×

সারাদেশ

চট্টগ্রামে রথযাত্রার বর্ণাঢ্য উৎসব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুন ২০২৩, ০১:০৪ এএম

চট্টগ্রামে রথযাত্রার বর্ণাঢ্য উৎসব

রথের রশি টেনে কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদ্বোধন করেন সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন ও সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়সহ অতিথিবৃন্দ। ছবি: ভোরের কাগজ

চট্টগ্রামে রথযাত্রার বর্ণাঢ্য উৎসব
চট্টগ্রামে রথযাত্রার বর্ণাঢ্য উৎসব

সারাদেশের মত চট্টগ্রামেও বিপুল উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব পালিত হয়েছে। মঙ্গলবার (২০ জুন) এ উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা আয়োজন করেছে রথযাত্রা উৎসব পালকারি সংগঠনসমূহ। এই রথযাত্রা দেখতে ও এতে সামিল হতে যেসব সড়ক দিয়ে রথযাত্রা হয়েছে সেসব সড়কের উভয় পাশেই ধর্মপ্রাণ সনাতন ধর্মাবলম্বীগণ সমবেত হয়েছিলেন পুণ্য লাভের আশায়।

নন্দন কানন ও প্রবর্তক এলাকা থেকে রথযাত্রা উপলক্ষে আয়োজিত সমাবেশে অতিথিবৃন্দ বলেছেন, বাংলাদেশে সব ধর্মাবলম্বীগণই নিজ নিজ ধর্মীয় উৎসব পালনের স্বাধীনতা রয়েছে। সহনশীলতার মধ্য দিয়ে এই যে মহাসমারোহে ধর্ম পালনের অধিকার তা রক্ষা করতে সবাইকেই সহনশীল হতে হবে। তুলসীধামের মোহন্ত শ্রীমৎ দেবদীপ পুরী মহারাজের পৌরহিত্যে দুইশ বছরের প্রাচীণ নন্দনকানন রথের পুকুর পাড়ে কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদ্বোধন করেন সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়। এতে প্রধান অতিথি ছিলেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নছির উদ্দীন। এসময় তারা বেলুন উড়িয়ে রথের রশি টেনে রথযাত্রার শুভ উদ্বোধন করেন।

রথযাত্রা উপলক্ষে নগরীর তুলসীধামের সামনে রথের পুকুর পাড় ও নন্দনকাননে ইসকন মন্দির এবং প্রবর্তকে অবস্থিত ইসকন মন্দির প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য ও বিশাল রথযাত্রার শোভাযাত্র বের হয়। এছাড়া নগরের গোলপাহাড় মহাশ্মশান পরিচালনা পরিষদের উদ্যোগে মন্দির প্রাঙ্গণ হতে শোভাযাত্রা বের করা হয়। ফিরিঙ্গিবাজারসহ নগরীর বিভিন্ন এলাকার মন্দির থেকেও রথযাত্রার শোভাযাত্রা বের হয়েছে। অন্যদিকে নন্দনকানন ইসকনের উদ্যোগে দিনব্যাপী মঙ্গলারতি, গুরুপূজা, ভাগবত পাঠ, জগন্নাথ বলদেব সুভদ্রা মহারাণীর রাজবেশ দর্শন, বিশ্ব শান্তি কামনায় হোম যজ্ঞ, রাজভোগ নিবেদন, কীর্তনমেলা, ধর্ম মহাসম্মেলন, মহাশোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

তবে মঙ্গলবার বিকেলে এ রথযাত্রার শোভাযাত্রা শুরু হলেও তা সন্ধ্যা গড়িয়ে যায় নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করতে। ফলে প্রবর্তক মোড় থেকে মেহেদীবাগ, চকবাজার, মোমিনরোড, জামালখান, আন্দরকিল্লা, ফিরিঙ্গিবাজার, কেসিদে রোড, নন্দনকান বৌদ্ধ মন্দির সড়কসহ নগরীর বিশাল এলাকা জুড়ে প্রায় তিনঘন্টারও বেশি সময় ধরে যানবাহন চলাচল বন্ধ ছিল। এসব সড়কে ও আশপাশের সড়কগুলোতেও ছিল তীব্র যানযট। প্রচন্ড দুর্ভোগ পোহাতে হয়েছে শিক্ষার্থী, সাধারণ জনগণ ও অফিস ফেরত নাগরিকদের।

এই রথযাত্রা উৎসব ও শোভাযাত্রা নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করাসহ উচ্চস্বরে মাইক ও লাউড স্পীকার ব্যাবহারের নিষেধাজ্ঞা থাকলেও তা কিছুই মানেননি রথযাত্রা আয়োজকগণ। ফলে বিড়ম্বনার মধ্যে পড়েছিলেন নগরবাসী। সন্ধ্যা সাড়ে সাতটায় এ সংবাদ লেখার সময়েও নগরীর মোমিনরোডসহ বিভিন্ন সড়কে উচ্চস্বরে মাইক ও লাউড স্পিকার বাজিয়ে রথযাত্রা দেখা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App