×

সারাদেশ

শেখ হাসিনার প্রচেষ্টায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০২৩, ০৮:৪০ পিএম

শেখ হাসিনার প্রচেষ্টায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

ছবি: ভোরের কাগজ

# ৬৪ জেলায় ইনকিউবেটর স্থাপন করার কাজ চলছে

আইসিটি বিভাগের সাবেক সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেছেন, অসম্ভবকে সম্ভব করার মনোবল আমাদের আছে। কারণ স্বপ্ন যতোই বড় হউক না কেন তা বাস্তবায়ন করা সম্ভব। ডিজিটাল বাংলাদেশ থেকে স্মাট বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

আইটি খাতে দেশের রপ্তানি বেড়েছে। নিজেকে প্রযুক্তির জ্ঞানে সমৃদ্ধ করে তৈরী করতে না পারলে পিছিয়ে যেতে হবে। এগিয়ে যেতে হলে প্রযুক্তির জ্ঞান অবশ্যই থাকতে হবে। আজ বৃহস্পতিবার (২২ জুন) দুপুরে দেবিদ্বার উপজেলা প্রশাসন ও হাজী ফজলুল হক পলিটেকনিক ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে পৌর মিলনায়তনে ‘চতুর্থ শিল্প বিপ্লবের পরিপ্রেক্ষিত চাকরি নিয়ে শংকা ও তরুণদের ক্যারিয়ার পরিকল্পনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্ত্যবে এসব কথা বলেন তিনি।

দেবিদ্বার উপজেলা নির্বাহী অফিসার নিগার সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের, কুমিল্লা শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মুহাম্মদ শহিদুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কাজী আব্দুল ওয়াহিদ মো.সালেহ, দেবিদ্বার সরকারি রেয়াজ উদ্দিন পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামরুজ্জামান মজুমদার। সেমিনারে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও ফ্রিল্যান্সারগণ অংশ নেন।

শিল্প বিপ্লবের এগিয়ে চলার চিত্র তুলে ধরে জিয়াউল আলম বলেন, চতুর্থ শিল্প বিপ্লব এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ কিছু উদ্যোগ নিয়েছেন। ৬৪ জেলায় আইটি ইনকিউবেটর স্থাপন করার কাজ চলছে। প্রযুক্তির বিকাশের ফলে কম সময়ে কোটি কোটি মানুষের কাছে প্রযুক্তি পৌছে যাচ্ছে। সকল শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। এর থেকে শিক্ষার্থীরা সুফল পাচ্ছে। প্রযুক্তির বিকাশে কর্মসংস্থান কমতে পারে এমন আশংকার কথা উড়িয়ে দিয়ে তিনি বলেন, এমন ভুল ধারনা অনেকেই করেন। কারণ রোবোটিক্স পরিচালনা করে কাজ করতে গেলেও এখানে দক্ষ জনশক্তি প্রয়োজন। সঠিক ইনপুট দরকার। না হয় রোবট ভুল তথ্য দিবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App