনয়ন ফরম নিয়েছি। এখন নেত্রী যা সিদ্ধান্ত নেবেন সেটাই চূড়ান্ত। প্রয়াত আফছারুল আমীনের ভাই এরশাদুল আমীন জানান, ভাইয়ের অসমাপ্ত কাজ শেষ করতে পরিবারের পক্ষ থেকে নৌকার মনোনয়ন চাওয়া হয়েছে। তিনি বলেন, আমাদের পরিবারের মধ্যে থেকে নেত্রী যে কাউকে সুযোগ দিলে আমরা সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করব। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাকে মনোনয়ন দেবেন, তার জন্যই কাজ করবে তাদের পরিবার।

প্রসঙ্গত, চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-হালিশহর-খুলশী-কাতালগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. আফছারুল আমীন গত ২ জুন মৃত্যুবরণ করেন। আসনটি গত ৪ জুন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। চট্টগ্রাম সিটি করপোরেশনের ৮, ১১, ১২, ১৩, ১৪, ২৪, ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড নিয়ে চট্টগ্রাম-১০ আসন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App