×

সারাদেশ

সরকারি দায়িত্বে অবহেলা, ইউপি চেয়ারম্যান বরখাস্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুন ২০২৩, ০৯:৩৪ পিএম

সরকারি দায়িত্বে অবহেলা, ইউপি চেয়ারম্যান বরখাস্ত

মো. রুহুল্লাহ চৌধুরী। ছবি: ভোরের কাগজ

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক পরিচালিত মোবাইল কোর্টের আদেশ প্রতিপালন এবং অর্পিত সরকারি দায়িত্ব অবহেলার অভিযোগে সাতকানিয়ার চরতি ইউনিয়নের চেয়ারম্যান মো. রুহুল্লাহ চৌধুরীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একই সাথে চেয়ারম্যানকে আগামী ১০ দিনের মধ্যে মন্ত্রণালয় প্রদত্ত কারণ দর্শানোর নোটিশের জবাব দিতে বলা হয়েছে। বিষয়টি নিশ্চত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাতেমা-তুজ-জোহরা।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারি সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত এক চিঠিতে এ বরখাস্তাদেশ দেয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয় সূত্রে জানা যায়, চলতি বছরের ১৪ মার্চ চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত সাতকানিয়ার চরতি ইউনিয়নের দক্ষিণ ব্রাহ্মণডেঙ্গা এলাকায় অভিযান চালিয়ে শঙ্খ নদী ড্রেজিং প্রকল্পের আওতায় উত্তোলিত বালু অবৈধভাবে বিক্রি করার সময় সৈকত দাশ নামে এক ব্যক্তিকে আটক করেন। একই সঙ্গে ওই স্থান থেকে ৫০ লাখ ঘনফুট বালু ও একটি এস্কেভেটর (খননযন্ত্র) জব্দ করা হয়। এ সময় সৈকতকে ১ লাখ টাকা জরিমানা ও সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। পরে জব্দকৃত মালামাল স্থানীয় ইউপি চেয়ারম্যান রুহুল্লাহ চৌধুরীর জিম্মায় রাখা হয়। পরবর্তীতে গত ১৮ এপ্রিল কর্তৃপক্ষের পরিদর্শনে বালু পাওয়া যায় ২৫ লাখ ঘনফুট। তাছাড়া জব্দকৃত এস্কেভেটরটিও (খননযন্ত্র) চুরি হয়ে যায়। অভিযোগ উঠে জিম্মাদার ইউপি চেয়ারম্যান রুহুল্লাহ চৌধুরীর অবহেলায় সরকারি সম্পত্তির ক্ষতি হয়েছে। এ ঘটনায় গঠিত তদন্ত কমিটি চেয়ারম্যান রুহুল্লাহকে অভিযুক্ত করে প্রতিবেদন দেন। বালু নিলাম কমিটির আহ্বায়ক ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আরাফাত সিদ্দিকীর নেতৃত্বে পাঁচ সদস্যের তদন্ত কমিটি বালু ও এস্কেভেটর চুরির জন্য ইউপি চেয়ারম্যান রুহুল্লাহ চৌধুরীকে দায়ী করেন। ইউএনও তদন্ত কমিটি কর্তৃক প্রদত্ত প্রতিবেদনের সঙ্গে একমত পোষন করে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চট্টগ্রাম জেলা প্রশাসকের কাছে পাঠান।

জিম্মাদার চুরির বিষয়টি মোবাইল কোর্ট বা নিলাম কমিটিকে যথাসময়ে অবহিত করেননি। এটা মোবাইল কোর্টের আইনানুগ আদেশ প্রতিপালন না করা এবং তার ওপর অর্পিত দায়িত্ব পালনে অবহেলার শামিল বলেও প্রতিবেদনে উল্লেখ রয়েছে।

এই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে চরতি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানকে সাময়িক বরখাস্ত করা হয়। সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাতেমা-তুজ-জোহরা বলেন, এ বিষয়ে মেইলে অফিসিয়ালি একটি চিঠি আমি পেয়েছি। মোবাইল কোর্টে জব্দকৃত বালু চেয়ারম্যানের জিম্মায় দেওয়ার পরও মোবাইল কোর্টের আদেশ প্রতিপালন ও সরকারি দায়িত্ব পালনে অবহেলার কারণে চেয়ারম্যান রুহুল্লাহ চৌধুরীকে সাময়িক বরখাস্ত করা হয়।

উল্লেখ্য, বরখাস্তকৃত চরতি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রুহুল্লাহ চৌধুরী চট্টগ্রাম-১৫ আসনের সাংসদ ড. অধ্যাপক আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীর শেলক এবং জামায়াতের কর্মপরিষদ সদস্য মরহুম মুমিনুল হক চৌধুরীর ছেলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App