×

সারাদেশ

চট্টগ্রামে অনিবন্ধিত অনলাইন আইপি টিভির বিরুদ্ধে অভিযান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২৩, ১২:১৮ এএম

চট্টগ্রামে অনিবন্ধিত অনলাইন আইপি টিভির বিরুদ্ধে অভিযান

চট্টগ্রাম নগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে অবৈধভাবে সম্প্রচারে থাকা অনলাইন টিভির অফিস বন্ধ করে দেয়া হয়। ছবি: ভোরের কাগজ

চট্টগ্রামে অনিবন্ধিত অনলাইন আইপি টিভির বিরুদ্ধে অভিযান
চট্টগ্রামে অনিবন্ধিত অনলাইন আইপি টিভির বিরুদ্ধে অভিযান

কোনো ধরনের সরকারি অনুমোদন ছাড়াই অনলাইন টিভি, অনলাইন নিউজ পোর্টাল ও অনলাইন ব্লগ তৈরি করে চট্টগ্রামে রমরমা অবৈধ ব্যবসা করে আসছে কিছু সাংবাদিক নামধারী। তাদের সীমাহীন অবৈধ কর্মকাণ্ডে মূলধারার টিভি, অনলাইন পোর্টাল ও সংবাদপত্রের সাংবাদিকরা বিব্রতকর অবস্থায় পড়েন অনেকসময়। কিন্তু তাদের সংখ্যা চট্টগ্রামে দিন দিন এত বেশি বেড়েছে যে প্রশাসনসহ বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিক অতিষ্ঠ হয়ে উঠেছে। তবে চট্টগ্রাম জেলা প্রশাসন এসব অবৈধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযানে নেমেছে। নগরীর বিভিন্ন স্থানে রবিবার অভিযান চালিয়ে জেলা প্রশাসনের পৃথক দুটি ভ্রাম্যমান আদালতের টিম চারটি অফিস বন্ধ করে দিয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের এনডিসি মো. তৌহিদুল ইসলাম জানান, জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা, ২০১৭-এ (২০২০ সালে সংশোধিত) বর্ণিত নির্দেশনা লঙ্ঘন করে ও জাতীয় সম্প্রচার নীতিমালা, ২০১৪ অমান্য করে গড়ে ওঠা এসব ভূঁইফোড় অনলাইন সংবাদমাধ্যমের বিরুদ্ধে রবিবার অভিযান চালানো হয়েছে। দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত নগরীর বিভিন্ন স্থানে অবস্থিত এসব অবৈধ মিডিয়ার অফিসে অভিযান পরিচালনা করা হয়। তিনি জানান, অনুমোদনবিহীন ২৪-টিভির অফিসে অভিযান চালানোর সময় বিপুল পরিমাণ ভেজাল মশলা, ভেজাল ভোজ্য তেল, ভেজাল হেয়ার অয়েল, ভেজাল মধু পাওয়া যায়। বিএসটিআইয়ের পক্ষ থেকে ২৪ টিভির বিরুদ্ধে নিয়মিত আইনে মামলা দায়ের করা হবে। ২৪ টিভি এর বিরুদ্ধে অভিযান পরিচালনা করেন ম্যাজিস্ট্রেট হিমাদ্রি খীসা।

মো. তৌহিদুল ইসলাম জানান, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের টিভি-২ শাখার নির্দেশনা অনুযায়ী চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষে এ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট এহসান মুরাদ ও হিমাদ্রী খীসা। এ অভিযানে সি প্লাস টিভি, সি ভিশন, দৈনিক অর্থনীতি, ২৪ টিভি, এসবি টিভিসহ বেশ কিছু অবৈধ অনলাইন টিভি চ্যানেলের অফিসে অভিযান চালানো হয়। এসব অনলাইন টিভির কোনো নিবন্ধন নাই। দীর্ঘদিন ধরে জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪ লঙ্ঘন করে তথ্য-উপাত্ত ও কনটেন্ট সম্প্রচার করে আসছিলো। এসব কথিত অনলাইন চ্যানেল বা টিভি, পোর্টাল-ব্লগের তথ্য-উপাত্ত, কনটেন্ট প্রচার, প্রকাশ ও সম্প্রচারের ক্ষেত্রে দ্য সেন্সরশিপ অব ফিল্মস আইন,১৯৬৩ ; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ২০০৬ ; বাংলাদেশ টেলিযোগাযোগ আইন-২০০১; কপিরাইট, ট্রেড মার্কস, প্যাটেন্টস ডিজাইনসহ দেশের প্রচলিত সংশ্লিষ্ট আইন ও বিধিবিধান লঙ্ঘন করে আসছে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, অনিবন্ধিত আইপি টিভি ও ইউটিউব চ্যানেলে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কৌশলে সংবাদ প্রচারের অভিযোগ রয়েছে। এরই মধ্যে এসব প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। চট্টগ্রাম জেলায় অবৈধ ও অনিবন্ধিত অনলাইন টিভি-চ্যানেলগুলো বন্ধ করতে মহানগর ও উপজেলার অভিযান অব্যাহত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App