×

সারাদেশ

ভোরের কাগজ প্রতিনিধির বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলার প্রতিবাদে সভা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুন ২০২৩, ১০:১৫ পিএম

ভোরের কাগজ প্রতিনিধির বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলার প্রতিবাদে সভা

ছবি: ভোরের কাগজ

বগেরহাটের মোরেলগঞ্জে স্বনামধন্য সাংবাদিক ভোরের কাগজ প্রতিনিধি প্রভাষক এইচএম জসিম উদ্দিনের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করছে মোরেলগঞ্জ উপজেলা প্রেসক্লাব থেকে বহিস্কৃত সাংবাদিক দৈনিক ভোরের চেতনা'র প্রতিনিধি এনায়েত করিম রাজীব। এই ষড়যন্ত্রমূলক ও হয়রানিমূলক মামলার বিরুদ্ধে প্রতিবাদ সভা করেছে মোরেলগঞ্জে উপজেলা প্রেসক্লাব।

বৃহস্পতিবার (২২ জুন) সন্ধ্যায় প্রেসক্লাব কার্যালয়ে এ জরুরী প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রেসক্লাব সভাপতি আমার সংবাদ ও প্রবাহ প্রতিনিধি এইচএম শহিদুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ভোরের দর্পণ ও লোকসমাজ প্রতিনিধি মো. শামীম আহসান মল্লিকের সঞ্চালনায় বক্তব্য রাখেন সাবেক সভাপতি ও নির্বাহী সদস্য দৈনিক খোলা কাগজ প্রতিনিধি মো. আবু সালেহ, যুগ্ম সাধারণ সম্পাদক ও যায়যায়দিন প্রতিনিধি মো. সাইফুজ্জামান রিপন, অর্থ সম্পাদক আমাদের সময় প্রতিনিধি কেএম শহীদুল ইসলাম, ইনকিলাব ও খুলনা টাইমস প্রতিনিধি মেজবাহ ফাহাদ, ভোরের ডাক প্রতিনিধি ও নির্বাহী সদস্য মো. এম এ জলিল, প্রচার সম্পাদক ও দৈনিক প্রভাত প্রতিনিধি মো. রমিজ উদ্দিন, দক্ষিণাঞ্চল প্রতিনিধি ও দপ্তর দম্পাদক শিব সজল যিশু ঢালী, সাংবাদিক গাজী আলী হায়দার ছগীর, দৈনিক আশ্রয় প্রতিদিন প্রতিনিধি মো. নাজমুল তালুকদার প্রমুখ।

সভায় বক্তারা বলেন, বাগেরহাটের মোরেলগঞ্জে বিশিষ্ট সাংবাদিক ও মোরেলগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সহসভাপতি প্রভাষক এইচ এম জসিম উদ্দিনের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে সাইবার ট্রাইবুনাল, খুলনায় গত ৬ জুন ২৫(১) ও ২৯ ধারায় একটি অভিযোগ দাখিল করেন অত্র ক্লাবের বহিস্কৃত সাংবাদিক দৈনিক আমার বার্তার পরিচয় দানকারী এনায়েত করীম রাজীব। বিজ্ঞ আদালত এটি তদন্তের জন্য পিবিআই , বাগেরহাট শাখার কাছে প্রেরণ করেন। যা এখনো তদন্তাধীন রয়েছে।

অথচ তদন্তাধীন একটি বিষয়ে ভোরের কাগজ প্রতিনিধি এইচ এম জসিম উদ্দিনের বিরুদ্ধে কিছু বেনামা অনলাইন পোর্টাল ও ভুঁইফোড় পত্রিকার দ্বারা উদ্দেশ্যমূলকভাবে তার এবং তার কর্মস্থলের সম্মানহানি করতে সংবাদ প্রকাশ করায় ওই বহিস্কৃত সাংবাদিক। অথচ দীর্ঘদিন ধরে উক্ত এনায়েত করিম রাজীব তার ফেসবুক আইডিতে অত্র সংগঠন, বিভিন্ন সম্মানিত ব্যক্তিবর্গকে নিয়ে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এবং মিথ্যাচার, গুজব ও আপত্তিকর ও কুরুচিপূর্ণ মন্তব্য করে আসছেন। যে বিষয়ে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করা হয়। অথচ ভিকটিমের বিরুদ্ধেই ষড়যন্ত্রমূলক মামলা করা হয়েছে।

সাংবাদিক নামের ওই সমাজবিরোধী কালপ্রিটের এহেন কর্মকান্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান বক্তারা।

এদিকে, এ ঘটনায় ইতোমধ্যে বিভিন্ন সাংবাদিক সংগঠন, সচেতন মহল ও বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। তারা অবিলম্বে সমাজের এই কালপ্রিটকে (দুষ্কৃতকারী) সামাজিকভাবে বয়কটসহ আইনি পদক্ষেপ গ্রহণে মূলধারার ও প্রকৃত সাংবাদিকদের জোর পদক্ষেপ দাবি করেছেন।

মোরেলগঞ্জ উপজেলা প্রেসক্লাব থেকে অসদাচরণ, সংগঠনের শৃঙ্খলা বিরোধী কাজ ও দুর্নীতির দায়ে ক্লাবের সিদ্ধান্ত মোতাবেক গত ১৫ মে ওই এনায়েত করিম রাজীবকে বহিষ্কার করা হয়। বহিস্কৃত ওই সাংবাদিক তারপর থেকে সাংবাদিক প্রভাষক জসিম উদ্দিনসহ ক্লাবটির নেতৃবৃন্দ এবং অপরাপর সদস্যদের বিরুদ্ধে সামাজিক মাধ্যম সহ বিভিন্ন মাধ্যমে হেনস্থা করার অসৎ উদ্দেশ্যে লাগামহীনভাবে প্রপাগান্ডা ছড়ানোর অপতৎপরতা চালিয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, গত ২০২০ সালে ১২ জুলাই উক্ত এনায়েত করীম রাজীব তার সাবেক স্ত্রীর পর্নোগ্রাফি মামলায় গ্রেফতার হন। যা বাংলাদেশের প্রায় সকল জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়েছে। ওই মামলা চলমান রয়েছে। ওই মামলার পর থেকেই সাংবাদিক পেশাকে হাতিয়ার হিসেবে সে মহান এ পেশার অপব্যবহার করে আসছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App