×

সারাদেশ

শান্তিগঞ্জে হাওরে চলছে মাছ ধরার উৎসব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০২৩, ০৪:৩৭ পিএম

শান্তিগঞ্জে হাওরে চলছে মাছ ধরার উৎসব

ছবি: ভোরের কাগজ

শান্তিগঞ্জে হাওরে চলছে মাছ ধরার উৎসব

ছবি: ভোরের কাগজ

শান্তিগঞ্জে হাওরে চলছে মাছ ধরার উৎসব

ছবি: ভোরের কাগজ

শান্তিগঞ্জে হাওরে চলছে মাছ ধরার উৎসব

ছবি: ভোরের কাগজ

পোনা মাছ ধরার কারণে প্রজনন বৃদ্ধি হচ্ছে না

চলছে আষাঢ় মাস। দীর্ঘদিনের খরা ও অনাবৃষ্টি কাটিয়ে ভারী বর্ষণ শুরু হয়েছে সুনামগঞ্জ জেলায়। বৃষ্টির পানি আর ভারতের পাহাড়ি ঢলের জলে পরিপূর্ণতা পাচ্ছে হাওর। হাওর এলাকার খাল-বিল, নদী ও কৃষিজমিগুলোতে ধীরে ধীরে প্রবেশ করছে নতুন পানি। আর এ পানিতে ঝড়-বৃষ্টি উপেক্ষা করে মাছ ধরছেন পেশাজীবী ও মৌসুমি জেলেরা। বিরামহীনভাবে মাছ ধরতে হাওরের বিভিন্ন প্রান্তে ছুটে বেড়াচ্ছেন তারা। বৃষ্টি উপেক্ষা করে শিশু-কিশোর থেকে শুরু করে সবাই মাছ ধরতে ব্যস্ত।

[caption id="attachment_442793" align="aligncenter" width="1476"] ছবি: ভোরের কাগজ[/caption]

কেউ মাছ ধরছেন জীবিকার তাগিদে, কেউ বা শখের বশে। প্রতিদিনই তাদের জালে ধরা পড়ছে বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ। ঝাঁকি জাল, টানা জাল আর ঠেলা জাল দিয়ে এসব মাছ ধরছেন জেলেরা। অনেকেই আবার পাটিবাঁধ ও চাঁইয়ের (মাছ ধরার ফাঁদ) সাহায্যে ধরছেন মাছ। এতে ছোট-বড় সব প্রজাতির মাছ শিকারের উৎসব শুরু হয়েছে শান্তিগঞ্জের বিভিন্ন হাওরে। অনেকেই দিনের বেলায়, আবার কেউ কেউ রাতের আঁধারে বিভিন্ন ধরনের মাছ ধরার যন্ত্র দিয়েও বড় মাছ শিকার করছেন। এ সময় মূলত ধরা পড়ে বোয়াল, রুই, শোল, গজার ইত্যাদি। বর্ষায় নতুন পানির আগমন যেন আনন্দ নিয়ে এসেছে এসব জেলের জনজীবনে।

[caption id="attachment_442795" align="aligncenter" width="1528"] ছবি: ভোরের কাগজ[/caption]

হাওরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, নিজেদের খাওয়া-দাওয়ার চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করে বেশ ভালোভাবে চলছে জেলেদের পরিবার। হাওরে চলছে নতুন পানিতে মাছ ধরার ধুম। দল বেঁধে মাছ ধরতে ব্যস্ত সময় পার করছেন জেলেরা। ঝড়-বৃষ্টি, বজ্রপাত উপেক্ষা করে মাছ ধরার উৎসবে যোগ দিয়েছেন তারা। খাল-বিল, নদীর পাশাপাশি কৃষিজমি থেকেও উঠে আসছে বিভিন্ন জাতের ছোট-ছোট মাছ ও সেগুলোর পোনা। কিছু দিন পরই এই পোনা মাছগুলো বড় হবে। কিন্তু এরই মধ্যে একশ্রেণির মাছ শিকারি বেড়জাল, সুতি জাল, কারেন্ট জাল, ও চাঁই দিয়ে অবাধে পোনা মাছ ধরছে। আবার সেগুলো প্রকাশ্যে বিক্রিও হচ্ছে গ্রামগঞ্জের বাজারগুলোতে।

[caption id="attachment_442796" align="aligncenter" width="1505"] ছবি: ভোরের কাগজ[/caption]

তবে জেলেরা জানান, জীবিকা নির্বাহের বিকল্প কোনো উপায় না থাকায় এসব মাছ ধরতে বাধ্য হচ্ছেন তারা। নতুন পানি আসায় অনেকে শখের বসেও ধরছেন ছোট-বড় এসব মাছ। শখের বসে মাছ ধরতে আসা একাধিক ব্যক্তি বলেন, হাওরে নতুন পানি এলে মানুষ মাছ ধরবেন এটাই স্বাভাবিক।

সচেতন মহল বলছেন, বৃষ্টি হলে হাওরের মাছগুলো জমিতে উঠে বদ্ধ পানিতে ডিম ছাড়ে। এমন অবস্থায় পুরো হাওরজুড়ে শুরু হয়েছে পোনা মাছ ধরার হিড়িক। মাছগুলো ধরে ফেলার কারণে মাছের প্রজনন বৃদ্ধি সম্ভব হচ্ছে না। এতে করে হাওরে দেশীয় মাছের সংকট দেখা দেবে। প্রশাসনের উচিত এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া।

জেলে মো. শাহিদ মিয়া বলেন, হাওরে পানি ঢুকায় মাছ ধরতে পারছি। বিশেষ করে ছোট মাছ বেশি পাওয়া যাচ্ছে হাওরে। এতে করে দেশি মাছের অনেকটা চাহিদা মিটাতে পারছি ক্রেতাদের।

ক্রেতা অর্পণ দেব নাথ বলেন, হাওরে নতুন পানি ঢুকায় দেশি মাছ পাচ্ছি বাজারে। প্রায় মাসখানেক আগে দেশি মাছের আকাল ছিল। তবে এখন দেশি মাছের অভাবটা দূর হয়েছে।।

এ ব্যাপারে শান্তিগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা (সদ্য বিদায়ী) জাহিদুল ইসলাম বলেন, জেলেদের সচেতন করতে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছি। উপজেলার গুরুত্বপূর্ণ বাজারগুলোতে লিফট বিতরণ করে প্রচারণাও করেছি। যেসব জাল দিয়ে পোনা মাছ নিধন করা হচ্ছে সেসব জেলের জাল ধরতে প্রয়োজনে মোবাইল কোর্টের ব্যবস্থা করা হবে। আমরা বিষয়টি খুবই গুরুত্ব দিয়ে দেখব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App