×

সারাদেশ

রামগড়ে ৯ ইটভাটার কার্যক্রম বন্ধ ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০২৩, ০৮:২২ পিএম

রামগড়ে ৯ ইটভাটার কার্যক্রম বন্ধ ঘোষণা

ছবি: ভোরের কাগজ

দেশের উচ্চ আদালতের রিট পিটিশন অনুসারে অবৈধ ইটভাটার কাযর্ক্রম হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নে মালিক পক্ষের আপিল পরবর্তী এক বছর পর আবারো অনুমোদনহীন রামগড় উপজেলার ৯টি ইটভাটার সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে উপজেলা প্রশাসনের পরিচালিত ভ্রাম্যমান আদালত।

রামগড় উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মমতা আফরিন সরেজমিনে উপস্থিত থেকে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। উপজেলা নির্বাহী অফিসার মমতা আফরিন জানান, মহামান্য হাইকোর্ট বিভাগের রীট পিটিশন ১২০৪/২০২২ মূলে ও জেলা প্রশাসকের নির্দেশনা মোতাবেক রামগড় উপজেলার ৯টি ইটভাটা সকল কার্যক্রম বন্ধ করে লাল পতাকা উত্তোলন ও বন্ধের সাইনবোর্ড টাংগানো হয়েছে ইটভাটাগুলোতে।

এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মানস চন্দ্র দাস, আইন-শৃংখলা বাহিনীর সদস্য, ভাটা মালিক সহ স্থানীয় সাংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত সোমবার (১৯ জুন) মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙামাটি জেলার অবৈধ ইটভাটার কার্যক্রম ৭২ ঘণ্টার মধ্যে বন্ধ করতে তিন জেলা প্রশাসককে (ডিসি) আইনি নোটিশ পাঠান।

পার্বত্য চট্টগ্রামের ইটভাটা মালিকরা রিট পিটিশন দায়ের করলে শুনানি শেষে হাইকোর্ট বিভাগ গত ১৬ ফেব্রুয়ারি রিট পিটিশন খারিজ করে দেন। পরে ইটভাটা মালিকরা আপিল বিভাগে দুটি আপিল দায়ের করলে আপিল নিষ্পত্তি করে রায় দেন এবং চেম্বার কোর্টে দেওয়া স্থিতিবস্থা তুলে দেন। স্থিতিবস্থা তুলে দেওয়ার পরও ইটভাটা মালিকেরা প্রশাসনের সামনে লাইসেন্সবিহীন ইটভাটা পরিচালনা করে যাচ্ছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App